calcutta highcourt
কলকাতা হাইকোর্ট

কলকাতা: পঞ্চায়েত ভোটের চূড়ান্ত দিন ঠিক করবে হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। মঙ্গলবার এ ভাবেই কড়া বার্তা দিল হাইকোর্ট। এই নির্দেশের ফলে ফের জটে ঢুকে গেল পঞ্চায়েত ভোট।

কমিশনের বিরুদ্ধে সিপিআইএম, পিডিএস এবং বিজেপি যে আদালত অবমাননার অভিযোগ করেছিল তারও এ দিন শুনানি হয় বিচারপতি সুব্রত তালুকদারের সিঙ্গল বেঞ্চে। শুনানির শেষেই এই কথা বলেন বিচারপতি।

বিচারপতি তালুকদার এ দিন জানান, ১৪ মে কখনোই ভোটের চূড়ান্ত দিন হতে পারে না। এটা কমিশন প্রস্তাবিত দিন হতে পারত। কমিশন চূড়ান্ত একতরফা ভাবে দিন ঘোষণা করেছে বলে মনে করেছে আদালত।

অন্য দিকে পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের ভূমিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। কংগ্রেস এবং সিপিআইএমের করা মামলার শুনানি হয় বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার এবং বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়র ডিভিশন বেঞ্চে। সেখানে ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দেয়, রাজ্য সরকার কমিশনের সঙ্গে আলোচনা করতে পারে, কিন্তু কখনোই নির্বাচনী প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতে পারে না।

ভোটের দিনক্ষণ নিয়ে কমিশনের দু’টি বিজ্ঞপ্তিতে কোনো সামঞ্জস্য নেই বলেও মন্তব্য করে ডিভিশন বেঞ্চ। প্রসঙ্গত প্রথমে তিন দফার ভোটের নির্দেশিকা দেওয়া হলেও পরে তা এক দফা করা হয়। এই ব্যাপারে সব কিছু আইন মোতাবেক করা হয়েছে বলে দাবি করেন কমিশনের আইনজীবী।

৪ মে ফের শুনানির দিন ধার্য হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here