ডিসেম্বরেই চালু হচ্ছে ইন্ডিয়া পাওয়ারের হলদিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র

0

আইপিসিএল-এর হলদিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে অবশেষে উৎপাদন শুরু হতে চলেছে। প্রথম ইউনিটটি সামনের ডিসেম্বর মাসেই চালু হয়ে যাবে বলে জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান হেমন্ত কানোরিয়া।

বুধবার এক সাংবাদিক সম্মেলনে ইন্ডিয়া পাওয়ার কর্পোরেশন লিমিটেডের পক্ষ থেকে চেয়ারম্যান জানান, ৪৫০ মেগাওয়াট শক্তিসম্পন্ন তাপবিদ্যুৎ কেন্দ্রে তিনটি ইউনিট রয়েছে। প্রতিটি ১৫০ মেগাওয়াট করে। আগামী ডিসেম্বরে প্রথম ইউনিটটি বিদ্যুৎ উৎপাদন শুরু করার দু’ মাসের মধ্যেই ২০১৭ সালের ফেব্রুয়ারিতেই দ্বিতীয় ইউনিট চালু হয়ে যাবে। এবং তৃতীয় ইউনিটটি বিদ্যুৎ উৎপাদন শুরু করবে আগামী সেপ্টেম্বর মাস নাগাদ।

আইপিসিএল-এর এই হলদিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র তৈরি করতে খরচ দাঁড়াচ্ছে সাড়ে ৩ হাজার কোটি টাকা। প্রথমে এই বিদ্যুৎকেন্দ্র তৈরি করতে খরচ ধরা হয়েছিল আড়াই হাজার কোটি টাকা। প্রাথমিক ভাবে ঠিক ছিল, ২০১৩ সালেই এই বিদ্যুৎকেন্দ্রটি চালু হয়ে যাবে। কিন্তু যতই বিদ্যুৎকেন্দ্র চালু করার দিন পিছিয়েছে, ততই বেড়েছে খরচা। শেষ পর্যন্ত যে এই বিদ্যুৎকেন্দ্র যে চালু হতে চলেছে, সেই আশার বাণী শোনালেন সংস্থার চেয়ারম্যান। বন্দরের কাছে বলে কয়লা আমদানি করার সুবিধা আছে। প্রথম দিকে আমদানিকৃত কয়লা দিয়ে এই বিদ্যুৎকেন্দ্র চলবে। এইচডিএ-এর সঙ্গে কথা বলে জলেরও ব্যবস্থা করা হয়েছে।

চেয়ারম্যান বলেন, আসানসোল-দুর্গাপুর অঞ্চলে ২৫০ এমভিএ বিদ্যুৎ বণ্টন ব্যবস্থা রয়েছে কোম্পানির। এই অঞ্চলে রাজ্য সরকার যদি শিল্প গড়ে তোলে তা হলে তাঁরা কম খরচে বিদ্যুৎ সরবরাহ করতে পারবেন।

হেমন্তবাবুর আশা, হলদিয়ার নতুন তাপবিদ্যুৎ কেন্দ্র পশ্চিমবঙ্গে বিদ্যুতের চাহিদা মেটাতে বিশেষ ভূমিকা পালন করবে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন