শুধুমাত্র ভবানীপুরেই কেন উপনির্বাচন, প্রশ্ন তুলে কমিশনের হলফনামা চাইল হাইকোর্ট

0
ভবানীপুরে উপনির্বাচন ৩০ সেপ্টেম্বর। কমিশনের হলফনামা চাইল হাইকোর্ট। প্রতীকী ছবি

কলকাতা: ভবানীপুর উপনির্বাচন নিয়ে দায়ের হওয়া মামলার শুনানি হল কলকাতা হাইকোর্টে। বৃহস্পতিবার আদালত জানাল, রাজ্যের একটি নির্দিষ্ট কেন্দ্রের জন্য কেন উপনির্বাচন ঘোষণা করা হল, তা নিয়ে হলফনামা দিতে হবে নির্বাচন কমিশনকে।

এ দিন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চে এই মামলার শুনানি হয়। প্রধান বিচারপতি কমিশনের কাছে জানতে চান, পশ্চিমবঙ্গের একটি নির্দিষ্ট কেন্দ্রের জন্য কেন উপনির্বাচন ঘোষণা করা হল? তা নিয়ে কমিশনের কাছে হলফনামা তলব করেন তিনি।

ভবানীপুরে উপনির্বাচন হতে চললেও, তা বাকি রয়েছে আরও চারটি কেন্দ্রে। শুধুমাত্র ভবানীপুরের ভোট ঘোষণায় অনিয়ম দেখছে বিজেপি। বিশেষ করে, ভবানীপুরের উপনির্বাচন নিয়ে নির্বাচন নিয়ে কমিশনকে লেখা মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর লেখা চিঠির বয়ান ঘিরে বিতর্কের সূত্রপাত। এ বিষয়েই হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়।

এ দিনের শুনানিতে তিনি বলেন, কমিশন নিজের ক্ষমতাবলে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতেই পারে। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য রাজ্যের মুখ্যসচিবের পরামর্শে শুধুমাত্র ভবানীপুরে উপনির্বাচন ঘোষণা করার বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে জনমতের উপর।

প্রসঙ্গত, এই মামলাতেই দ্রুত শুনানির আর্জি খারিজ করে দিয়ে আদালত গত ১৩ সেপ্টেম্বর মামলাকারীর উদ্দেশে প্রশ্ন তুলেছিল, এত দিন কেন আসেননি? ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের বেঞ্চ বলে, “সাধারণ নির্বাচন এবং উপনির্বাচন এক নয়। এ ছাড়াও প্রশ্ন করেন, নোটিফিকেশনের এত পরে কেন মামলা? কেন আগে আসেননি”?

গত সোমবার ফের এক বার ভবানীপুর উপনির্বাচন মামলার শুনানি পিছিয়ে যায় কলকাতা হাইকোর্টে। আগামী শুক্রবার ফের এই মামলার শুনানি।

আজকের উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন এখানে:

কোভিডের পরে স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা কী ভাবে মোকাবিলা করতে হবে, নির্দেশিকা জারি করল কেন্দ্র

পেগাসাস কেলেঙ্কারির তদন্তে বিশেষজ্ঞ কমিটি গঠন করবে সুপ্রিম কোর্ট, আগামী সপ্তাহে রায় ঘোষণার সম্ভাবনা

ইডি, সিবিআই-কে ফের বিধানসভায় তলব করতে পারেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়

এ বার গোয়ায় তৃণমূলের ‘খেলা’? আপত্তি নেই মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ন্তের

পুজোর পরেই খুলতে পারে কলেজ-বিশ্ববিদ্যালয়, পড়ুয়াদের দ্রুত টিকাকরণের নির্দেশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন