মধ্য ভারতের নিম্নচাপ আর জলীয় বাষ্পের টানে গোটা পশ্চিমবঙ্গ জুড়ে জোর বৃষ্টি

0

কলকাতা: সাধারণত উত্তরবঙ্গে প্রবল বর্ষণ হলে দক্ষিণবঙ্গ মোটের ওপরে শুকনো থাকে। আবার দক্ষিণ অতিবৃষ্টির কবলে পড়লে উত্তরে বৃষ্টি কমে যায়। কিন্তু এ বার পরিস্থিতি একদম ভিন্ন। মধ্য ভারতে অবস্থানরত নিম্নচাপ এবং তার টানে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢোকার ফলে গোটা রাজ্য জুড়েই প্রবল বৃষ্টি শুরু হয়েছে।

রবিবার রাত থেকে প্রবল বৃষ্টির কবলে পড়েছে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর। সেই তুলনায় দাপট কম থাকলেও সোমবার ভোর থেকে বৃষ্টি শুরু হয়েছে কলকাতাতেও। এখনও পর্যন্ত দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টিই হচ্ছে শহরে। ভারী বৃষ্টি সে ভাবে হয়নি।

উল্লেখ্য, গত সপ্তমীর দিন কলকাতা-সহ পশ্চিমবঙ্গের একটা বড়ো অংশ থেকে বিদায় নিয়েছে বর্ষা। গোটা উত্তর এবং মধ্য ভারত এখন বর্ষার কবলমুক্ত। দেশের যে অংশটি থেকে বর্ষা বিদায় নিয়েছে, সেই অংশটাই এ বার ভারী বৃষ্টির কবলে পড়েছে।

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানাচ্ছে যে এই মুহূর্তে মধ্য ভারতের ওপরে অবস্থান করছে একটি নিম্নচাপ। অন্যদিকে, প্রশান্ত মহাসাগর থেকে একটি ‘পাল্স‌’ সেই নিম্নচাপটিকে কিছুটা শক্তিপ্রদান করেছে। অন্যদিকে, উত্তর ভারতের ওপরে একটি শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে ব্যাপক পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে পশ্চিমবঙ্গের ওপরে।

সোমবার এবং মঙ্গলবার গোটা রাজ্যেই দফায় দফায় এমনই মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। উপকূলবর্তী তিন জেলা এবং উত্তরবঙ্গের পাঁচ জেলায় অতি ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে থাকতে পারে ঝোড়ো হাওয়া। কলকাতায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে হাওয়া বইতে পারে।

বুধবার থেকে কমতে পারে বৃষ্টির দাপট। বৃহস্পতিবার থেকে গোটা রাজ্যেই উন্নতি হবে আবহাওয়ার। আকাশ পরিষ্কার হলেই ঢুকে পড়বে উত্তুরে বাতাস।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

পর পর তিন দিন সংক্রমণের হার আড়াই শতাংশের নীচে, ১১ জেলায় নতুন আক্রান্তের সংখ্যা এক অংকে

কবে টিকা পাবে শিশু-কিশোররা? জানালেন কোভিড টাস্কফোর্সের প্রধান

‘ম্যাজিক্যাল ২২টা বছর’, বিবাহবার্ষিকীতে থ্রোব্যাক ভিডিও শেয়ার করলেন মাধুরী দীক্ষিত

মাদক মামলায় ফেঁসে কিডনি দানের অঙ্গীকার, সুপ্রিম কোর্টে স্বস্তি অভিযুক্তের

‘অপরাধীদের কোনো ধর্ম হয় না’, বাংলাদেশের পুজো মণ্ডপে দুষ্কৃতী আক্রমণ নিয়ে আব্বাস সিদ্দিকির লিখিত বিবৃতি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন