rain

কলকাতা: শনিবার ভোর থেকে শুরু হওয়া প্রবল বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ল কলকাতার বিভিন্ন এলাকা। কলকাতার পাশাপাশি প্রবল বৃষ্টি হয়েছে সমগ্র দক্ষিণবঙ্গ জুড়ে।

এই মুহূর্তে দক্ষিণবঙ্গের ওপর সক্রিয় রয়েছে মৌসুমী অক্ষরেখা। তার প্রভাবেই এই বৃষ্টি। কলকাতায় শনিবার ভোর থেকে বৃষ্টি শুরু হলেও, উপকূলবর্তী জেলাগুলিতে শুক্রবার শেষ রাত থেকেই বৃষ্টি শুরু হয়। বৃষ্টির ফলে কলকাতার বিভিন্ন রাস্তাই জলমগ্ন হয়ে পড়েছে। সকাল সাড়ে দশটার পর বৃষ্টি কিছুটা ধরলেও দুপুর বা বিকেলের দিকে আবার বৃষ্টি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

শনিবার সকাল সাড়ে আটটা পর্যন্ত রেকর্ড বৃষ্টি হয়েছে হলদিয়ায়। সেখানে ২৩৭ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এর পাশাপাশি ভারী বৃষ্টি হয়েছে ডায়মন্ড হারবারে। সেখানে ১৩৫ মিমি বৃষ্টি রেকর্ড করা হয়। উল্লেখযোগ্য পরিমাণে বৃষ্টি হয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, বর্ধমান, মেদিনীপুরেও।

এই বৃষ্টির ফলে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শনিবার সকালে খয়েরাশোলে জলের তোড়ে ভেসে গিয়েছে ৬০ নম্বর জাতীয় সড়ক। একটি ব্রিজ ভেঙে পড়েছে বীরভূমের লাভপুরেও।

আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে এখনই এই বৃষ্টির হাত থেকে রেহাই মেলার কোনো সম্ভাবনা নেই। সক্রিয় থাকা মৌসুমী বায়ুর সঙ্গে যোগ হতে পারে একটি নিম্নচাপ। এর ফলে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত প্রবল বৃষ্টির সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর।

ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমাঞ্চলের জেলাগুলি এবং ঝাড়খণ্ডে। এ রকম বৃষ্টি চলতে থাকলে দক্ষিণবঙ্গে বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here