weather ultima thunderstorm in kolkata

ওয়েবডেস্ক: গরমের দাপটের আপাতত ইতি। ঘূর্ণাবর্তের প্রভাবে আগামী কয়েক দিন ঝড়বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গ। এমনই জানানো হয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার তরফ থেকে।

এ বার এখনও পর্যন্ত সে ভাবে গরমের খুব একটা দাপট দেখেনি দক্ষিণবঙ্গ। পশ্চিমাঞ্চলের জেলাগুলি তাপমাত্রা চল্লিশের কোঠায় পৌঁছোলেও অন্য বারের তুলনায় গরম কমই বলা চলে। তুলনায় বৃষ্টিপাতের পরিমাণ এ বার অনেকটাই বেশি। আবার সেই বৃষ্টির পালা শুরু হতে চলেছে।

গত সোমবার শেষ বার বৃষ্টি হয়েছিল কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে। পশ্চিমাঞ্চলে শেষ বৃষ্টি হয়েছিল শনিবার। তার পর থেকে আবার পারদ বাড়তে শুরু করে। ওই বাড়তে থাকা পারদকে কাজে লাগিয়েই ঝাড়খণ্ডে তৈরি হতে চলেছে একটি ঘূর্ণাবর্ত।

এই ঘূর্ণাবর্তটির সঙ্গে দোসর হিসেবে থাকবে ওড়িশা থেকে পশ্চিমবঙ্গ হয়ে উত্তরপূর্ব পর্যন্ত বিস্তৃত একটি অক্ষরেখা। এর প্রভাবেই ঝড়বৃষ্টি দাপট বাড়বে বলে জানিয়েছেন ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা। বৃহস্পতিবারও বিকেলের পর থেকে দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায় ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার থেকে ঝড়বৃষ্টির সম্ভাবনা আরও বাড়বে।

রবীন্দ্রবাবুর মতে, আগামী সোমবার, অর্থাৎ এ মাসের শেষ দিন পর্যন্ত এই ঝড়বৃষ্টির পালা বজায় থাকবে দক্ষিণবঙ্গে। কলকাতাতেও এই সময়ে ভালো বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন রবীন্দ্রবাবু। আপাতত সর্বোচ্চ তাপমাত্রাও স্বাভাবিকের মধ্যেই থাকবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here