pre monsoon shower in kolkata

কলকাতা: স্বাভাবিক নিয়ম মেনে চললে রবিবার অর্থাৎ ৮ অক্টোবরই রাজ্য থেকে পাততাড়ি গুটিয়ে বিদায় নেওয়ার কথা বর্ষার। কিন্তু এ বার সব হিসেব ওলটপালট হয়ে গিয়েছে। দুর্গাপুজো শেষ হয়ে গেলেও বর্ষার বিদায়ের কোনো নাম গন্ধ তো নেইই, উলটে ফের এক দফা ভারী বৃষ্টির সম্ভাবনা দেখা গিয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে।

শনিবার সকাল থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায়, বিশেষ করে উপকূলবর্তী অঞ্চলের আকাশের মুখ ছিল ভার। দফায় দফায় বৃষ্টিও হয়েছে বেশ কয়েক বার। এই বৃষ্টির ফলে দিনের সর্বোচ্চ তাপমাত্রা বেশি বাড়তে পারেনি।

উত্তর বঙ্গোপসাগর তৈরি হওয়া নতুন একটি ঘূর্ণাবর্তের প্রভাবেই আবহাওয়ার এ রকম পরিবর্তন হয়েছে, এমনই মত আবহাওয়া দফতরের। বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কার মতে, এই ঘূর্ণাবর্তটির ফলে আগামী তিন দিন দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় দফায় দফায় বৃষ্টি হবে। দু’এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনাও দেখছেন তিনি।

তবে বিদেশি কিছু আবহাওয়া সংস্থা মনে করছে, এই ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হয়ে গভীর নিম্নচাপে শক্তিবৃদ্ধি করতে পারে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী অঞ্চল এবং বাংলাদেশে অতি ভারী বৃষ্টিও হতে পারে।

তবে অতি ভারী বৃষ্টি যদি নাও বা হয় আগামী দিন তিনেক বেশ দাপটের সঙ্গে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হলেও বিক্ষিপ্ত ভাবে বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টি চলবে বলে জানিয়েছেন রবীন্দ্রবাবু।

তবে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকলেও, উত্তরবঙ্গের আবহাওয়া আপাতত মোটের ওপর ভালোই থাকবে বলে জানিয়েছেন তিনি। সামনের সপ্তাহে শেষের দিকে দু’এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা দেখছেন রবীন্দ্রবাবু।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here