ফের ভারী বৃষ্টির কবলে কলকাতা, জলমগ্ন বেশ কিছু এলাকা

0

খবরঅনলাইন ডেস্ক: বুধবার দুপুরে ভারী বৃষ্টিতে কলকাতার বেশ কিছু এলাকা জলমগ্ন হয়ে পড়েছিল। সেই জলযন্ত্রণা এখনও কমেনি। এর মধ্যেই নতুন করে ভারী বৃষ্টি নামল শহর জুড়ে। তবে আগামী দিনে বৃষ্টির দাপট বেশ কিছুটা কমতে পারে বলে মনে করা হচ্ছে।

শুক্রবার ভোর থেকেই গুমোট পরিস্থিতি ছিল। সকাল ৭টার পর থেকে শহরের উত্তরপূর্ব অংশে বজ্রগর্ভ মেঘ তৈরি হতে শুরু করে। প্রথমে উত্তর এবং উত্তর শহরতলীর একাংশে ভারী বৃষ্টি শুরু হয়। তার পর সেটা ছড়িয়ে পড়ে শহরের বাকি অংশে। তবে তুলনামূলক ভাবে কলকাতা পূর্ব প্রান্ত বেশি বৃষ্টি পেয়েছে।

Shyamsundar

এখনও দক্ষিণবঙ্গের ওপরে সক্রিয় রয়েছে বর্ষা। মৌসুমি অক্ষরেখা বিস্তার করছে এখান দিয়েই। এর ওপরে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্তও রয়েছে। এই কারণে দক্ষিণবঙ্গে বৃষ্টির দাপট গত দু’তিন দিনে বেশ কিছুটা বেড়ে গিয়েছে।

শুক্রবার দুপুর পর্যন্ত দফায় দফায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায়। তবে শনিবার থেকে বৃষ্টির দাপট কিছুটা কমতে পারে।

দক্ষিণবঙ্গে এ বার সপ্তাহখানেকের জন্য কিছুটা দুর্বল হয়ে যাবে বর্ষা। এর মূল কারণ হল মৌসুমি অক্ষরেখার স্থান পরিবর্তন। দক্ষিণবঙ্গের ওপরে থেকে সরে গিয়ে, সেটি উত্তরবঙ্গের ওপরে ঘাঁটি গাড়বে। উত্তরবঙ্গ দিয়ে সেই প্রবাহিত হবে উত্তরপূর্ব ভারত পর্যন্ত। সে কারণে উত্তরবঙ্গ এবং উত্তরপূর্ব ভারতে বৃষ্টির দাপট বাড়বে, কিন্তু কমবে দক্ষিণবঙ্গে।

এর ফলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়বে গরম। বাড়বে অস্বস্তিকর আবহাওয়াও। যদিও এর মধ্যেও গরম আবহাওয়াকে কাজে লাগিয়ে বজ্রগর্ভ মেঘ তৈরি হতে পারে। তা থেকে কোথাও কোথাও এক্কেবারে স্থানীয় ভাবে তীব্র ঝড়বৃষ্টি হতে পারে অল্প সময়ের জন্য।

আরও পড়তে পারেন

টোকিও অলিম্পিক: এল না ব্রোঞ্জ, প্রাণপন লড়েও গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে হার মহিলা হকি দলের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন