north bengal

ওয়েবডেস্ক: এই মুহূর্তে গোটা রাজ্যে সক্রিয় রয়েছে বর্ষা। এক দিকে যখন গত তিন দিন ধরে বৃষ্টিতে নাজেহাল উত্তরবঙ্গ, তখন দক্ষিণবঙ্গেও শুরু হয়েছে জোর বৃষ্টি। বৃহস্পতিবার সকালে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের  বিভিন্ন অঞ্চলে দফায় দফায় বৃষ্টি শুরু হয়।

গত তিন-চার দিনের প্রবল বৃষ্টিতে, উত্তরবঙ্গের অনেক এলাকাই বানভাসি। বুধবার থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত সব থেকে বেশি বৃষ্টি হয়েছে জলপাইগুড়িতে (২১০ মিমি)। এ ছাড়াও প্রবল বৃষ্টি হয়েছে বাগরাকোট (১৯০ মিমি), মূর্তি (১৭০ মিমি), নাগরাকাটা (১৫০ মিমি), বাগডোগরা (১৩০ মিমি) প্রভৃতি জায়গায়।

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টির দাপট কিছুটা কমবে উত্তরবঙ্গে। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হলেও, অতি ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। এর মূল কারণ, দক্ষিণবঙ্গের ওপর থেকে মৌসুমি অক্ষরেখার সরে যাওয়া। আগামী ২৪ ঘণ্টার মধ্যে অক্ষরেখাটি দক্ষিণবঙ্গের দিকে নেমে আসবে।

অন্য দিকে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও, দক্ষিণবঙ্গের ভালো বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর।

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানাচ্ছে, আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বর্ষা সক্রিয় থাকবে। দফায় দফায় মাঝারি বৃষ্টি হবে। বিক্ষিপ্ত ভাবে কোথাও কোথাও অল্প সময়ের ভারী বৃষ্টিও হতে পারে। সংস্থার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা জানিয়েছেন, এই মুহূর্তে বাংলাদেশ উপকূলে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবে দক্ষিণবঙ্গে ঢুকছে প্রচুর পরিমাণে জলীয় বাস্প। তার প্রভাবেই এই বৃষ্টি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here