খবরঅনলাইন ডেস্ক: রেল ব্যবস্থার উন্নয়নে পশ্চিমবঙ্গের জন্য ‘ঐতিহাসিক বরাদ্দ’ করেছে রেল মন্ত্রক (Ministry of Railways)। টুইটারে এমনটাই দাবি করলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal)। রাজ্যে চলতি বছরে মেট্রো-সহ বিভিন্ন রেল পরিষেবার কত টাকা বরাদ্দ করা হয়েছে বৃহস্পতিবার টুইট করে তা তুলে ধরেছেন রেলমন্ত্রী।

শিয়রে বিধানসভা নির্বাচনে। সে কারণেই রেলমন্ত্রীর এ হেন টুইট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার পীযূষ নিজের টুইটার হ্যান্ডলে লেখেন, “ভারতীয় রেলের ইতিহাসে পশ্চিমবঙ্গের জন্য ঐতিহাসিক বরাদ্দ ঘোষণা করা হয়েছে। ২০২১-২২ সালের মধ্যে ৬ হাজার ৬৩৬ কোটি টাকা খরচ করা হবে। এটা গত বছরের তুলনায় ২৬ শতাংশ বেশি। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে বলব ওই সব প্রকল্পের জন্য জমি তৈরি রাখতে যাতে তা দ্রুত শেষ করা যায়।”

যদিও মাঝেমধ্যেই নিজের টুইটার অ্যাকাউন্টে পশ্চিমবঙ্গের কথা উল্লেখ করছেন গোয়েল। বুধবারই নমনির্মিত বরাহনগর মেট্রো স্টেশনের ছবি নিজের টুইটার হ্যান্ডলে তুলে ধরেন পীযূষ। সেই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সুরে সুর মিলিয়ে ‘সোনার বাংলা’ গড়ার বার্তাও দিয়েছিলেন রেলমন্ত্রী।

কলকাতায় মেট্রো পরিষেবার দিকে বিশেষ নজর দিয়েছে কেন্দ্রীয় সরকার। যাত্রী-স্বাচ্ছন্দের পাশাপাশি, নির্মীয়মাণ প্রকল্প তাড়াতাড়ি শেষ করা এবং পরিকাঠামো উন্নয়নেও বাড়তি অর্থ ঢালা হচ্ছে। সেই সঙ্গে নজর দেওয়া হয়েছে যাত্রী-সুরক্ষার দিকেও।

তবে রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে ভোটের কথা মাথায় রেখেই বার বার পশ্চিমবঙ্গের কথা ফুটে উঠছে রেলমন্ত্রীর টুইটারে।

উল্লেখ্য, গত সোমবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেট-বাক্য পাঠ করার সময়ে পশ্চিমবঙ্গে সড়ক নির্মাণের জন্যও বিশাল অঙ্কের টাকা বরাদ্দের ঘোষণা করেন। কলকাতা-শিলিগুড়ির রাস্তা মেরামরি হবে বলেও জানান তিনি।

বিশ্লেষকরা অনেকেই মনে করছেন, ধর্মীয় মেরুকরণ নয়, ভোটমুখী মানুষের মন পেতে গেলে রেল এবং রাস্তার উন্নয়নকেই যে হাতিয়ার করতে হবে, তা বিলক্ষণ বুঝতে পেরেছে কেন্দ্র। ঠিক সেই কারণেই এ বার পশ্চিমবঙ্গের রেল এবং সড়ক ব্যবস্থার উন্নয়নে কেন্দ্র এতটা দরাজ।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

রাজ্যে আরও কমল সংক্রমণের হার, মৃত্যুতে ব্যাপক লাগাম

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন