কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন অনলাইনে

0
online

কলকাতা: কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিধি এবং নির্ঘণ্ট ঘোষণা করল উচ্চশিক্ষা দফতর। জানানো হয়েছে, অনলাইনে হবে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে এই ভর্তির প্রক্রিয়া।

বৃহস্পতিবার বিজ্ঞপ্তি দিয়ে উচ্চশিক্ষা দফতর বলেছে, অনলাইনে ভর্তির আবেদন করতে হবে ছাত্র-ছাত্রীদের। ভর্তি চলাকালীন ক্যাম্পাসে গিয়ে সশরীরে হাজিরা দিতে হবে না। আবেদনের জন্য কোনো ফি নেওয়া যাবে না। ভর্তির ফি জমা দিতে হবে অনলাইনে।

স্নাতক স্তরে ভর্তি

উচ্চশিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৮ জুলাই থেকে স্নাতক স্তরের প্রথম বর্ষে ভর্তির প্রক্রিয়া শুরু হবে। প্রথম বর্ষের আবেদনপত্র অনলাইনের মাধ্যমে ৫ আগস্টের মধ্যে নিতে হবে। মেধাতালিকা প্রকাশ করতে হবে ১৬ আগস্টের মধ্যে। ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। ১৯ সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু করতে হবে।

স্নাতকোত্তর স্তরে ভর্তি

উচ্চশিক্ষা দফতর জানিয়েছে, আগামী ১ সেপ্টেম্বর থেকে স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষে পড়ুয়া ভর্তি শুরু হবে। আবেদনপত্র অনলাইনের মাধ্যমে ১৫ সেপ্টেম্বরের মধ্যে নিতে হবে। মেধাতালিকা প্রকাশ করতে হবে ২০ সেপ্টেম্বরের মধ্যে। ২১সেপ্টেম্বরের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। ১ নভেম্বর থেকে ক্লাস শুরু করতে হবে।

উচ্চশিক্ষা দফতরের বিজ্ঞপ্তি

আরও পড়তে পারেন:

বিদ্যুত্‍স্পৃষ্ট হয়ে লুটিয়ে পড়েন মহিলা, তুলতে গিয়ে তড়িদাহত আরেক জন, বাঁকুড়ায় মৃত ২

সাঁতার শিখতে গিয়ে ৯ বছরের বালকের মর্মান্তিক মৃত্যু হাওড়ায়, উঠছে একাধিক প্রশ্ন

উপরাষ্ট্রপতি পদে বিজেপির প্রার্থী প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ, জোর জল্পনা

দিল্লি-মুম্বইয়ে সংক্রমণ কমার ইঙ্গিত, কিছুদিনের মধ্যে সেই পথ অনুসরণ করতে পারে কলকাতাও

যত বৃষ্টি পশ্চিমাঞ্চলে, কলকাতার দুর্ভাগ্য চলছেই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন