kolkata rain low pressure
কালীপুজোয় কি এরকম আকাশ থাকবে? নিজস্ব চিত্র

কলকাতা: নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ায় পরিষ্কার হয়েছে দক্ষিণবঙ্গের আবহাওয়া। তবে অল্প অল্প জলীয় বাষ্প থেকে যাওয়ায় আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা এখনও রয়েছে। সেই জলীয় বাষ্পটুকু কেটে গেলে আর কোনো বৃষ্টির সম্ভাবনাই থাকবে না দক্ষিণবঙ্গে।

এই পরিস্থিতিতে এখন মানুষের প্রশ্ন কেমন থাকবে কালীপুজোর আবহাওয়া। গত বছর কালীপুজোর স্মৃতি খুবই খারাপ। গভীর নিম্নচাপের প্রভাবে ভেসে গিয়ছিল কলকাতা তথা দক্ষিণবঙ্গের কালীপুজোর সন্ধে। বাজি পোড়ানো কার্যত সম্ভবই হয়নি বাজিপ্রেমীদের। তবে এ বার আর সে রকম কোনো সম্ভাবনা নেই।

আরও পড়ুন মুখ্যমন্ত্রীর স্বপ্নের কন্যাশ্রী প্রকল্পের টাকায় দুর্নীতির থাবা!

আবহাওয়া দফতরের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে ঝকঝকে আকাশের মধ্যেই এ বার কালীপুজোয় মেতে উঠতে চলেছে কলকাতা-সহ সমগ্র রাজ্যবাসী। এই মুহূর্তে বঙ্গোপসাগরে কোনো নিম্নচাপ নেই আর আগামী কয়েক দিনের মধ্যে কোনো নিম্নচাপ তৈরির সম্ভাবনাও নেই। সেই কারণেই বৃষ্টিরও কোনো সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে।

তবে আকাশ পরিষ্কার হলেও, শীত শীত ভাব ফিরে আসার এখনই কোনো সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে। এর প্রধান কারণ হল জলীয় বাষ্পের উপস্থিতি এবং উত্তর ভারতের পশ্চিমী ঝঞ্ঝা। এই ঝঞ্ঝার প্রভাবে আগামী কয়েক দিন সর্বনিম্ন পারদ বাড়তে শুরু করেছে। বরফ পড়তে পারে কাশ্মীর এবং হিমাচলের কিছু অংশে। তবে এই ঝঞ্ঝার প্রভাব কাটলেই ফের কমতে শুরু করবে পারদ। ভাইফোঁটার সময় থেকে ফের কুড়ির নীচে নেমে যেতে পারে কলকাতার তাপমাত্রা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here