rain wb

ওয়েবডেস্ক: জুলাইয়ে এই নিয়ে দ্বিতীয় বার, এক দিকে যখন বৃষ্টির পরিমাণে শতরান হাঁকাল দমদম, তখনই আলিপুর অনেকটাই পিছিয়ে থাকল। তবে আলিপুরে বৃষ্টির দাপট কম হলেও মঙ্গলবার রাত থেকেই জোর বৃষ্টি হচ্ছে গোটা রাজ্য জুড়েই।

মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত দশটা পর্যন্ত প্রবল বৃষ্টিতে ভেসেছে উত্তর কলকাতা। তখন দক্ষিণের ভাঁড়ার ছিল কার্যত শূন্য। পরে অবশ্য রাতে সমপরিমাণ বৃষ্টিই পায় গোটা শহর। ফলে বুধবার সকাল সাড়ে আটটা পর্যন্ত দমদমে বৃষ্টি হয়েছে ১০৭ মিমি, অন্য দিকে আলিপুরের ভাগ্যে জুটেছে মোট ২৫। তবে বুধবার সকাল থেকে টানা বৃষ্টি হয়ে চলেছে কলকাতা এবং সমগ্র দক্ষিণবঙ্গে। ফলে বৃষ্টির পরিমাণ যে বাড়বে সেটা বলাই বাহুল্য।

কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গাও ভালো বৃষ্টি পেয়েছে। কৃষ্ণনগরে ৬৩ এবং বর্ধমানে ৫০ মিমি বৃষ্টি হয়েছে। এ ছাড়াও দক্ষিণবঙ্গের বাকি অঞ্চল গড়ে কুড়ি থেকে তিরিশ মিলিমিটার বৃষ্টি পেয়েছে। তবে পুরো হিসেবটাই বুধবার সকাল সাড়ে আটটা পর্যন্ত। ফলে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে তা বলাই বাহুল্য।

শুধু দক্ষিণবঙ্গ নয়, অনেক দিন পর জোর বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গেও। গত ২৪ ঘণ্টায় উত্তরের কেউ শতরান না হাঁকালেও, শিলিগুড়ি, কোচবিহার, দার্জিলিং, কালিম্পং সব জায়গাতেই বৃষ্টি হয়েছে ৫০ মিলিমিটারের বেশি।

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের ওপরে সক্রিয় মৌসুমি অক্ষরেখা, বাংলাদেশে এবং লাগোয়া দক্ষিণবঙ্গের ওপরে ঘূর্ণাবর্ত এবং বঙ্গোপসাগরের ওপরে ঘূর্ণাবর্ত থাকার ফলে এই বৃষ্টি চলছে গোটা রাজ্যে। বুধবার সারা দিনই দফায় দফায় এই বৃষ্টি চলতে পারে। তবে বৃহস্পতিবার থেকে কিছুটা কমবে বৃষ্টির দাপট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here