রাজ্যের নাম বদল নিয়ে সুরবদল কেন্দ্রের

0
Bengal

ওয়েবডেস্ক: পশ্চিমবঙ্গের নাম বদলের প্রস্তাব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের কাছে সেই প্রস্তাব জমা দেওয়ার পর তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে টেলিফোনে কথাও বলেননি তিনি। সে সময় রাজনাথের তরফে বিষয়টি নিয়ে আশ্বাস দেওয়ার কথা জানানো হলেও একটি প্রশ্নের উত্তরে কেন্দ্র লিখিত ভাবে জানিয়ে দিল, নাম বদলের কোনো সম্ভাবনা এখনই নেই।

একই সঙ্গে কেন্দ্রের পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, কোনো রাজ্যের নাম বদল করতে হলে সংবিধান সংশোধনের প্রয়োজনীয়তা রয়ছে। ফলে সে ধরনের কোনো পদক্ষেপ নেওয়ার সম্ভাবনা কম।

গত ২০১৬ সালের অক্টোবর মাসে পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভায় নিয়ে আসা হয় রাজ্যের নাম বদলের প্রস্তাব। গত বছরের জুলাই মাসে রাজ্য বিধানসভায় সর্বসম্মতিক্রমে বিল পাস করিয়ে রাজ্যের নাম পশ্চিমবঙ্গ থেকে ‘বাংলা’ করানোর প্রস্তাব দেওয়া হয় কেন্দ্রকে। যদিও সে সময়ই বিজেপি বিধায়ক দিলীপ ঘোষ পশ্চিমবঙ্গের নাম বদলের পক্ষপাতী ছিলেন না।

সম্প্রতি রাজ্যসভার এক বাঙালি সাংসদ কেন্দ্রের কাছে চিঠি দিয়ে জানতে চান, রাজ্যের নাম পশ্চিমবঙ্গ থেকে বাংলা করার প্রস্তাবটি কী অবস্থায় রয়েছে? সেই প্রশ্নের জবাবেই কেন্দ্র জানায়, ওই প্রস্তাব এখনও ছাড়পত্র পায়নি। তা ছাড়া কোনো রাজ্যের নাম বদলাতে হলে সংবিধানে সংশোধনী আনতে হয়। রাজ্যসভায় বিল পেশ করতে হয়। যা করা হয়নি।

এমনকী স্পষ্টতই জানিয়ে দেওয়া হয়, এই প্রস্তাবে কেন্দ্রের আপত্তি রয়েছে। যে কারণে ওই প্রস্তাব নিয়ে বেশি দূর এগোয়নি কেন্দ্র।

প্রসঙ্গত, গত বুধবার তিনি রাজ্যসভায় অধিবেশনে দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকারের উদ্দেশে বলেন, “অবিলম্বে কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ করার পক্ষে অনুমোদন দিন”।

এ দিকে রাজ্যের শাসক দল ইতিমধ্যে শুরু করেছে পশ্চিমবঙ্গের বদলে ‘বাংলা’ নামের ব্যবহার। তৈরি হয়েছে তৃণমূলের নতুন স্লোগান ‘জয় বাংলা’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here