Connect with us

ভ্রমণের খবর

জারি নির্দেশিকা, হোটেল খোলা যেতে পারে দার্জিলিং, কালিম্পঙে

তবে দুই জেলায় টাইগার হিল বা ডেলোর মতো পর্যটন কেন্দ্রগুলির ব্যাপারে আলাদা কোনো নির্দেশিকা এখনও নেই

Published

on

darjeeling hotels
পুজোর আগেই পাহাড়ের পর্যটনে আশার আলো।

খবরঅনলাইন ডেস্ক: পুজোর আগেই পাহাড়ের পর্যটনে আশার আলো। দার্জিলিং আর কালিম্পং জেলায় কনটেনমেন্ট জোনের বাইরে হোটেল এবং রেস্তোরাঁ খোলার অনুমতি দিয়েছে সংশ্লিষ্ট জেলা প্রশাসন। এই মর্মে নির্দেশিকাও জারি করা হয়েছে। ইচ্ছে করলে হোটেলমালিকরা তাঁদের হোটেল খুলতে পারেন।

এই নির্দেশিকা প্রসঙ্গে দার্জিলিঙের জেলাশাসক এস পুন্নমবল্লম জানিয়েছেন, স্বাস্থ্যবিধি এবং শারীরিক দূরত্ব বিধি মেনে কন্টেনমেন্ট জোনের বাইরে হোটেল খোলা রাখতে আর কোনো অসুবিধা নেই। এই নির্দেশিকার পরে স্বাভাবিক ভাবেই পাহাড়ে পর্যটন শিল্প পুনরুজ্জীবনে আশার আলো ফুটে উঠেছে।

Loading videos...

তবে দুই জেলায় টাইগার হিল বা ডেলোর মতো পর্যটন কেন্দ্রগুলির ব্যাপারে আলাদা কোনো নির্দেশিকা এখনও নেই। হোমস্টেগুলির ক্ষেত্রেও কোনো নির্দেশিকা নেই।

তবে পাহাড়ের পর্যটন ব্যবসায়ীরা মনে করছেন, হোটেলের সঙ্গেই হোমস্টে চালু হয়ে যাবে। কিন্তু ঘোরার জায়গাগুলি নিয়ে নিশ্চয়ই প্রশাসন দ্রুত নতুন নির্দেশিকা দেবে বলে মনে করেছেন তাঁরা। পুজোর সময় পাহাড়ে কিছু পর্যটকের দেখা মিলতে পারে বলেও মনে করছেন তাঁরা।

গত ১৫ দিন ধরে জিটিএ, দুই জেলা প্রশাসন, হোটেল, পরিবহণ সংগঠনের প্রতিনিধিরা দফায় দফায় বৈঠক করেছেন। জুলাইয়ে পাহাড়ে এক দফায় হোটেল খোলা হলেও স্থানীয়রা প্রতিবাদ করেছেন, পর্যটকদের নামিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।

কিন্তু দিনের পর দিন পর্যটন ব্যবসা বন্ধ থাকলে যে সাধারণ মানুষের পেটে টান পড়বে তা বলাই বাহুল্য। আর তাই স্থানীয়রাও এ বার পর্যটন ব্যবসা শুরু করার ব্যাপারে এগিয়ে এসেছিলেন বলে সূত্রের খবর।

পূর্ব মেদিনীপুর

পর্যটকদের মনোরঞ্জনে দিঘায় চালু হল টয় ট্রেন পরিষেবা

মোহনা থেকে উদয়পুর পর্যন্ত চলবে এই টয় ট্রেন।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: দিঘাকে গোয়া করার পরিকল্পনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এ বার দার্জিলিংয়ের স্বাদও দিঘায় মিলবে। উত্তরের দার্জিলিং তো টয় ট্রেনের জন্যই বিখ্যাত। এ বার দক্ষিণের দিঘাতেও সেই পরিষেবা চালু হল। দিঘায় বেড়াতে আসা পর্যটকদের মনোরঞ্জনে এ বার সমুদ্রের ধার দিয়ে ছুটতে শুরু করল টয় ট্রেন।

দিঘার মোহনা থেকে উদয়পুর সৈকত পর্যন্ত চালু হয়েছে এই টয় ট্রেন পরিষেবা। সমুদ্রের ধার ধরে এই বাঁধানো কংক্রিটের রাস্তাটা রয়েছে সেখান দিয়েই ছুটে যাবে চার কামরার এই টয় ট্রেন।

Loading videos...

গত মঙ্গলবার এই টয় ট্রেন পরিষেবা চালু করেছে দিঘা উন্নয়ন পর্ষদ। সমুদ্রের পাড় বরাবর ছুটবে ট্রেন। ফলে পর্যটকের সঙ্গে টানা তিন কিলোমিটার পথ ছুটে সমুদ্রের সৌন্দর্যও। সু্ন্দর–চওড়া রাস্তা, ঝকঝকে আলো এবং সুন্দর বসার জায়গার ব্যবস্থা করা হয়েছে।

অনিয়মিত হলেও শুরু হয়েছে কলকাতা–দিঘা হেলিকপ্টার পরিষেবা। এ বার একধাপ এগিয়ে দিঘার সমুদ্র সৈকত ধরে টয়ট্রেন ছুটতে শুরু করেছে। ওল্ড দিঘা থেকে নিউ দিঘা যেতে হলে পর্যটকদের ভরসা ছিল টোটো বা ভ্যান। এ বার চলে এল টয় ট্রেনও।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

টিকাকরণের পুরো ডোজ সম্পূর্ণ হলে নিশ্চিন্তে ভ্রমণে বেরিয়ে পড়ুন, জানিয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ সংস্থা

Continue Reading

বিদেশ

টিকাকরণের পুরো ডোজ সম্পূর্ণ হলে নিশ্চিন্তে ভ্রমণে বেরিয়ে পড়ুন, জানিয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ সংস্থা

দ্বিতীয় ডোজের দুই সপ্তাহ পর একজন মানুষ করোনার হাত থেকে মোটামুটি নিরাপদ হয়ে যান।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: টিকাকরণের পুরো ডোজ সম্পূর্ণ হয়ে গেলে নিরাপদে ভ্রমণে বেরোতে পারবেন সাধারণ মানুষ। এমনই জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও নিরাময় সংস্থা (CDC)। সম্প্রতি এই সংক্রান্ত একটি নির্দেশিকাও জারি করেছে সিডিসি।

সিডিসির ডিরেক্টর ডাঃ রোসেল ওয়েলেনস্কি (Dr Rochele Welenski) অবশ্য জানিয়েছেন, সংক্রমণ যে হেতু বাড়ছে, তাই সাবধানতা অবলম্বন করা জরুরি। কিন্তু তিনি বলেছেন, “আপনার পুরো টিকাকরণ যদি হয়ে যায়, আপনার ঝুঁকি অনেক কম।”

Loading videos...

বর্তমানে আমেরিকার জনসংখ্যার তিরিশ শতাংশ কোভিডের টিকার প্রথম ডোজটি নিয়েছেন। তবে সিডিসির নির্দেশিকা অনুযায়ী দ্বিতীয় টিকা নেওয়ার দু’ সপ্তাহ পর সংশ্লিষ্ট ব্যক্তির টিকাকরণ সম্পূর্ণ হয় বা তাঁকে FULLY VACCINATED বলা যায়।

এই প্রসঙ্গে রোসেল আরও বলেন, “আমি ভীষণরকম উত্তেজিত এটা ভেবে এই গ্রীষ্মে আমরা অনেকেই আবার ভ্রমণে বেরিয়ে যেতে পারব।”

তবে সেই সঙ্গে তিনি সতর্ক করেছেন যাতে কোনো ভাবে ভিড় এলাকায় না যাওয়া হয়। তিনি বলেন, “আমি এখনও সতর্ক থাকব। আমি এখনও ক্রুজে উঠব না, আমি এখনও ভিড়ভাট্টার জায়গায় যাব না। আমি এখনও বিদেশে যাব না।” তবে নিজের দেশে যে কোনো প্রান্তে বিনা বাধায়, বিনা কোয়ারান্টাইনে, বিনা টেস্ট করিয়েও ভ্রমণ করা যাবে বলে জানিয়েছেন তিনি।

এই নির্দেশিকাটি মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের জন্যই। কিন্তু বিশ্বের অন্যান্য দেশের কাছেও প্রযোজ্য হতেই পারে। বিশেষ করে ভ্রমণপিপাসু প্রবীণ বাঙালিরা আমেরিকার এই নির্দেশিকায় অনেকটাই স্বস্তি পেতে পারেন। অবশেষে আবার নিরাপদে ভ্রমণে বেরোনো যাবে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Earthquake: ফের ভূমিকম্প উত্তরবঙ্গে, এ বার জলপাইগুড়ি জেলায়

Continue Reading

দেশ

তাজমহলের দর্শনী বাড়ানোর প্রস্তাব, দেখে নিন কত হতে পারে

নতুন হারে টিকিটের দাম কার্যকর হলে এক জন দেশীয় পর্যটককে মোট ৪৮০ টাকা দিতে হবে।

Published

on

ছবি সৌজন্যে ট্যুরমাইইন্ডিয়া ডট কম (tourmyindia.com)

খবরঅনলাইন ডেস্ক: তাজমহল দেখার দর্শনী বাড়তে চলেছে। মূল সৌধ দেখতে চাইলে এ বার থেকে গুনতে হতে পারে মাথাপিছু ৪৮০ টাকা। এখন দিতে হয় ২৫০ টাকা। টিকিটের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে আগরা জেলা প্রশাসন।

দেশের পর্যটক ও বিদেশি পর্যটক, দু’ ধরনের পর্যটককেই তাজমহল চত্বরে ঢোকার জন্য বর্ধিত মূল্যে টিকিট কাটতে হবে। দেশের পর্যটকদের ক্ষেত্রে মাথাপিছু টিকিটের দাম ৫০ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা এবং বিদেশি পর্যটকদের ক্ষেত্রে মাথাপিছু টিকিটের দাম ১১০০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

Loading videos...

এ তো গেল তাজমহল প্রাঙ্গণে ঢোকার নজরানা। এর পর আপনি যদি মূল সৌধে ঢুকতে চান, তা হলে আরও অনেক বেশি গুনতে হবে।

আগরার ডিভিশনাল কমিশনার অমিত গুপ্ত সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, “মূল সৌধে প্রবেশের জন্য আগরা উন্নয়ন কর্তৃপক্ষ (এডিএ) মাথাপিছু অতিরিক্ত ২০০ টাকা নেওয়ার প্রস্তাব করেছে। মূল সৌধে প্রবেশের জন্য ভারতের প্রত্নতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই) মাথাপিছু যে ২০০ টাকা নিয়ে থাকে এটা তার অতিরিক্ত।”

নতুন হারে টিকিটের দাম কার্যকর হলে এক জন দেশীয় পর্যটককে মোট ৪৮০ টাকা দিতে হবে। আর এক জন বিদেশি পর্যটককে ১৬০০ টাকা দিতে হবে।

এই প্রস্তাবে পর্যটকদের মধ্যে ব্যাপক অসন্তোষ সৃষ্টি হয়েছে। তাঁদের বক্তব্য, নিজেদের দেশের ঐতিহ্য দেখব, তার জন্য এত টাকা দিতে হবে ভাবা যায় না। যে সৌধ দেখার এক সময়ে ৫০ টাকা দিতে হত, এখন সেটাই দেখার জন্য দিতে হবে ৪৮০ টাকা। এর ফলে আগরায় দেশীয় পর্যটকের কমে যাবে বলে তাঁরা মনে করেন।

Continue Reading
Advertisement
Advertisement
বাংলাদেশ9 hours ago

ভারতের সঙ্গে স্থলসীমান্ত আরও ১৪ দিন বন্ধ রাখছে বাংলাদেশ

রাজ্য11 hours ago

ভোট মিটতেই দিব্যেন্দু অধিকারীকে নিয়ে ‘সক্রিয়’ জেলা তৃণমূল

রাজ্য12 hours ago

Bengal Corona Update: সংক্রমণের হার ফের ৩০ শতাংশ পার, বাড়ল মৃতের সংখ্যাও, তবে কলকাতা-সহ ৯ জেলায় কমল সক্রিয় রোগী

Car dealer
গাড়ি ও বাইক12 hours ago

মৃত্যুর পর গাড়ির মালিক কে? এ বার আগে থেকেই তা নির্ধারণ করা যাবে

insurance
শিল্প-বাণিজ্য13 hours ago

জীবন বিমা পলিসি কত রকমের হয়? কেনার সময় নিজের প্রয়োজনীয়তার কথা মাথায় রাখুন

দেশ13 hours ago

কোভিডের মধ্যে অক্সিজেন বণ্টনে নজর রাখতে টাস্কফোর্স গঠন করল সুপ্রিম কোর্ট

রাজ্য14 hours ago

Covid Crisis: রাজ্যকে সাহায্য করুক কেন্দ্র, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন অধীররঞ্জন চৌধুরী

দেশ14 hours ago

Covid Crisis: জলে গুলে খেতে হবে, করোনারোধী ওষুধে ছাড়পত্র দিল ডিজিসিআই

sourav ganguly
ক্রিকেট3 days ago

Covid Crisis in IPL: জৈব সুরক্ষা বলয়ে কোনো ফাঁক ছিল বলে মনে করেন না সৌরভ গঙ্গোপাধ্যায়

দেশ3 days ago

Corona Update: দু’তিনটে রাজ্যে সংক্রমণবৃদ্ধির জের, ভারতের দৈনিক সংক্রমণ ভেঙে দিল অতীতের রেকর্ড

ক্রিকেট2 days ago

England vs India 2021: ঋদ্ধি, শামি ছাড়াও ইংল্যান্ডগামী টেস্ট দলে ঠাঁই পেলেন বাংলার আরও এক

রাজ্য3 days ago

Post-Poll Violence: ইন্ডিয়া টুডে-র সাংবাদিকের ছবি পোস্ট করে হিংসায় মৃত হিসেবে বর্ণনা বিজেপির

রাজ্য3 days ago

সুখবর! রাজ্য সরকারি কর্মীরা পাচ্ছেন অ্যাড-হক বোনাস

দেশ2 days ago

Coronavirus Second Wave: নয়টি রাজ্যে চূড়ায় পৌঁছে গিয়েছে সংক্রমণ, জানাল স্বাস্থ্য মন্ত্রক

রাজ্য2 days ago

‘যা বলার পরে ডেকে বলব’, জল্পনা বাড়ালেন মুকুল রায়

রাজ্য2 days ago

Bengal Corona Update: দৈনিক সংক্রমণে স্থিতাবস্থা অব্যাহত, কলকাতায় সক্রিয় রোগীর সংখ্যায় বড়ো পতন

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে