তিন আইপিএস অফিসারের বদলি নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে

0
Mamata Banerjee
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

নয়াদিল্লি: পশ্চিমবঙ্গের তিন আইপিএস অফিসারকে অবিলম্বে অব্য়াহতি দিয়ে কেন্দ্রীয় ডেপুটেশনে পাঠানোর কথা জানাল কেন্দ্র। বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল আধিকারিকরা জানান, ওই তিন আইপিএস অফিসারকে ইতিমধ্যেই নতুন দায়িত্ব দেওয়া হয়েছে।

কেন বদলি

গত ১০ ডিসেম্বর ডায়মন্ড হারবারের সভায় যাওয়ার পথে বিজেপি সভাপতি জেপি নড্ডার নিরাপত্তার নজরদারিতে থাকা ওই তিন আইপিএস অফিসারের নাম রাজীব মিশ্র (এডিজি, দক্ষিণবঙ্গ), প্রবীণ ত্রিপাঠি (ডিআইজি, প্রেসিডেন্সি রেঞ্জ) এবং ভোলানাথ পাণ্ডে (এসপি, ডায়মন্ড হারবার)। বৃহস্পতিবার দুপুরে জানা যায়, তাঁদের রাজ্যের বাইরে বদলি করতে চলেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

এর আগেই রাজ্যের কাছে ওই তিন অফিসারকে ডেপুটেশনে পাঠানোর অনুরোধ জানিয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু তাঁদের ছাড়া হয়নি। রাজ্য সরকার চিঠি দিয়ে মন্ত্রককে জানিয়ে দেয়, তিন অফিসারকে ছাড়া হবে না।

সমালোচনা মুখ্যমন্ত্রীর

এ দিন রাজ্যের মুখ্যসচিবের সঙ্গে যোগাযোগ করে স্বরাষ্ট্রমন্ত্রক বলেছে, আইপিএস ক্যাডারের বিধি অনুসারে, এ ধরনের কোনো বিরোধের ক্ষেত্রে রাজ্য সরকারের আপত্তি গ্রাহ্য নয়।

এই নির্দেশের সমালোচনা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের এই পদক্ষেপকে আইপিএস ক্যাডার বিধি, ১৯৫৪-র জরুরি বিধানের অপব্যবহার বলে অভিহিত করেছেন।

তিন আইপিএস অফিসারকে সেন্ট্রাল ডেপুটেশনে পাঠানোর কেন্দ্রীয় নির্দেশের সমালোচনা করে একাধিক টুইট করেছেন মমতা। একটিতে তিনি লিখেছেন, “ঘুরপথে রাজ্যের প্রশাসনিক ব্যবস্থা নিজেদের নিয়ন্ত্রণে নিতে চায় কেন্দ্র। এই পদক্ষেপকে আমরা কিছুতেই মেনে নেব না। আধিপত্যবাদী, অগণতান্ত্রিক শক্তির সামনে মাথা ঝোঁকাবে না পশ্চিমবঙ্গ”।

কাকে কোথায় বদলি

রাজীব মিশ্র- আইটিবিপি (ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ), পাঁচ বছরের জন্য।

প্রবীণ ত্রিপাঠী- এসএসবি (সাবসিডিয়ারি ইনটেলিজেন্স ব্যুরো), তিন বছরের জন্য।

ভোলানাথ পাণ্ডে- বিপিআরডি (ব্যুরো অব পুলিশ রিসার্চ), তিন বছরের জন্য।

*উপরোক্ত প্রত্যেকটি নিয়োগই করা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে।

আরও পড়তে পারেন: নড্ডার নিরাপত্তার নজরদারিতে থাকা তিন আইপিএসকে নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন