cpim central commitee meeting

কলকাতা: কংগ্রেসের সঙ্গে যৌথ আন্দোলন নাকি নির্বাচনী জোট অথবা একক ভাবে লড়াই-এমন সব প্রশ্নে দ্বিধা বিভক্ত সিপিএম কেন্দ্রীয় কমিটির বৈঠকের ফয়সলা শেষমেশ নির্ধারিত হল ভোটাভুটিতেই। সেখানে জিতলেন জোট বিরোধী বা আরও স্পষ্ট করে বললে প্রকাশ কারাত-পন্থীরাই।

আগামী ২০১৯-এর লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে সর্ব ভারতীয় ধর্ম নিরপেক্ষ জোট গড়ে লড়াইয়ের পরিকল্পনা আপাতত শিকেয় তুলে রাখতে বাধ্য হলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি এবং তাঁর সমর্থকরা। গত ১৯ জানুয়ারি থেকে কলকাতায় অনুষ্ঠিত কেন্দ্রীয় কমিটির বৈঠকের শেষ দিন ছিল রবিবার। গত দু’দিন ধরে দীর্ঘ আলোচনা পরেও সমাধান সূত্র না মেলায় কমিটি কংগ্রেসের সঙ্গে জোট-সমঝোতা-যৌথ আন্দোলন প্রসঙ্গে ভোটাভুটির আয়োজন করে। বেলা শেষের সেই ভোটের ফলাফলে দেখা যায়, কংগ্রেসের সঙ্গে দূরত্ব বজায় রাখার পক্ষেই পাল্লা ভারী।

উল্লেখ্য, রাজৈনৈতিক ভাবে কংগ্রেসের সঙ্গে নির্বাচনী সমঝোতার দু’টি ভিন্ন খসড়া নিয়ে আলোচনার পর কলকাতা থেকে কেন্দ্রীয় কমিটি তা পার্টি কংগ্রেসে পাঠানোর কথা ভেবেছিল। কিন্তু দু’টি পরস্পর বিরোধী খসড়া পাঠানোর বিরোধিতায় এই ভোটের আয়োজন করা হয়। বিশেষত কারাত-পন্থীরাই কংগ্রেসের সঙ্গে কোনো রকমের সমঝোতার বিরুদ্ধে ছিলেন। তাঁরাই দাবি তুলেছিলেন এই ভোটের।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here