পঞ্চায়েত: নির্বাচন প্রক্রিয়ায় স্থগিতাদেশ হাইকোর্টের, ৫ লক্ষ টাকা জরিমানা বিজেপির

0

কলকাতা: পঞ্চায়েত নির্বাচন প্রক্রিয়ায় আপাতত স্থগিতাদেশ দিয়ে দিল কলকাতা হাইকোর্ট। সেই সঙ্গে তথ্য গোপনের অভিযোগে বিজেপিকে পাঁচ লক্ষ টাকা জরিমানাও করেছে তারা।

বৃহস্পতিবার পঞ্চায়েত নির্বাচন নিয়ে মামলার শুনানি ছিল হাইকোর্টে। সেখানে কমিশনের কাছে হাইকোর্ট জানতে চায় যে  ৯ এপ্রিল বিকেল ৩টে থেকে ১০ এপ্রিল বিকেল তিনটে পর্যন্ত কত জন প্রার্থী মনোনয়ন জমা দেওয়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন। হাইকোর্ট আরও জানতে চায় যে পঞ্চায়েত নির্বাচনে মনোনয়ন জমা দেওয়া নিয়ে কমিশনের কাছে কটা অভিযোগ জমা পড়েছে। রাজ্য নির্বাচন কমিশনের আইনজীবী জানিয়ে দেন, কোনো ব্যাপারেই নির্দিষ্ট কোনো তথ্য তাদের কাছে নেই।

Shyamsundar

সুনির্দিষ্ট তথ্য দিয়ে হলফনামা পেশ করার জন্য কমিশনকে ১৬ এপ্রিল পর্যন্ত সময়ে দিয়েছে হাইকোর্ট। ততদিন পর্যন্ত সমস্ত নির্বাচনী প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশ দিয়েছে তারা।

উল্লেখ্য, গত সোমবার, ৯ এপ্রিল কমিশন ঘোষণা করে জানায় যে মনোনয়ন পর্ব একদিনের জন্য বাড়ানো হয়েছে। এর বারো ঘণ্টার মধ্যেই ডিগবাজি খেয়ে সেই নির্দেশ প্রত্যাহার করে কমিশন। এর বিরুদ্ধেই হাইকোর্টের দারস্থ হয় সিপিআইএম এবং বিজেপি। এ দিকে সিপিআইএম এবং বিজেপি ছাড়াও এই মামলায় যুক্ত হতে চেয়ে আবেদন করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও।

এ দিকে আজ হাইকোর্টে বিচারপতির সামনেই হাতাহাতিতে জড়িয়ে পড়েন তৃণমূল ও বিজেপির আইনজীবীরা।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন