Connect with us

হাওড়া

স্বাস্থ্য সংক্রান্ত উপযুক্ত পরিকাঠামো তৈরি করে ১৫ জুন থেকে খুলছে বেলুড় মঠ

খবর অনলাইনডেস্ক: ভক্তদের জন্য আগামী ১৫ জুন খুলে যাবে বেলুড় মঠের (Belur Math) দরজা। তবে তার আগে স্বাস্থ্য সংক্রান্ত প্রয়োজনীয় পরিকাঠামো তৈরি কতে নিতে চায় রামকৃষ্ণ মঠ ও মিশন (Ramakrishna Math and Mission) কর্তৃপক্ষ।

এই প্রসঙ্গেই সোমবার একটি বিবৃতি জারি করেছেন রামকৃষ্ণ মঠ মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। বিবৃতিতে তিনি বলেছেন, লকডাউনের (Lockdown) কথা মাথায় রেখে গত ২৪ মার্চ থেকে বেলুঢ় মঠ-সহ দেশের বিভিন্ন প্রান্তে তাদের শাখাগুলি বন্ধ করে দিয়েছিল রামকৃষ্ণ মঠ ও মিশন।

বিবৃতিতে বলা হয়েছে, “গত ৩০ মে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের জারি করা নির্দেশে বলা হয়েছে যে ৮ জুন থেকে ধর্মস্থানগুলি খোলা যাবে। তবে এই নিয়ে কেন্দ্র স্বাস্থ্যবিধি সংক্রান্ত স্পষ্ট কিছু নির্দেশ এখনও না দিলেও রাজ্য সরকার দিয়েছে।”

কোভিড ১৯-এর (Covid 19) হুমকি এখনও রয়েছে, তাই লকডাউন শিথিল করা মানেই সব কিছু স্বাভাবিক হয়ে যাওয়া নয় বলে স্পষ্ট জানানো হয়েছে এই বিবৃতিতে। সেই সঙ্গে বলা হয়েছে, “আমরা বুঝতে পারছি, দীর্ঘদিন ঠাকুর শ্রীরামকৃষ্ণ, মা সারদা আর স্বামী বিবেকানন্দের দর্শন না পেয়ে ভক্তরা উদগ্রীব হয়ে রয়েছেন। ভক্তদের স্বাস্থ্য এবং নিরাপত্তার ব্যাপারটি আমাদের কাছে সমান গুরুত্বের।”

ফলে মঠ খোলার আগে স্বাস্থ্য সংক্রান্ত পরিকাঠামো তৈরি করে দিতে চান তাঁরা, এমনই জানিয়েছেন সুবীরানন্দ। ১৫ জুনের মধ্যে সেই পরিকাঠামো গড়ে তোলার ব্যাপারে আশাবাদী বেলুড় মঠ। তাই ওই দিন থেকেই মঠপ্রাঙ্গণ ভক্তদের জন্য খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন সুবীরানন্দ।

হাওড়া

করোনাকে হারিয়ে নববিবাহিত বর হাসপাতালে মিলিত হলেন কনের সঙ্গে

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের দু’ সপ্তাহ পরে নবদম্পতির পুনর্মিলন। বাড়িতে নয়, হাসপাতালে। ঘটনাটা ঘটল ফুলেশ্বরের (Fuleswar) সঞ্জীবন হাসপাতালে।

সঞ্জীবন হাসপাতালের (Sanjiban Hospital) সুপার ডাঃ শুভাশিস মিত্র জানান, সুপ্রিয় বন্দ্যোপাধ্যায় নামে এক সিভিক ভলান্টিয়ারের কোভিড ১৯ (COVID 19) ধরা পড়ে তাঁর বিয়ের পরের দিন ৩ জুন। কুড়ির ঘরে বয়স সুপ্রিয়র। নতুন বউ পিয়ালি বরকে ছাড়াই শ্বশুর বাড়িতে পদার্পণ করে। বিয়ের বাদবাকি অনুষ্ঠানই স্থগিত থেকে যায়।

“হাসপাতালের প্রতিটি কর্মী, ডাক্তার থেকে শুরু করে নার্স, এমনকি অন্যান্য স্বাস্থ্যকর্মীরা সুপ্রিয়কে সব সময় সাহস জুগিয়ে এসেছেন। শেষ পর্যন্ত প্রয়োজনীয় চিকিৎসা চলার পর সুস্থ হন সুপ্রিয়। ১৪ জুন রবিবার তাঁর করোনা পরীক্ষায় নেগেটিভ আসে”, ডাঃ মিত্র বলেন।

মঙ্গলবার সুপ্রিয়কে বাড়ি পাঠানোর আগে দুই পরিবার এবং হাসপাতালের কর্মীদের সঙ্গে পরামর্শ করে হাসপাতাল কর্তৃপক্ষ ও জেলা স্বাস্থ্য বিভাগ হাসপাতালে বড়ো করে বিদায়-উৎসবের আয়োজন করে।

এ যেন বিয়েরই পুনরাবৃত্তি। হাওড়া জেলার দাশনগরের সুপ্রিয় ধুতি আর পাঞ্জাবি পরে ‘বিয়ের’ আসরে উপস্থিত। ও দিকে কনে পিয়ালির পরনে লাল বেনারসী। হাসপাতালের মহিলা কর্মীদের শঙ্খ আর উলুধ্বনির মধ্যে দিয়ে আবার চার চক্ষুর মিলন। পাশাপাশি দু’ জনে হেঁটে বেরিয়ে গাড়িতে উঠলেন।

নববিবাহিত দম্পতিকে আশীর্বাদ করতে সে দিন যাঁরা উপস্থিত ছিলেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য রাজ্যের মন্ত্রী ডাঃ নির্মল মাজি।

হুগলি জেলার মশাটের মেয়ে পিয়ালি স্বভাবতই উচ্ছ্বসিত। কথা যেন তাঁর হারিয়ে গিয়েছে। সুপ্রিয় সাংবাদিকদের বললেন, আমার করোনাভাইরাস (coronavirus) হয়েছে শুনে আমি প্রথম দিকে বেশ ভয় পেয়ে গিয়েছিলাম। কিন্তু আমি যে থানায় আছি সেই দাশনগর থানার অফিসার-ইন-চার্জ আর হাসপাতালের ডাক্তাররা   আমাকে বরাবর সাহস জুগিয়ে এসেছেন।”

“এই সংকটের সময়ে আমার পাশে থাকার জন্য আমি প্রত্যেকের কাছে কৃতজ্ঞ। ১৪ দিন বাধ্যতামূলক হোম কোয়ারান্টাইনে থাকার পর আমি শীঘ্রই কাজে ফিরব”, বলেন সুপ্রিয়।

ডাঃ শুভাশিস মিত্র বলেন, সুপ্রিয় কোভিড ১৯ নেগেটিভ এসেছে। সুতরাং এখন যদি ওদের বাড়িতে বিয়ের বাদবাকি অনুষ্ঠান সম্পূর্ণ করা হয় এবং সুপ্রিয় যদি পরিবারের সদস্যদের সঙ্গে থাকে তা হলে কোনো ক্ষতি নেই। তবে ওকে দু’ সপ্তাহ বিশ্রাম নিতে হবে।”

ডাঃ মিত্র জানান, করোনা অতিমারি শুরু হওয়ার পর থেকে দু’শোরও বেশি কোভিড ১৯ পজিটিভ রোগীকে হাসপাতালে সুস্থ করে বাড়ি পাঠানো হয়েছে।

Continue Reading

হাওড়া

কড়া স্বাস্থ্যবিধি মেনে খুলল বেলুড় মঠ

বেলুড় মঠ: লকডাউনের (Lockdown) কারণে ৮২ দিন বন্ধ থাকার পর সোমবার খুলে গেল বেলুড় মঠ (Belur Math)। কড়া স্বাস্থ্যবিধি মেনে মঠে ঢুকলেন ভক্তরা।

করোনার (Coronavirus) সংক্রমণ ঠেকাতে একগুচ্ছ নতুন নিয়ম আনা হয়েছে। প্রবেশ পথেই ভক্ত ও দর্শনার্থীরা শরীরের তাপমাত্রা পরীক্ষা হচ্ছে। তার পর শারীরিক দূরত্ববিধি মেনে মঠচত্বরে ঢুকতে পারছেন ভক্তরা।

প্রবেশদ্বার থেকে মূল মন্দির পর্যন্ত ৬ ফুট দূরত্ব অন্তর দাগ কেটে নির্দিষ্ট পথ তৈরি করা হয়েছে। ঢোকার মুখে হাতে দিতে হবে স্যানিটাইজার। করোনা পরিস্থিতিতে সবাইকে কী কী বিধিনিষেধ মেনে চলতে হবে, তার লাগাতার প্রচারেরও ব্যবস্থা করা হয়েছে মঠ কর্তৃপক্ষ তরফ থেকে। মন্দিরে মাত্র ১০ জন করে ঢোকার অনুমতি পাবেন।

শুধুমাত্র রামকৃষ্ণদেবের মন্দির (মূল মন্দির), ব্রহ্মানন্দ মন্দির, সারদাদেবী ও স্বামী বিবেকানন্দের সমাধি-মন্দির দর্শন করতে দেওয়া হচ্ছে।

তবে এখন আপাতত মিষ্টি বা ফুল নিয়ে মঠ চত্বরে আসা যাবে না। সকাল ৯টা থেকে ১১টা আর বিকেল ৪টে থেকে সন্ধ্যা ৬টা মঠ খোলা থাকবে।

এ দিকে সোমবারই খুলে গিয়েছে কামারপুকুরের মন্দিরও। তবে বাগবাজারে মায়ের বাড়ি এখনও বন্ধই রাখা হয়েছে।

Continue Reading

কলকাতা

দু’মাস বন্ধ থাকার পর চালু হচ্ছে কলকাতা আর হাওড়ার মধ্যে ফেরি পরিষেবা

খবর অনলাইনডেস্ক: দু’ মাসেরও বেশি সময় ধরে বন্ধ থাকার পর সোমবার থেকেই কলকাতা আর হাওড়ার মধ্যে ফেরি পরিষেবা শুরু হচ্ছে। রাজ্য পরিবহণ নিগম ও হুগলি নদী জলপথ পরিবহণ সমবায় সমিতির তরফে চালানো হবে লঞ্চ।

সরকারি ভাবে লকডাউন (Lockdown) জারি থাকলেও সাধারণ মানুষকে বেরোতে হচ্ছে। অফিস খুলে যাচ্ছে। এ দিকে তুলনায় গণপরিবহণ কম। রাস্তায় বেরিয়ে নাকাল হচ্ছেন যাত্রীরা।

ট্রেন বা মেট্রো কবে চলবে কোনো ঠিক নেই। এই পরিস্থিতিতেই এ বার ফেরি পরিষেবা শুরুর সিদ্ধান্ত হয়েছে।

তবে কোরোনা সংক্রমণ ঠেকাতে বেশ কিছু নিয়মকানুন জারি করা হচ্ছে। শারীরিক দূরত্ববিধি বজায় রাখার জন্য ভেসেলের যাত্রী ক্ষমতার ৪০ শতাংশ যাত্রী নিয়ে চালানো হবে লঞ্চগুলিকে ।

পাশাপাশি লঞ্চে ওঠার ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক। কেউ মাস্ক না পরে থাকলে তাকে লঞ্চে উঠতে দেওয়া হবে না বলেও জানানো হয়েছে।

হাওড়া-বাগবাজার, হাওড়া-চাঁদপাল ঘাট, নাজিরগঞ্জ-মেটিয়াব্রুজ এবং নুরপুর-গাদিয়াড়ার মধ্যে ফেরি চালাচল শুরুর পরিকল্পনা করা হচ্ছে। প্রতিটি রুটে এক ঘণ্টা অন্তর লঞ্চ চালানো হবে। সকাল আটটা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভেসেল চলবে। কর্মীরা থাকবেন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

Continue Reading
Advertisement
কলকাতা8 hours ago

শর্ট সার্কিট থেকে আগুন, বেহালায় পুড়ে মৃত্যু মা-মেয়ের

দেশ8 hours ago

করোনা মহামারিতে ‘ফুচকা’র জন্য গলা শুকোচ্ছে? এসে গেল ‘এটিএম’

দেশ9 hours ago

‘আত্মনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ’ চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাজ্য9 hours ago

দৈনিক আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড রাজ্যে, সুস্থতাতেও রেকর্ড

দেশ10 hours ago

১৫ আগস্ট? করোনা ভ্যাকসিনের দিনক্ষণ বেঁধে দেওয়া নিয়ে অবস্থান স্পষ্ট করল আইসিএমআর

ক্রিকেট10 hours ago

করোনা পিছু ছাড়ছে না মাশরাফি বিন মুর্তজার

দেশ11 hours ago

পাশের আসনে বসা নেতা করোনা আক্রান্ত! বিহারের মুখ্যমন্ত্রীকে নিয়ে উদ্বেগ

LPG
প্রযুক্তি12 hours ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন?

দেশ20 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২,৭৭১, সুস্থ ১৪,৩৩৫

দেশ2 days ago

দৈনিক আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড, সুস্থতাতেও রেকর্ড

ক্রিকেট3 days ago

চলে গেলেন ‘থ্রি ডব্লু’-এর শেষ জন স্যার এভার্টন উইকস, শেষ হল একটা অধ্যায়

কলকাতা18 hours ago

কলকাতায় অতিসংক্রমিত ১৬টি অঞ্চলকে পুরোপুরি সিল করে দেওয়ার প্রস্তুতি

ক্রিকেট3 days ago

২০১১ বিশ্বকাপ কাণ্ড: জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হল কুমার সঙ্গকারা, মাহেলা জয়বর্ধনকে

SBI ATM
শিল্প-বাণিজ্য2 days ago

এসবিআই এটিএমে টাকা তোলার নিয়ম বদলে গেল

দেশ2 days ago

‘সবার টিকা লাগবে না, আর পাঁচটা রোগের মতোই চলে যাবে করোনা’, আশ্বাস অক্সফোর্ডের বিজ্ঞানীর

wfh
ঘরদোর1 day ago

ওয়ার্ক ফ্রম হোম করছেন? কাজের গুণমান বাড়াতে এই পরামর্শ মেনে চলুন

নজরে