ওয়েবডেস্ক: ভালো করে গরম পড়ার আগেই বর্ষার পূর্বাভাস দিয়ে দিল ভারতের প্রধান বেসরকারি আবহাওয়া সংস্থা স্কাইমেট। তাদের পূর্বাভাসে বলা হয়েছে এ বার সারা দেশে বর্ষা থাকবে একদম স্বাভাবিক। জুন এবং জুলাইয়ে বৃষ্টির পরিমাণ থাকবে বেশি অন্য দিকে আগস্ট এবং সেপ্টেম্বরে বৃষ্টি হতে পারে তুলনায় কম।

পশ্চিমবঙ্গের জন্য এ বারের বর্ষাকালটা মোটের ওপরে স্বাভাবিক হওয়ারই পূর্বাভাস দিয়েছে স্কাইমেট। এক বার দেখে নিই মাসভিত্তিক হিসেবে পশ্চিমবঙ্গে কেমন বৃষ্টি হবে এ বার।

জুন

দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে স্বাভাবিকে থেকে দশ থেকে পনেরো শতাংশ বেশি বৃষ্টি হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তরবঙ্গে হতে পারে স্বাভাবিকের থেকে ৩০ শতাংশ বেশি বৃষ্টি।

জুলাই

গোটা রাজ্যেই বৃষ্টি হতে পারে একদম স্বাভাবিক। তবে রাজ্যের পশ্চিমাঞ্চলে, অর্থাৎ বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূমে স্বাভাবিকের থেকে ১০ শতাংশ বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা বলে হয়েছে।

আগস্ট

গোটা রাজ্যে বৃষ্টি হবে স্বাভাবিক। তবে রাজ্যের উপকূলবর্তী অঞ্চলে বৃষ্টি কিছুটা ঘাটতি হতে পারে। অন্য দিকে উত্তরবঙ্গে স্বাভাবিকের থেকে দশ শতাংশ বেশি বৃষ্টি হওয়ার কথা বলেছে স্কাইমেট।

সেপ্টেম্বর

কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় স্বাভাবিকের থেকে কিছুটা কম বৃষ্টি হওয়ার কথা জানানো হয়েছে। তবে রাজ্যের বাকি অংশে বৃষ্টি হবে স্বাভাবিক ভাবেই।

সব মিলিয়ে বর্ষার চার মাসে গোটা রাজ্যের বিচারে উপকূলবর্তী অঞ্চল এবং উত্তরবঙ্গের কোচবিহার ও আলিপুরদুয়ারে বর্ষা থাকতে পারে একদম স্বাভাবিক। বাকি অংশে বৃষ্টির পরিমাণ স্বাভাবিকের থেকে পাঁচ শতাংশ বেশিই থাকতে পারে। তবে গোটা রাজ্যের ক্ষেত্রেই জুনে বাম্পার বৃষ্টি হবে জানানো হয়েছে।

স্কাইমেটের মতে, এ বার বর্ষায় সব থেকে করুণ ছবি ধরা পড়তে পারে অসম এবং অরুণাচল প্রদেশে। সেখানে বৃষ্টির পরিমাণ স্বাভাবিকের থেকে তিরিশ শতাংশ পর্যন্ত কম হতে পারে বলে জানানো হয়েছে। বৃষ্টির ঘাটতি দেখা দিতে পারে দক্ষিণ ভারতের বিস্তীর্ণ অংশেও। তবে বাকি অঞ্চলে বৃষ্টি থাকবে স্বাভাবিক।

অবশ্য স্কাইমেটের এই পূর্বাভাসের এক মাস আগে, গত ১ মার্চ সম্পূর্ণ একার চেষ্টায় বর্ষার পূর্বাভাস প্রকাশ করেছেন কলকাতার বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা। তাঁর পূর্বাভাসের সঙ্গে স্কাইমেটের পূর্বাভাসের বিশেষ ফারাক নেই।

দু’টি সংস্থাই বলছে এ বছর সারা দেশে বর্ষা স্বাভাবিক হবে। তবে স্কাইমেট বলছে সারা দেশে যতটা পরিমাণ বৃষ্টি হওয়ার কথা এ বার সেটাই হবে। অন্য দিকে রবীন্দ্রবাবুর হিসেবে স্বাভাবিকের ৯৭ শতাংশ হবে এ বারের মোট বৃষ্টিপাত। তবে ৯৫ শতাংশের বেশিকে স্বাভাবিক হিসেবেই ধরা হয়। এক মাস আগে প্রকাশ করা পূর্বাভাসে পশ্চিমবঙ্গে স্বাভাবিক বৃষ্টির কথাই জানিয়েছিলেন রবীন্দ্রবাবু।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here