মুকুল রায়কে নিয়ে স্পিকারের সিদ্ধান্ত জানানোর সময় বেঁধে দিল হাইকোর্ট

0

কলকাতা: মুকুল রায়ের পিএসি চেয়ারম্যান পদ বাতিল নিয়ে পিটিশনের বিষয়ে অধ্যক্ষ কী পদক্ষেপ ও সিদ্ধান্ত নিয়েছেন, তা জানানোর সময় বেঁধে দিল কলকাতা হাইকোর্ট। আগামী ৭ অক্টোবরের মধ্যে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে তা জানানোর নির্দেশ দিল আদালত।

বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হওয়ার বিষয়ে আপত্তি জানায় বিজেপি। আর এই আপত্তি জানিয়ে আদালতে মামলা করেন কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়। সেই মামলার প্রেক্ষিতেই মঙ্গলবার এই রায় দিয়েছে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

এ বারের বিধানসভা নির্বাচনে কৃষ্ণনগর উত্তর আসন থেকে বিজেপি প্রার্থী হিসেবে জয়ী হয়েছিলেন মুকুল। ভোটের পর তিনি ফের তাঁর পুরানো দল তৃণমূলে যোগ দেন। গত ১১ জুন ঘাসফুল শিবিরে ফেরেন মুকুল। এর পর তাঁর বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইনে ব্যবস্থা গ্রহণের দাবি জানায় বিজেপি। তৃণমূলে ফেরার এক সপ্তাহের মধ্যেই মুকুলের বিধায়কপদ খারিজের দাবি জানিয়ে স্পিকারের কাছে পিটিশন দায়ের করেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

মুকুলকে পিএসি চেয়ারম্যান করা নিয়ে বিজেপির অভিযোগ, ওই পদে মুকুলকে নিয়োগ করতে গিয়ে বিধানসভার কার্যবিধির ৩০২ ধারা লঙ্ঘন করা হয়েছে। এ রাজ্যে আগে এমন নজির নেই। বিরোধী দলের বিধায়ক অম্বিকার দাবি, পিএসির শীর্ষ পদে দলত্যাগী মুকুলের নিয়োগ ‘অবৈধ’। প্রথা অনুযায়ী, ওই পদ বিরোধী দলের প্রাপ্য।

Shyamsundar

মামলাকারীর দাবি, ৫৪ বছর ধরে বিরোধী দলের নেতাকে পিএসি চেয়ারম্যান নিযুক্ত করার ঐতিহ্য রয়েছে। বিগত ৫৪ বছর ধরে বিরোধী দলের নেতাকে পিএসি চেয়ারম্যান নিযুক্ত করার ঐতিহ্য রয়েছে। কিন্তু মুকুল বিজেপির মনোনীত প্রতিনিধি নন। বিজেপি বিধায়কের প্রশ্ন, তা হলে কী করে মুকুলকে বিরোধী দলের মনোনীত প্রতিনিধি হিসেবে তুলে ধরলেন বিধানসভার অধ্যক্ষ?

তবে বিষয়টি আপাতত স্পিকারের কোর্টেই ঠেলে দিয়েছে আদালত। একই সঙ্গে ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছে, আগামী ৭ অক্টোবরের মধ্যে যদি স্পিকার কোনো সিদ্ধান্ত না নেন, তা হলে পরবর্তী পদক্ষেপ করার কথা ভাববে হাইকোর্ট।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

ভবানীপুরের উপনির্বাচন স্থগিত নয়, রায় দিল কলকাতা হাইকোর্ট

পশ্চিমবঙ্গের বাকি চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে দিল নির্বাচন কমিশন

বুধবার থেকে ৮ অক্টোবর পর্যন্ত কলেজ পড়ুয়াদের টিকা দেবে কলকাতা পুরসভা

উৎসবের মরশুমের ঠিক আগেই করোনায় স্বস্তি, ২০২ দিন পর দৈনিক সংক্রমণ ২০ হাজারের নীচে

মন্দির ভাঙা হচ্ছে অবৈধ ভাবে, রক্ষা করতে আদালতের দ্বারস্থ মুসলিমরা

বেলা বাড়লে বাড়বে বৃষ্টি, তবে বৃহস্পতিবারের পর আবহাওয়ার প্রভূত উন্নতির সম্ভাবনা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন