Yuvasree

ওয়েবডেস্ক: তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ প্রয়োগে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তৈরি করেছে ‘এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক’। ওই এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নাম নথিভুক্তকারী বেকার যুবক-যুবতীদের জন্য রাজ্য সরকারে তরফে দেওয়া হয় মাসিক ১,৫০০ টাকা অনুদান। এমনকী, নাম নথিভুক্তকারীদের যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থানেরও বন্দোবস্ত রয়েছে ২০১৩ সালে চালু হওয়া ‘যুবশ্রী’ প্রকল্পে। রাজ্যের শ্রম দফতরের পরিচালনায় এই প্রকল্পে ১৮ থেকে ৪৫ বছর বয়সি অন্ততপক্ষে অষ্টম শ্রেণি উত্তীর্ণ যুবক-যুবতীরা উপকৃত হয়ে আসছেন বিগত কয়েক বছর ধরেই। সরকারের দেওয়া টাকায় নানা বৃত্তিমূলক শিক্ষা অর্জন করে ইতিমধ্যেই নিজের পায়ে দাঁড়িয়েছেন অসংখ্য যুবক-যুবতী।

ভাতা পাওয়ার যোগ্যতা:

  • যে বছর আবেদন করছেন, সেই বছরের ১ এপ্রিলের নিরিখে বয়স হতে হবে ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে।
  • ন্যূনতম অষ্টম শ্রেণি উত্তীর্ণ হতে হবে।
  • যুবশ্রী প্রকল্পে ভাতার জন্য কর্মসন্ধানী বা ‘জব সিকার’ হিসাবে শ্রম দফতরের অধীনে এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে অবশ্যই নাম নথিভুক্ত করতে হবে। (সরাসরি চলে যাতে পারেন এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের সরকারি ওয়েবসাইটে: https://employmentbankwb.gov.in/)
  • শুধুমাত্র পশ্চিমবঙ্গে বসবাসকারীরাই এই সুযোগ পাবেন।
  • রাজ্য বা কেন্দ্রীয় সরকারের (স্পনসর্ড ) কোনও স্বনিযুক্তি প্রকল্পের অধীন কোনও আর্থিক সহায়তা বা ঋণ গ্রহণ করলে আবেদন করতে পারবেন।
  • একটি পরিবারের মাত্র একজন সদস্যই এই প্রকল্পের আর্থিক সহায়তার সুবিধা পেতে পারেন।

কোথায় যোগাযোগ করতে হবে?

স্থানীয় ব্লক  উন্নয়ন আধিকারিক / এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের মাধ্যমে এমপ্লয়মেন্ট ব্যাংকে নাম নথিভুক্ত করা যাবে । বর্তমানে অন-লাইনে প্রার্থীরা নিজেরাই ফর্ম পূরণ করতে পারবেন। শ্রম দফতরের ওয়েবসাইট— www.wblabour.gov.in- এ ক্লিক করুন বিশদ বিবরণের জন্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here