pre monsoon shower in kolkata

ওয়েবডেস্ক: উত্তর বঙ্গোপসাগর ইঙ্গিত দিচ্ছে এ বছর বর্ষার শুরুটা সত্যিই জম্পেশ ভাবে হতে পারে গোটা রাজ্যে। নিম্নচাপের সৌজন্যে শনিবার থেকে গোটা রাজ্যেই প্রবল বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কাও করা হচ্ছে। এর ফলে মৎস্যজীবীদের প্রতিও বিশেষ বার্তা পাঠিয়েছে আবহাওয়া দফতর।

বৃহস্পতিবার দুপুরে প্রকাশিত বিজ্ঞপ্তিতে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের সৃষ্টি হতে পারে। শুধুমাত্র মামুলি নিম্নচাপ হিসেবে ক্ষান্ত থাকবে না সে। আবহাওয়া দফতর জানিয়েছে, ধীরে ধীরে এটি শক্তিবৃদ্ধি করে গভীর নিম্নচাপে পরিণত হবে।

নিম্নচাপটির সম্ভাব্য গতিপথ পশ্চিমবঙ্গ উপকূলের দিকে রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বিবৃতিতে বলা হয়েছে, “নিম্নচাপটি শক্তি বৃদ্ধি করে পশ্চিমবঙ্গ উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করবে।” এর পরিপ্রেক্ষিতে শনিবার থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণার উপকূলবর্তী অঞ্চলে অতি ভারী বৃষ্টি হবে বলেও জানানো হয়েছে।

শুক্রবার থেকেই দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে বলে জানানো হয়েছে। শনিবার থেকে বৃষ্টি ছাড়াও ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে।

নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকবে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে। সেই সঙ্গে শুক্রবার থেকে পরবর্তী নির্দেশিকা আসা পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যাঁরা এই মুহূর্তে সমুদ্রে আছেন তাঁরা যেন শুক্রবার দুপুরের মধ্যে উপকূলে ফিরে আসেন, সে ব্যাপারেও নির্দেশ দেওয়া হয়েছে।

এই নিম্নচাপকে সঙ্গী করেই গোটা রাজ্যে বর্ষা ঢুকে যাবে বলেও জানিয়েছে আলিপুর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here