জগাছার হাতপাখা, গামছার তৈরি মণ্ডপ নজর কাড়ছে

0

হাওড়া: জগাছা ইয়ুথ কেয়ার (গ্ৰামবাসীবৃন্দ) দুর্গোৎসব এ বছর সুবর্ণ জয়ন্তী বর্ষে। ৩০ আগস্ট ২০২১ (জন্মাষ্টমীর দিন) খুঁটি পুজো দিয়ে শুভসূচনা হয়েছিল এ বছরের মাতৃবন্দনার।

উদ্যোক্তারা জানান, “আমাদের এই পুজোটা কোনো ক্লাবের পুজো নয়। প্রত্যেকটি গ্ৰামবাসীর অংশগ্রহণে এই পুজো হয়ে আসছে। এই পুজোর একমাত্র লক্ষ্য ছোট থেকে বয়স্ক, সবাইকে সমান ভাবে আনন্দ দেওয়া”।

এই বছর এখানকার মণ্ডপ তৈরি হয়েছে হাতপাখা এবং গামছা দিয়ে। প্রতিমা সাবেকি ঢঙের, শিল্পী শংকর পাল।

অন্যান্য বারের মতো এ বছরেও রয়েছে অনেক চমক। মহাপঞ্চমীর দিন গরিব মানুষকে বস্ত্র বিতরণ, মহাষষ্ঠীর দিন গ্ৰামের কৃতী এবং গুণীব্যক্তিদের সন্মান জানানো হয়।

সপ্তমীতে ছৌ নাচ। অষ্টমীতে ধুনুচি নাচ এবং ঢাকের প্রতিযোগিতা। নবমী এবং দশমী দিন মনোরম সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন উদ্যোক্তারা।‌

এ প্রসঙ্গে পুজো কমিটির প্রবীণ এক সদস্য বলেন, আমাদের পুজোর বিশেষত্ব সিঁদুর খেলা এবং বিসর্জনে গ্ৰামের প্রত্যেকটি মহিলার অংশগ্রহণ। ‌

পাশাপাশি আমফান এবং ইয়াস ঘূর্ণিঝড়ে সুন্দরবনের মানুষের কাছে ত্রাণ পৌঁছে দেওয়া থেকে করোনা পরিস্থিতিতে লকডাউনের সময় গরিব মানুষের হাতে চাল,ডাল,মাস্ক, স্যানিটাইজার তুলে দেওয়া তো রয়েইছে। অক্সিজেন সিলিন্ডার মানুষের কাছে পৌঁছে দেওয়া এবং রাস্তার পশুদের মুখে খাবার তুলে দেওয়া দেয় এই পুজো কমিটি। বছরের বাকি সময়ের অন্যান্য কর্মসূচি তো রয়েইছে।

আরও পড়ুন: 

‘নারীশক্তি’র জয়ের চিহ্ন এঁকে দিচ্ছে টালিগঞ্জের এই পুজো

পটলডাঙার বসুমল্লিক বাড়ির পুজোর এ বার ১৯১ বছর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন