আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে সেন্টার অফ এক্সেলেন্স গড়ার উদ্যোগ ট্রিপল আইটি, কল্যাণীর

IIT
কল্যাণী আইআইটির প্রথম সমাবর্তন

কলকাতা : ১৯৪৭ সালে এক স্বাধীনতা হয়েছিল। বর্তমানে জ্ঞানের স্বাধীনতা প্রয়োজন। তার জন্য তথ্য প্রযুক্তিকে কাজে লাগাতে হবে। তাই একটি সর্বজনীন উদ্দেশ্য নিয়ে কাজ করার সময় বা প্রত্যেক ব্যক্তির পরিচয় সংরক্ষণের ক্ষেত্রে কাজ করতে হলে অনেক বেশি কার্যকর নেটওয়ার্কিং গ্রুপ নিয়ে কাজ করতে হবে। কল্যাণীর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইনফর্মেশন টেকনোলজির প্রথম সমাবর্তন অনুষ্ঠানে এসে এ কথা বললেন, রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠি। নিউটাউনে অনুষ্ঠিত হয় এই সমাবর্তন অনুষ্ঠানটি। এ দিনের অনুষ্ঠানে ২০১৮ এবং ২০১৯ শিক্ষাবর্ষ মিলিয়ে মোট ১০৮ জনকে বিটেক ডিগ্রি দেওয়া হয়। 

দুই শিক্ষাবর্ষের প্রথম স্থানাধিকারীদের রাষ্ট্রপতি স্বর্ণপদক দেওয়া হয়। ২০১৮ শিক্ষাবর্ষের জন্য শ্রী অতুল সহায়, ২০১৯ শিক্ষাবর্ষের জন্য শ্রী ধ্রুব মিশ্র পুরস্কার দেওয়া হয়।

রাজ্যপাল বলেন, দেশের তথ্য ভাণ্ডারকে সুরক্ষিত রাখতে হলে তথ্যপ্রযুক্তি বিদদের উদ্যোগ নিতে হবে। রাজ্য ও কেন্দ্রের সঙ্গে সম্বন্বয় রেখে তথ্য সরবরাহের পাশাপাশি সুরক্ষার বিষয়েও গুরুত্ব দিতে হবে। এক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে জোড় দিতে হবে। দেশের কোণে কোণে এই প্রযুক্তির শিক্ষা ছড়িয়ে দিতে হবে।

আরও পড়ুন – জোর করে উবের থেকে নামিয়ে ‘মিস ইন্ডিয়া’কে হেনস্তার অভিযোগ, ধৃত ৭

প্রতিষ্ঠানের ডিরেক্টর পার্থপ্রতিম চক্রবর্তী বলেন, আইআইটি খড়গপুরের সঙ্গে যৌথ ভাবে কল্যাণীতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে সেন্টার অব এক্সেলেন্স গড়ার কথা চলছে। এ ছাড়া কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ ভাবে মাস্টার ডিগ্রি শুরু করার কথাও হচ্ছে। তার সঙ্গে এই বিষয়ে কাজ করা হবে কৃষি বিশ্ব বিদ্যালয়ের সঙ্গেও।       

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইনফর্মেশন টেকনোলজি, কল্যাণী অন্য রাজ্যের কিছু কিছু প্রতিষ্ঠানের সঙ্গে এক যোগে কাজ করার কথা ভাবছে। এতে করে শিক্ষার্থীদের আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স, ডেটা সায়েন্স, ক্লাউড কম্পিউটিং, জ্ঞানবিজ্ঞান, রোগ নির্ণয় ইত্যাদি সম্বন্ধে আরও উন্নতি করা সম্ভব হবে।  

পার্থপ্রতিম বলেন, এই প্রতিষ্ঠানে চাকরির সুযোগ করে দেওয়া হয় ৮৫%। ১০০%-এর জন্য রয়েছে ইনটার্নশিপের ব্যবস্থা। বলেন, প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জাতীয় স্তরের প্রতিযোগিতায় খুব ভালো ফল করছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.