siliguri rain

ওয়েবডেস্ক: না, পরিস্থিতিটা সেই তাপপ্রবাহের মতো নয় বটে, কিন্তু পর্যাপ্ত বৃষ্টির অভাবে দক্ষিণবঙ্গে ফের ছড়ি ঘোরাতে শুরু করেছে আর্দ্রতা। অন্য দিকে প্রবল বৃষ্টি শুরু হয়েছে উত্তরবঙ্গে। আগামী কয়েক দিন উত্তরবঙ্গে এ রকমই বৃষ্টি চলবে বলে জানা গিয়েছে।

এই মুহূর্তে দক্ষিণবঙ্গে হয়ে গিয়েছে মৌসুমি বায়ু, অন্য দিকে উত্তরবঙ্গে বর্ষা এখন অতিমাত্রায় সক্রিয়। ফলে বঙ্গের দুই অঞ্চলে এই ভিন্ন রূপ দেখা গিয়েছে বর্ষার। রবিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন অঞ্চলে বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হয়েছে বটে, কিন্তু তাতে বিশেষ স্বস্তি ফেরেনি। অন্য দিকে উত্তরবঙ্গে শনিবার প্রবল বৃষ্টির পরে রবিবার কিছুটা দাপট কমলেও, সোমবার ফের বৃষ্টি শুরু হয়েছে সেখানে।

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে যে এই মুহূর্তে উত্তরবঙ্গের ওপর দিয়ে প্রবাহিত রয়েছে মৌসুমি অক্ষরেখা। এরই ফলে এত বৃষ্টি হচ্ছে সেখানে। আগামী তিন থেকে চার দিন অক্ষরেখাটি ওখানেই থাকবে। ফলে উত্তরবঙ্গে আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টার জন্য ভারী থেকে অতি ভারী এবং কোথাও কোথাও চরম অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়তে পারে। এমনই জানিয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা। তবে সোমবারও বিক্ষিপ্ত ভাবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় বৃষ্টি হবে বলেও জানানো হয়েছে।

প্রবল বৃষ্টি-ধসে বিপর্যস্ত উত্তরাখণ্ড

মৌসুমি অক্ষরেখার প্রভাবে প্রবল বৃষ্টির কবলে পড়েছে উত্তরাখণ্ড। রবিবার রাত থেকে সোমবার সকাল পর্যন্ত ২৫০ মিমি বৃষ্টি হয়েছে মুন্সিয়ারিতে। রাজ্যের অন্যান্য অংশেও জোর বৃষ্টি চলছে। বিভিন্ন জায়গায় ধস নামায় বিপর্যস্ত হয়ে পড়েছে যান চলাচল। আগামী দু’তিন দিন এ রকম বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here