photography

ওয়েবডেস্ক: ধর্ম আমার, ধর্ম তোমার, উৎসব সবার—এই বিষয়ের উপর উপর এক আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করেছে তথ্য ও সংস্কৃতি বিভাগ। প্রতিযোগিতার নিয়মকানুন জেনে নিন বিস্তারিত ভাবে।

নিয়মাবলী

প্রতিযোগিতায় সাদাকালো এবং রঙিন এই দুটি বিভাগ থাকছে। ছবির মাপ ১৮X১২ ইঞ্চি হতে হবে। প্রতিটি আলোকচিত্রের কপি ‘হাই রেজলিউশনে’ সিডিতে পাঠাতে হবে। একজন আলোকচিত্রী একটি বিভাগে সর্বাধিক ৪টি ছবি পাঠাতে পারেন। প্রতিটি আলোকচিত্রের পিছনে আলোকচিত্রীর নাম (ইংরাজি ও বাংলায়), ঠিকানা, ফোন নম্বর, ই-মেল আইডি এবং আলোকচিত্রের বিশদ বিবরণ সহ ‘ক্যাপশন’ থাকা আবশ্যক। কোনো ছবি ফেরতযোগ্ট নয়।
এই প্রতিযোগিতায় কোন আধিকারিক, কর্মী বা তাঁদের পরিবারের কেউ অংশগ্রহণ করতে পারবেন না। প্রতিটি বিভাগে কমপক্ষে ২৫টি আলোকচিত্র জমা না পড়লে সংশ্লিষ্ট বিষয়ের প্রতিযোগিতা বাতিল হয়ে যাবে।
এই প্রতিযোগিতায় যে ছবিগুলি পাওয়া যাবে সরকার সেই সব আলোচিত্র প্রদর্শনী বা অন্যান্য প্রচারের কাজে ব্যবহার করা হবে।

পুরস্কার

প্রতিটি বিভাগে শংসাপত্র সহ প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার থাকবে। এছাড়া শংসাপত্র সহ ৫টি বিশেষ পুরস্কার দেওয়া হবে। প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও বিশেষ পুরস্কারের অর্থমূল্য যথাক্রমে ২০ হাজার, ১৫হাজার,, ১০হাজার এবং প্রতিটি ৭হাজার টাকা করে।

আরও পড়ুন : রবিবারের পড়া : ‘ডোকরার ডাক’-এ সে দিন 

প্রতিযোগিতায় অংশ নেওয়ার শেষ তারিখ

এই অলোকচিত্র প্রতিযোগিতায় ছবি পাঠানোর শেষ তারিখ ৩১ ডিসেম্বর, ২০১৮। তথ্য অধিকর্তা, তথ্য ও সংস্কৃতি বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার, প্রদর্শনী শাখা, ৭২ দেশপ্রাণ শাসমল রোড, টালিগঞ্জ, কলকাতা – ৭০০০৩৩, ফোন (০৩৩) ২৪৯৯ ৩৯৮১ ঠিকানায় ছবি পাঠাতে হবে।
খামের উপর ‘আলোকচিত্র প্রতিযোগিতা ২০১৮-১৯’ কথাটি লিখতে হবে। নির্ধারিত সময়ের পর কোনো ছবি নেওয়া হবে না। ডাক-গোলযোগে আলোকচিত্র পৌঁছতে দেরি হলে বা নষ্ট হলে কর্তৃপক্ষ দায়ী থাকবে না। প্রচিযোগিতায় বিচারকের রায়ই চূড়ান্ত।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here