প্রতীকী ছবি। নিজস্ব চিত্র।

কলকাতা: দক্ষিণবঙ্গের ওপরে সক্রিয় থাকা মৌসুমি অক্ষরেখার প্রভাবে জোর বৃষ্টি নামল কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে। মঙ্গলবার দুপুর নাগাদ নামা এই বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে শহরের বিভিন্ন রাস্তা। বিপর্যস্ত হয়ে পড়ে যান চলাচল।

বৃষ্টির দাপট তুলনায় অনেকটা বেশি ছিল শহরের পূর্ব, দক্ষিণপূর্ব এবং উত্তরপূর্ব অঞ্চলে। ফলে এক দিকে যখন দক্ষিণের পাটুলি ৫০ মিমির কাছাকাছি বৃষ্টি রেকর্ড করেছে তখন আলিপুরের ভাঁড়ার শূন্য। আবার দমদমে প্রায় তিরিশ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আরও পড়ুন বরাত জোরে রক্ষা চার জনের! বেরিয়ে আসার মুহূর্তের মধ্যে ভেসে গেল গাড়ি, দেখুন ভিডিও

তবে এখানেই বৃষ্টি থেমে যাবে সে রকম পূর্বাভাস নেই। বরং মঙ্গলবার সন্ধ্যার পরেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে। আলিপুর জানিয়েছে, এই মুহূর্তে দক্ষিণবঙ্গ লাগোয়া বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকুলে দু’টি ঘূর্ণাবর্ত রয়েছে। সেই সঙ্গে মৌসুমি অক্ষরেখা তো রয়েছেই। ফলে আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

এ দিকে মঙ্গলবার সকাল সাড়ে আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রাজ্যের পশ্চিমাঞ্চলে ব্যাপক বৃষ্টি হয়েছে। পুরুলিয়ায় বৃষ্টির পরিমাণ সব থেকে বেশি (১১৩ মিমি)। এর ফলে রাজ্যে বর্ষার ঘাটতি আরও খানিকটা কমেছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here