এ বছর উষ্ণ শীত, জানাল মৌসম ভবন

0

শীত প্রত্যাশীদের জন্য হতাশাজনক খবর শোনাল ভারতের সরকারি আবহাওয়া সংস্থা আইএমডি। এই শীতের মরশুমে গোটা দেশেই তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে বলে জানিয়েছে তারা।

দক্ষিণ এশিয়ার সার্বিক শীতকালীন তাপমাত্রার ওপর সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে আইএমডি। সেই রিপোর্টে শুধুমাত্র ভারতই নয়, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মায়ানমার, নেপাল আর ভুটানেও উষ্ণ শীতের ইঙ্গিত দেওয়া হয়েছে। তবে পাশাপাশি এ-ও জানানো হয়েছে, গত বছর আরও ‘গরম’ ছিল শীত, সেই তুলনায় এবার তাপমাত্রা কিছুটা কমই থাকবে।

কিন্তু এ বছর উষ্ণ শীতের একটা বিশেষত রয়েছে। আবহাওয়া বিজ্ঞানের ভাষায় গত বছর ছিল ‘এল নিনো’ বছর। ‘এল নিনো’ নামে বোঝা যায় গরম আবহাওয়া। সুতরাং সে বছরে তাপমাত্রা বেশি থাকা খুবই স্বাভাবিক। তবে এ বছর ‘লা নিনা’ বছর। ‘লা নিনা’ বছরে তাপমাত্রা বেশি থাকা অস্বাভাবিক।

আইএমডি-এর রিপোর্টে জানানো হয়েছে, ডিসেম্বর আর জানুয়ারিতে দেশের গড় তাপমত্রা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি পর্যন্ত বেশি থাকতে পারে। যদিও ঠিক কোন কারণে তাপমাত্রা বেশি থাকবে সে ব্যাপারে কিছু বলেনি আইএমডি। তবে ‘লা নিনা’ বছরেও তাপমাত্রা বেশি থাকায় জলবায়ু পরিবর্তনকেই দায়ী করছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন