calcutta highcourt
কলকাতা হাইকোর্ট

কলকাতা: ফের হাইকোর্টের নির্দেশে জোর ধাক্কা খেল রাজ্য নির্বাচন কমিশন। ই-মেলে মনোনয়ন জমার ব্যাপারে সিপিআইএমের আবেদনে সাড়া দিল আদালত। কমিশনকে মনোনয়ন জমা নেওয়ার নির্দেশ দিল বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের দিভিশন বেঞ্চ। তবে সেই নির্দেশের পরে ভোটের দিনক্ষণ নিয়ে বড়োসড়ো ডিগবাজি খেয়েছে রাজ্য নির্বাচন কমিশন।

ই-মেলের মাধ্যমে মনোনয়ন জমা নেওয়ার ব্যাপারে কলকাতা হাইকোর্টে আবেদন করেছিল সিপিআইএম। পঞ্চায়েত নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন, অর্থাৎ ২৩ এপ্রিল ই-মেলের মাধ্যমে মনোনয়ন জমা দেওয়া হলেও সেগুলি গ্রহণ করেনি রাজ্য নির্বাচন কমিশন। সেই মনোনয়ন যাতে গ্রহণ করার হয় সেই ব্যাপারে নির্দেশের জন্যই আদালতের দারস্থ হয়েছিল সিপিআইএম।

সোমবার সেই মামলার রায় দিতে গিয়ে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দেয়, ই-মেলের মাধ্যমে জমা দেওয়া মনোনয়ন গ্রহণ করতেই হবে কমিশনকে। সেই সঙ্গে কমিশনকে ভর্ৎসনাও করে আদালত।

ডিভিশন বেঞ্চ এ দিন বলে, “ই-মেলে মনোনয়ন জমা নিতে এতদিন পর্যন্ত অনীহা দেখিয়েছে নির্বাচন কমিশন। ই-মেলে মনোনয়ন গ্রহণ করা হলে মৃত্যুর হারও কমবে।” সেই সঙ্গে ডিভিশন বেঞ্চ আরও জানিয়ে দেয় যে কমিশনকে কোনো রকম পরামর্শ দেওয়ার এক্তিয়ার নেই কোনো রাজনৈতিক দলের।

হাইকোর্টের এ দিনের রায় ভবিষ্যতে অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার পথকে আরও প্রশস্ত করল বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

এ দিকে ১৪ মে ভোটের দিন শুধুমাত্র প্রস্তাবিত একটি দিন ছিল বলেই হাইকোর্টে এ দিন জানিয়েছে কমিশন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here