সোনামুখীর জঙ্গল এলাকায় ঘাঁটি গেড়েছে হাতির দল

0
hordes of elephants
indrani sen
ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: আবার অশান্ত বাঁকুড়ার সোনামুখীর জঙ্গল এলাকা। দলমার দামালদের উপস্থিতি ঘুম কেড়েছে এলাকাবাসীর।গত কয়েক দিন ধরে তিরিশটি হাতির দল সোনামুখী রেঞ্জের মানিকবাজার বিট এলাকায় ঘাঁটি গেড়েছে। জঙ্গল সংলগ্ন মানিকবাজার, কৌড়াশুলি, ভীমাড়া, মাছডোবা, দক্ষিণশোল গ্রামের মাঠে মরশুমি সবজি ও আলুচাষিদের মাথায় হাত। ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন এলাকার মানুষ।

বন দফতর সূত্রে খবর, গত সোমবার ১৬ ও ১৪টি হাতির দু’টি দল পাঞ্চেত ডিভিশন থেকে দ্বারকেশ্বর নদী পেরিয়ে এক সঙ্গে সোনামুখী এলাকার মানিকবাজার জঙ্গলে ঢুকে পড়ে। হঠাৎই হাতির উপস্থিতির খবর পেয়েই বন দফতরের পক্ষ থেকে এলাকার মানুষকে সতর্ক করা হয়েছে। হুলা পার্টি ও বনকর্মীরা হাতি তাড়ানোর কাজে তৎপরতার সঙ্গে কাজ করছেন। বন দফতর সূত্রে শেষ পাওয়া খবরে জানা গিয়েছে, বুধবার সন্ধে থেকেই দলমার দামালদের বড়জোড়া-বেলিয়াতোড় রেঞ্জের দিকে সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা হচ্ছে।

আরও পড়ুন এনআরএসে ধন্ধুমার, সুপার ও ডেপুটি সুপারকে হেনস্থার অভিযোগ

স্থানীয় বাসিন্দা অশোক লোহার বলেন, আগে প্রায়ই হাতির আতঙ্কে দিন কাটত কিন্তু গত কয়েক বছরে এই এলাকায় সে ভাবে হাতির দেখা মেলেনি। তাঁরা চাষি, সাধারণ মধ্যবিত্ত কৃষিজীবী মানুষ। এখন মাঠে আলু আর মরশুমি সবজি রয়েছে। হাতির পাল খেতের আলুর সন্ধান পেলে আর রক্ষে থাকবে না। এই পরিস্থিতিতে হাতির দলটিকে দ্রুত অন্যত্র সরানোর দাবি জানিয়েছেন এলাকাবাসী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here