ওয়েবডেস্ক: এক সপ্তাহের নিস্ক্রিয়তা কাটিয়ে উঠে ফের সক্রিয় হয়ে ওঠার পথে বর্ষা। প্রবল বৃষ্টি জানিয়ে দিয়েছে উত্তরবঙ্গে ঘুম ভেঙেছে বর্ষার। আগামী পাঁচ দিনের পূর্বাভাস যা রয়েছে তাতে বৃষ্টিপ্রত্যাশীদের আনন্দ দেওয়ার পাশাপাশি চিন্তার কারণও হয়ে উঠতে পারে।

বৃহস্পতিবার জোর বৃষ্টি হয়েছে উত্তরবঙ্গে। তবে বৃষ্টির পরিমাণ তুলনায় অনেক বেশি ছিল কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। সব থেকে বেশি হয়েছে কোচবিহার শহরে। সেখানে ২১০ মিমি বৃষ্টি রেকর্ড করা হয়েছে। আলিপুরদুয়ারে বৃষ্টি হয়েছে ৮০ মিমি। অন্য দিকে আলিপুরদুয়ারের বারোবিশায় বৃষ্টি হয়েছে দেড়শো মিলিমিটার। তুলনায় জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং জেলায় বৃষ্টিপাতের পরিমাণ কম থাকলেও, আবহাওয়া দফতর সূত্রে জানানো হচ্ছে এখনও ক্রমশ বাড়বে বৃষ্টির পরিমাণ।

উত্তরবঙ্গের ওপরে একটি নিম্নচাপ অক্ষরেখা সৃষ্টি হওয়ায় এই বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দফতর সূত্রে জানানো হয়েছে, শুক্রবার আলিপুরদুয়ার এবং কোচবিহারের কিছু কিছু অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। তবে শনিবার থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত উত্তরের সব জেলাতেই অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করে রেখেছে আবহাওয়া দফতর।

এমনিতে গত ১২ জুন উত্তরবঙ্গের কিছু অঞ্চলে বর্ষা প্রবেশ করলেও, এখনও অনেক অঞ্চলে মৌসুমি বায়ু প্রবেশ করতে পারেনি। আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, আগামী দু’দিন দিনের মধ্যে বাকি অঞ্চলেও ঢুকে যাবে মৌসুমি বায়ু।

তবে টানা পাঁচ দিন অতি ভারী বৃষ্টি হলে উত্তরের নদীগুলি যে ফুলেফেঁপে উঠবে তা বলাই বাহুল্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here