rain

কলকাতা: বৃষ্টি কি মাটি করে দেবে নবমীর কলকাতাকে? এমন কোনো ইঙ্গিত আপাতত না থাকলেও, জোর বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। অন্য দিকে প্রবল বৃষ্টিতে ভেসে যেতে পার উত্তরবঙ্গে।

মহাষ্টমীর সকালে কলকাতার আবহাওয়া মোটের ওপর পরিষ্কারই ছিল। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই আকাশে মেঘের ঘনঘটা শুরু হয়ে যায়। বেলা বারোটার পর থেকেই শহরের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি শুরু হয়। সারা দুপুরই কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় হালকা থেকে জোর বৃষ্টি হয়েছে।

মহাষ্টমীর সন্ধ্যাতেও বরুণদেব খুব একটা রেহাই দেবেন বলে মনে হয় না। বরং অষ্টমী পেরিয়ে নবমীতে আরও বেশি বৃষ্টির আশঙ্কা জারি করা হয়েছে।

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কার মতে, এই মুহূর্তে উত্তরপূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন বাংলাদেশের চট্টগ্রামে যে ঘূর্ণাবর্তটি রয়েছে, সেটির নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। বারো ঘণ্টার মধ্যেই সেটি নিম্নচাপে পরিণত হয়ে বাংলাদেশ দিয়ে স্থলভাগে প্রবেশ করে উত্তরপূর্ব ভারতের উদ্দেশে যাত্রা করবে।

এর সরাসরি প্রভাব দক্ষিণবঙ্গের ওপরে না পড়লেও, প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে দক্ষিণবঙ্গের ওপর। যার ফলে কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। তবে কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা খুব একটা দেখছেন না রবীন্দ্রবাবু।

তবে এই নিম্নচাপের সরাসরি প্রভাব পড়বে উত্তরবঙ্গে। এর প্রভাবে নবমীর সকাল থেকেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি শুরু হয়ে যাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। তবে প্রবল বৃষ্টি হলেও, বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার মতো কোনো আশঙ্কা দেখছেন না রবীন্দ্রবাবু।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন