নিম্নচাপের ভ্রূকুটি, সপ্তাহ জুড়ে অতি ভারী বর্ষণের আশঙ্কা দক্ষিণবঙ্গে, তৈরি হতে পারে বন্যা পরিস্থিতি

0

খবরঅনলাইন ডেস্ক: জুলাইয়ের শেষে এসে দক্ষিণবঙ্গে ফের সক্রিয় হয়ে উঠেছে বর্ষা। সবে একটি নিম্নচাপের প্রভাব থেকে মুক্ত হয়েছে দক্ষিণবঙ্গ, ফের আরও একটি ভ্রূকুটি দেখাতে শুরু করেছে। নতুন নিম্নচাপটি আগেরটার থেকে অনেক বেশি প্রভাব ফেলতে পারে দক্ষিণবঙ্গে। ফলে দেখা দিতে পারে বন্যা পরিস্থিতিও। এমনই আশঙ্কা করছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

আগের নিম্নচাপটি বর্তমানে মধ্যপ্রদেশে অবস্থান করছে। অন্যদিকে উত্তর বঙ্গোপসাগরে নতুন একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়ে গিয়েছে। এই ঘূর্ণাবর্ত থেকেই একটি নিম্নচাপ তৈরি হতে পারে বুধবার।

নিম্নচাপটি বেশ কিছুটা শক্তি বাড়াতে পারে বলে আশঙ্কা করছেন বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা। তবে আগেরটার মতো ওড়িশা দিয়ে নয়, এটি পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চল দিয়েই স্থলভাগে প্রবেশ করতে পারে বলে মনে করা হচ্ছে। তার পর সেটি ক্রমে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরতে সরতে রাজ্যের পশ্চিমের জেলাগুলি হয়ে ঝাড়খণ্ডে ঢুকে পড়তে পারে।

এর জেরে মঙ্গলবার থেকেই বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। বুধবার থেকে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। বুধবার থী শুক্রবার পর্যন্ত কলকাতা, দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, হাওড়া, হুগলি, নদিয়া, বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়ায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই এই জেলাগুলিতে চূড়ান্ত সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

Shyamsundar

এরই মধ্যে সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু অঞ্চলে কয়েক দফা ভারী বর্ষণ হয়ে গিয়েছে। দমদমে ৬৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। বর্ধমানে ৮৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আগামী দিনে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়তে পারেন মিজোরাম সীমান্তে ভয়াবহ সংঘর্ষে অসম পুলিশের ৬ আধিকারিকের মৃত্যু, জানালেন হিমন্ত বিশ্বশর্মা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন