লক্ষ্য দূষণমুক্ত সৈকত, দিঘায় নিষিদ্ধ হচ্ছে…

0

দিঘা: দিঘার সৈকতে কচিকাঁচাদের কাছে অন্যতম আকর্ষণের বস্তু ঘোড়া। ঘোড়ার পিঠে চড়ে কিছুটা ঘুরে আসার মজাই অন্য রকম শিশুদের কাছে। কিন্তু সেই মজাটি এ বার বন্ধ হতে চলেছে। কারণ পরিবেশের কথা মাথায় রেখে এ বার থেকে দিঘার সমুদ্রসৈকতে বন্ধ করে দেওয়া হচ্ছে ঘোড়সওয়ারি।

দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের তরফে এমন নির্দেশ এসেছে। এক সপ্তাহের মধ্যে সৈকতে ঘোড়সওয়ারি বন্ধ করে দিতে হবে। কেন এমন নির্দেশ জারি করল পর্ষদ?

আরও পড়ুন উৎপাদনকেন্দ্রে ড্রোন হামলার ব্যাপক প্রভাব তেলের বাজারে

ঘোড়াসওয়ারি বন্ধ করার পেছনে বেশ কিছু কারণ দেখিয়েছে পর্ষদ। সব থেকে বড়ো কারণ অপরিচ্ছন্নতা। পর্ষদের বক্তব্য সৈকতের ওপরে ঘোড়া থাকায় সমুদ্রতট নোংরা হচ্ছে। এমনকি ঘোড়া থাকার অস্থায়ী আস্তাবলের ফলে ঝাউবন সহ বিভিন্ন এলাকায় পরিবেশ দূষণ ছড়াচ্ছে। পাশাপাশি দীর্ঘদিন ধরে দিনভর এ ভাবে ঘোড়াকে ব্যবহার করা নিয়ে আপত্তি রয়েছে পশুপ্রেমী সংগঠনেরও।

এই সিদ্ধান্তে অবশ্য যথেষ্ট ক্ষুব্ধ ঘোড়া ব্যবসায়ীরা। তাঁদের দাবি, পঞ্চায়েত যখন তাঁদের ট্রেড লাইসেন্স দিয়েছে, তখন পর্ষদ এ ভাবে বন্ধ করার নির্দেশ দিতে পারে না। যদিও পর্ষদও নিজেদের সিদ্ধান্তে অনড়। তারা জানিয়ে দিয়েছে, দিঘাকে পরিচ্ছন্ন এবং দূষণমুক্ত রাখতে এই সিদ্ধান্ত নেওয়া জরুরি ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.