পরীক্ষাকেন্দ্রে পৌঁছোনোর সময় বাড়াল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

0
HS Council Office
উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অফিস। ছবি গুগুল থেকে সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা: আরও ১৫ মিনিট সময় দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। আর ৯টা নয়, এ বার থেকে সকাল সোয়া ৯টায় পরীক্ষাকেন্দ্রে হাজিরা দিতে হবে পরীক্ষার্থীদের। ছাত্রছাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এই নির্দেশ জারি করেছে সংসদ।

ফেব্রুয়ারির ২৬ তারিখ থেকে শুরু হয়েছে এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ইতিমধ্যে বাংলা ও ইংরেজি পরীক্ষা হয়েছে। শুক্রবার থেকে শুরু হচ্ছে বিষয়ভিত্তিক পরীক্ষা।

পরীক্ষা শুরুর আগে সংসদ বিবৃতি দিয়ে জানিয়েছিল, পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে অর্থাৎ ৯টায় পরীক্ষাকেন্দ্রে ঢুকতে হবে। কিন্তু পর পর দু’ দিন পরীক্ষার্থীরা অভিযোগ করে, এত আগে ঢুকে তাদের কিছু করার থাকে না। ব্যাগ বাইরে রাখতে হচ্ছে। ফলে শেষ মুহূর্তে ঝালিয়ে নেওয়ার সুযোগও থাকে না। এই সব অভিযোগ সংসদের কাছে আসে। তাই ছাত্রছাত্রীদের স্বার্থেই সংসদ এই সিদ্ধান্ত নিয়েভহে,

আরও পড়ুন ‘মানুষের কথা ভাবেন একমাত্র মমতাই,’ বাঁকুড়ায় বললেন সাংসদ মুনমুন

শুক্রবার এক বিজ্ঞপ্তি জারিও করে সংসদ স্পষ্ট করে জানিয়েছে, ১ মার্চ থেকে ১৩ মার্চ পর্যন্ত যে পরীক্ষা চলবে তাতে সব দিন ৯.১৫ মিনিটে পরীক্ষাকেন্দ্রে ঢুকলেই হবে। সংসদ সূত্রে জানা গিয়েছে, নির্দিষ্ট সময়ের পরেও জচি কোনো পরীক্ষার্থী আসে, তা হলে সে ক্ষেত্রে তাকে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে দেওয়ার ব্যাপারে  প্রধান শিক্ষককে স্বাধীনতা দেওয়া আছে।

পাশাপাশি রাজ্য জুড়ে প্রাকৃতিক দুর্যোগের জেরে বৃহস্পতিবার পরীক্ষার সময়সীমা বাড়ানো হয়। ১.১৫ মিনিটের বদলে ১.৩০ মিনিটে পরীক্ষা শেষ হয়।

ফের মোবাইল নিয়ে ধরা পড়ল দুই পরীক্ষার্থী

প্রথম দিনে পাঁচ জন পরীক্ষার্থী মোবাইল ফোন নিয়ে ধরা পড়ার পর উচ্চ মাধ্যমিক পরীক্ষার দ্বিতীয় দিনেও হল থেকে দুই জন পরীক্ষার্থী ধরা পড়ল মোবাইল সমেত। এদের পরীক্ষা বাতিল করা হয়েছে বলে সংসদ জানিয়েছে।

বৃহস্পতিবার ইংরেজি পরীক্ষা চলাকালীন শ্যামবাজারের একটি পরীক্ষাকেন্দ্র ও ভাঙড়ের ২ নং ব্লকের একটি পরীক্ষাকেন্দ্র থেকে ওই দুই পরীক্ষার্থীকে মোবাইল সমেত ধরা হয়। এই মোবাইলগুলো ব্যবহার করা হয়েছে কিনা তা খতিয়ে দেখে ওদের রেজিস্ট্রেশন বাতিলের সিদ্ধান্ত নেওয়া হবে বলে সংসদের তরফে জানানো হয়েছে।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here