Kolkata High Court

কলকাতা: ‘বর্তমান পরিস্থিতিতে রথযাত্রার অনুমতি দেওয়া সম্ভব নয়,’ এই কথা বলেই বিজেপির রথযাত্রার আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার দিনভর শুনানির পর এই নির্দেশ দিল আদালত।

কোচবিহার জেলা প্রশাসন বিজেপির রথযাত্রার অনুমতি না দেওয়ায় বুধবার হাইকোর্টের দ্বারস্থ হয় বিজেপি। বৃহস্পতিবার রথযাত্রার বিরোধিতা করে কোচবিহার জেলা পুলিশের এই রিপোর্টকেই আদালতে পেশ করেন অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত।

বুধবার নবান্নে কোচবিহারের পুলিশ সুপারের পাঠানো রিপোর্টে বলা হয়েছে যে, ওই জেলা অত্যন্ত স্পর্শকাতর। অতীতে একাধিক অশান্তির ঘটনা ঘটেছে। রথযাত্রাকে কেন্দ্র করে এমন অশান্তি পাকানোরই চেষ্টা হচ্ছে বলে রিপোর্টে স্পষ্ট উল্লেখ করেন পুলিশ সুপার। সেই রিপোর্ট এবং তার সঙ্গে কোচবিহারের জেলাশাসকের রিপোর্টও এ দিন হাইকোর্টে পেশ করেন এজি।

আরও পড়ুন মাথাভাঙায় দিলীপ ঘোষের কনভয়ে ভাঙচুর, পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ

বিচারপতি তপোব্রত দত্ত এ দিন প্রস্তাব দেন, রাজ্য সরকার বিজেপির সঙ্গে আলোচনা করে এ সমস্যার সমাধান করতে পারে কি না। অ্যাডভোকেট জেনারেল জবাবে বলেন, মাত্র এক দিনের মধ্যে বৈঠক করে বিষয়টি সমাধান করা সম্ভব নয়। এত কম সময়ে আইনশৃঙ্খলা রক্ষা করার জন্য প্রয়োজনীয় পুলিশি ব্যবস্থা করা সম্ভব নয়, আদালতকে জানান অ্যাডভোকেট জেনারেল। এ দিন অ্যাডভোকেট জেনারেলের রিপোর্ট খতিয়ে দেখার পর আদালত জানায়, পরবর্তী শুনানি পর্যন্ত রথযাত্রা করতে পারবে না বিজেপি। ৯ জানুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য করেছে আদালত।

তবে এই রায়ের পরে বিজেপির পরবর্তী পদক্ষেপ কী হবে সেই ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here