dog's holy day home

কলকাতা : পোষ্য কুকুরদের জন্য শহরে হলিডে হোম তৈরি হচ্ছে বি বি গাঙ্গুলি স্ট্রিটের  সিএসপিসিএ পশু হাসপাতালে। রাজ্যে এই প্রথম এমন  ধরনের অত্যাধুনিক  হলিডে হোম তৈরি হচ্ছে। হলিডে হোমে থাকছে শীততাপ নিয়ন্ত্রিত ও সাধারণ, এই দু’ধরনের ঘরই। প্রকল্পের জন্য অনুমোদন মিলেছে রাজ্যের প্রাণীসম্পদ উন্নয়ন দফতরের। মার্চ মাসের মধ্যেই খুলে যাবে এই হলিডে হোম।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে ঘর  তৈরি হয়ে গিয়েছে। এসি মেশিন লাগানোর কাজও শুরু হয়ে গিয়েছে। এসি হলিডে হোমটির নাম রাখা হয়েছে ‘বেলাশেষে’। নন-এসি হোমটির নাম ‘প্রাক্তন’।

কী কী ব্যবস্থা আছে এই হলিডে হোমে?

পোষ্যদের মালিকরা কখনও বাড়িতে না থাকলে তখন তাদের এই হোমে রেখে যাওয়া যাবে। পোষ্যদের  ১০ দিন থেকে এক মাস পর্যন্ত এখানে রাখা যাবে। প্রতিদিন তারা বাড়িতে যে খাবার, ওষুধ খেতে অভ্যস্ত সেই খাবার আর ওষুধ দেওয়া হবে। এই পরিষেবা দেওয়ার  জন্য  তাদের মালিকদের সঙ্গে একটি চুক্তি করা হবে।

এই হলিডে হোমে কুকুরদের রাখতে কত টাকা খরচ হবে?

hospital

নন-এসি ঘরের খরচ ৫০০-৭৫০ টাকা। আর এসি ঘরের খরচ  ৫০০-১৫০০ টাকা। কত দিন রাখা হবে তার ওপর খরচ নির্ভর করবে। তবে বেশি দিন থাকলে খরচ কম পড়বে।

সিএসপিসিএ-র সচিব সমীর শীল বলেন,  এই হাসপাতালটি প্রাচীন। ১৮৬১ সালে এই হাসপাতালটি প্রতিষ্ঠা হয়েছিল। তাই এটি হেরিটেজ বিল্ডিং। তার জন্য রাজ্য হেরিটেজ কমিটির কাছ থেকে অনুমোদন নেওয়া হয়েছে।  এটি শহরবাসীর কাছে বিশেষ উপহার স্বরূপ।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন