kultali primary health centre

নিজস্ব প্রতিনিধি, কুলতলি: খবর অনলাইনের খবরের জেরে কুলতলি ভুবনেশ্বরী প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ফের চালু হল। জয়নগরের সাংসদ প্রতিমা মণ্ডল নস্করের ব্যক্তিগত উদ্যোগে স্বাস্থ্যকেন্দ্রটি জঞ্জালমুক্ত করা হল। সাংসদ নিজেই গ্রামের মহিলাদের নিয়ে জঞ্জাল পরিষ্কার করার কাজে নেমে পড়েন। সাংসদ জানিয়েছেন, আপাতত এক জন চিকিৎসক এবং তিন জন নার্স এই স্বাস্থ্যকেন্দ্রে পরিষেবা দেবেন।

গত ২৬ শে আগস্ট খবর অনলাইন-এ এই স্বাস্থ্যকেন্দ্রটির বেহাল অবস্থার কথা — সুন্দরবনের অন্যতম স্বাস্থ্যকেন্দ্রে বসছে দুষ্কৃতীদের মদ্যপানের আসর, জঞ্জালের স্তূপে বন্ধ হয়ে পড়ে রয়েছে এই স্বাস্থ্যকেন্দ্র। এই খবরের জেরে নড়েচড়ে বসে জেলা স্বাস্থ্য দফতর, জয়নগরের সাংসদ প্রতিমা মণ্ডল নস্করের কাছেও খবরটি পৌঁছোয়। তাঁরই সঙ্গে উদ্যোগী হন কুলতলি ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি গোপাল মাঝি।

cleanliness drive in primary health centre এক সপ্তাহর মধ্যে এই স্বাস্থ্যকেন্দ্র চালু করার সিদ্ধান্ত নেন জয়নগরের সাংসদ। তিনি এ ব্যাপারে বারুইপুর মহকুমা স্বাস্থ্য আধিকারিক মৃদুল ঘোষ, কুলতলির বিডিও  এবং ব্লক স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে কথা বলেন। শেষ পর্যন্ত যুদ্ধকালীন তৎপরতায় এই স্বাস্থ্যকেন্দ্র পরিষ্কার করার কাজে নেমে পড়েন সাংসদ নিজে। ও দিকে পাজামা–পাঞ্জাবি ছেড়ে দিয়ে গামছা পরে জঞ্জাল পরিষ্কার করতে নেমে পড়েন গোপালবাবু। গ্রামের মহিলারা এবং ছেলেপুলেরা বিশেষ দল তৈরি করে সাফাই অভিযানে নেমে পড়েন। গ্রামবাসীদের উৎসাহ দিতে নিজেই সাফাই অভিযানে হাত লাগান সংসদ। এলাকার মানুষদের সঙ্গে কথা বলে স্বাস্থ্যকেন্দ্রটি ঘুরে দেখেন।

সাংসদ জানান, আপাতত এক জন চিকিৎসক, তিন জন নার্স নিয়ে এই পরিষেবা আবার চালু হচ্ছে। আগামী দিনে আরও চিকিৎসক নিয়োগ করা হবে, হাসপাতালে পানীয় জলের কল বসানো হবে, বিদ্যুতের ব্যবস্থা করা হবে। এই স্বাস্থ্যকেন্দ্রের উন্নয়নে সাংসদ তহবিল থেকে সমস্ত রকম আর্থিক সহায়তা করা হবে কথা দেন সাংসদ।

villager busy in cleaning of weeds পরে গোপালবাবু জানান, সাংসদ নিজে উদ্যোগ নিয়েছেন। তাঁর নির্দেশে আমরা বিশেষ দল তৈরি করে সাস্থ্যকেন্দ্রের জঞ্জাল সাফ করেছি, স্টোররুম পরিষ্কার করেছি। এই স্বাস্থ্যকেন্দ্র চালু হওয়ায় উপকৃত হবে তিনটি গ্রামের মানুষ ২০ হাজার মানুষ। এই স্বাস্থ্যকেন্দ্র বন্ধ পরে থাকায় এই সব মানুষদের ৩০ কিমি দূরে জামতলা গ্রামীণ হাসপাতালের উপর নির্ভর করতে হত।

জেলার অতিরিক্ত স্বাস্থ্য আধিকারিক ভাস্কর বইশ্ন্য জানান, বহির্বিভাগ বিভাগ চালু হয়ে গেল। এর পর প্রসূতি বিভাগ চালু হবে, মা ও শিশুদের চিকিৎসা ব্যবস্থাও পরে চালু হবে।

ছবি সুমন সাহা

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here