রবিবার থেকে ফের জোর বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গে!

0

ওয়েবডেস্ক: গভীর নিম্নচাপ পশ্চিমবঙ্গের আশপাশ থেকে দূরে চলে যাওয়ায় হঠাৎ করে বৃষ্টি কমে গিয়েছে দক্ষিণবঙ্গে। আর এই অবস্থাকে কাজে লাগিয়ে গত দু’ দিন পারদও চড়ছে ভালোই। শনিবার দক্ষিণবঙ্গের কোথাও কোথাও সর্বোচ্চ পারদ ৩৬ ছুঁয়েছে। কলকাতাতেও পারদ প্রায় ৩৫ ডিগ্রি ছুঁয়ে ফেলেছিল। যদিও এই বাড়তে থাকা পারদের কারণেই দুপুরের দিকে শহরের কোথাও কোথাও জোর বৃষ্টি হয়। যদিও এই বৃষ্টি স্থানীয় ভাবে তৈরি হওয়া বজ্রগর্ভ মেঘের কারণে হওয়ায় দক্ষিণবঙ্গের বড়ো অংশ কোনো বৃষ্টি পায়নি। তবে ২৪ ঘণ্টার মধ্যেই আবার জোর বৃষ্টি শুরু হওয়ার সম্ভাবনা দক্ষিণবঙ্গে।

রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়ার ইঙ্গিত দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সোমবার এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনার কথাও বলা হয়েছে। আর নেপথ্যে রয়েছে নতুন করে তৈরি হতে চলা একটি নিম্নচাপ। এই মুহূর্তে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। তার প্রভাবে সোমবারের মধ্যে একটি নিম্নচাপ তৈরি হতে পারে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

আরও পড়ুন রাজ্যে আসন্ন বিধানসভা উপনির্বাচনে বাম-কংগ্রেস আসন সমঝোতা চূড়ান্ত

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানাচ্ছে, আসন্ন নিম্নচাপটিও আগেরটির মতো উত্তরপশ্চিম দিকে এগোবে। অর্থাৎ পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূল দিয়েই তার স্থলভাগে ঢোকার কথা। তবে কিছুটা শক্তি বাড়ালেও, অতি গভীর নিম্নচাপ হয়তো হবে না সেটি। তবে যে পথ ধরে এগোবে, তার প্রভাবে রাজ্যের উপকূলবর্তী এবং পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে জোরদার বৃষ্টি হওয়ার সম্ভাবনা। ভালো বৃষ্টি হতে পারে কলকাতাতেও। আর সব থেকে বড়ো কথা, এই নিম্নচাপের জন্য ঝাড়খণ্ডে ব্যাপক বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সেটা হলে আখেরে লাভ দক্ষিণবঙ্গেরই। কারণ জোর বৃষ্টির ফলে ডিভিসির জলাধারগুলি ভরে উঠবে। জল বাড়বে দামোদর, বরাকরের মতো নদীগুলিতে।

উল্লেখ্য, জুলাইয়ে শেষ সপ্তাহের শুরুতে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি পৌঁছে গিয়েছিল ৫৫ শতাংশে। তার পরের দু’সপ্তাহে ভালো বৃষ্টি এবং সর্বোপরি ওই নিম্নচাপের সৌজন্যে সেই ঘাটতি এখন কমে এসেছে ৪২ শতাংশে। আসন্ন নিম্নচাপের প্রভাবে সেই ঘাটতি যে আরও খানিকটা কমবে তা বলাই বাহুল্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here