teacher training

কলকাতা:  অল ইন্ডিয়া সার্ভে ফর হায়ার সেকেন্ডারি এডুকেশন বা এআইএসএইচই-র সাম্প্রতিক সমীক্ষাটি প্রকাশিত হয়েছে। যেখানে শিক্ষক প্রশিক্ষণ বা ট্রিচার ট্রেনিং নিয়েও বিশদ তথ্য উপস্থাপন করেছে সমীক্ষা। ওই সমীক্ষায় ধরা পড়েছে, পশ্চিমবঙ্গে শিক্ষক প্রশিক্ষণে অংশ নেওয়া মহিলা পড়ুয়ার শতাংশ হার সর্ব‌ ভারতীয় হারের থেকে অনেকটাই নীচে।

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের পরিসংখ্যান থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে উঠে আসা ওই সমীক্ষায় দেখা গিয়েছে, সর্ব ভারতীয় স্তরে শিক্ষণ প্রশিক্ষণে অংশ নেওয়া মোট প্রার্থীর মধ্যে মহিলাদের হার ৬২ শতাংশ এবং স্বাভাবিক ভাবেই পুরুষ প্রার্থীর হার ৩৮ শতাংশ।

এআইএসএইচই-র কাছে তালিকাভুক্ত ৪,৩০৮টি শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের মধ্যে ৩,১৫৫টি এই সমীক্ষায় অংশ নিয়েছে। সেখান থেকেই জানা গিয়েছে গত শিক্ষাবর্ষে শিক্ষক প্রশিক্ষণে মোট ২.৩৮ লক্ষ পড়ুয়া ভর্তি হয়েছিলেন।

মহিলা পড়ুয়ার অংশগ্রহণে সব থেকে উপরে নাম রয়েছে তামিলনাড়ুর। সে রাজ্যে মোট পড়ুয়ার ৮৯.২ শতাংশই মহিলা। মহারাষ্ট্র এবং অন্ধ্রপ্রদেশ রয়েছে যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে। ওই দুই রাজ্যে মহিলাদের অংশগ্রহণের হার ৭৫.২ এবং ৬২.২ শতাংশ। অন্য দিকে উত্তরপ্রদেশে এই হার ৫১.৪ শতাংশ। কিন্তু তুলনামূলক ভাবে অনেকটাই কম পশ্চিমবঙ্গে। ওই সমীক্ষা জানিয়েছে, এ রাজ্যে মাত্র ৪৩.৪ শতাংশ মহিলা শিক্ষণ প্রশিক্ষণে অংশ নিয়েছেন গত ২০১৬-১৭ শিক্ষাবর্ষে। কিন্তু আশ্চর্য জনক ভাবে দেখা গিয়েছে, দেশের অন্যান্য রাজ্যগুলিতে এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে মহিলা পড়ুয়ার হার চমকপ্রদ ভাবে বেড়েই চলেছে।

উল্লেখ্য, দেশের প্রাথমিক ও উচ্চ বুনিয়াদি বিদ্যালয়গুলিতে শিক্ষক নিয়োগ করা হয় এই শিক্ষণ প্রশিক্ষণ কোর্সে উত্তীর্ণ যোগ্যদের মধ্যে থেকেই।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন