Connect with us

রাজ্য

এগারোর নীচে নামল কলকাতা, জেলায় প্রবল শৈত্যপ্রবাহ, হিমাঙ্কের নীচে দার্জিলিং

ওয়েবডেস্ক: গত এক দশকে এই নিয়ে দ্বিতীয়বার। ডিসেম্বরই এগারোর নীচে নেমে গেল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। প্রবল শৈত্যপ্রবাহ জারি রয়েছে রাজ্যের জেলাগুলিতে। অন্যদিকে শুক্রবারের তুষারপাতের পর শনিবার সকালে হিমাঙ্কের নীচে নেমে গেল দার্জিলিং।

শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৬ ডিগ্রি সেলসিয়াস। তবে দশের ভালোরকম নীচে নেমে গিয়েছে উপকণ্ঠের দমদম এবং ব্যারাকপুরের পারদ। দমদমে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.৭ ডিগ্রি এবং ব্যারাকপুরে ৭.১ ডিগ্রি। মজার ব্যাপার পশ্চিমাঞ্চলের পুরুলিয়ার সঙ্গে বিশেষ ফারাক নেই ব্যারাকপুরের তাপমাত্রার। সেখানে এ দিন ৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

দক্ষিণবঙ্গের শীতলতম স্থান ছিল খড়গপুর। সেখানে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬.৩ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতনে তাপমাত্রা ছিল ৬.৭ ডিগ্রি। উপকূলের দিঘায় পারদ নেমে গিয়েছে ৮.৯ ডিগ্রিতে। প্রবল শীতের দাপট উত্তরবঙ্গেও। শুক্রবার বিকেলে তুষারপাত হয়েছে দার্জিলিং-সহ পাহাড়ের বিস্তীর্ণ অঞ্চলে। তার প্রভাবে শীতের কামড় আরও জোরালো হয়েছে এই সব অঞ্চলে। এ দিন দার্জিলিং-এ সর্বনিম্ন তাপমাত্রা ছিল -১ ডিগ্রি। শিলিগুড়ি, কোচবিহার, জলপাইগুড়িতে এ দিন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৫.৫, ৫.৭ এবং ৬.৩ ডিগ্রি।

আপাতত শীতের এই দাপট বহাল থাকবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। এমনকি আগামী কয়েকদিন এর দাপট আরও কিছুটা বাড়তে পারেই বলে মনে করা হচ্ছে। জানুয়ারির শুরু থেকে একটি পশ্চিমী ঝঞ্ঝার আগমনের কারণে শীতের কামড় কিছুটা কমার সম্ভাবনা।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

রাজ্য

রাজ্যে নতুন কোভিড-আক্রান্তের সংখ্যায় বজায় রইল স্থিতিশীলতা, আরও বাড়ল সুস্থতার হার

রাজ্যে দৈনিক সংক্রমণের হার বুধবার কমে হয়েছে ১০.৫৯ শতাংশ। মঙ্গলবার এটা ছিল ১০.৮৪ শতাংশ। সোমবার এটা ছিল ১১.০৭ শতাংশ।

খবরঅনলাইন ডেস্ক: রাজ্যে নতুন কোভিড-আক্রান্তের সংখ্যায় স্থিতিশীলতা বজায় রয়েছে। গত বেশ কয়েক দিন ধরেই তিন হাজারের কাছাকাছি মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছে রাজ্যে। বুধবারও সেটাই বজায় রইল। সেই সঙ্গে আরও কিছুটা বাড়ল সুস্থতার হার। পাশাপাশি, দৈনিক সংক্রমণের হারে আরও একটু পতন দেখা গিয়েছে।

রাজ্যের করোনা-তথ্য

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৯৩৬ জন। এর ফলে রাজ্যে এখন মোট করোনা-আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ৪ হাজার ৩২৬। ৫৪ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২,২০৩। রাজ্যে মৃত্যুহার অপরিবর্তিত রয়েছে (২.১১ শতাংশ)।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে সুস্থ হয়েছেন ২,৭২৫ জন। এর ফলে এখনও পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠেছেন ৭৬,১২০ জন। রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ২৬,০০৩। রাজ্যে সুস্থতার হার বর্তমানে রয়েছে ৭২.৯৬ শতাংশ।

কলকাতা ও আশপাশের জেলাগুলির পরিস্থিতির অপরিবর্তিত

কলকাতা এবং পার্শ্ববর্তী চার জেলার কোভিড-পরিস্থিতি মোটের ওপরে একই রকম রয়ে গিয়েছে। অর্থাৎ গত দু’ সপ্তাহ ধরে নতুন আক্রান্তের সংখ্যার যে প্রবণতা ধরা পড়ছে এই জেলাগুলিতে, তাতে বিশেষ বদল নেই।

গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬১৮ জন। এর ফলে শহরে এখন মোট আক্রান্তের সংখ্যা ২৯,৮০৪। এই সময়ে ৫৮০ জন সুস্থ হয়েছেন। এর ফলে শহরে এখন মোট সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ২২,১৭০। মৃত্যু হয়েছে ৯৯৯ জনের। শহরে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৬,৬৩৫ জন।

উত্তর ২৪ পরগণায় গত ২৪ ঘণ্টায় ৫৮৯ জন আক্রান্ত হয়েছেন, সুস্থ হয়েছেন ৬৬২ জন। দক্ষিণ ২৪ পরগণায় নতুন করে আক্রান্ত ২৫৫ জন। হাওড়া এবং হুগলিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২৭২ আর ১১৩ জন।

প্রথম মৃত্যু রেকর্ড করল ঝাড়গ্রাম আর পুরুলিয়া

কোভিডে মৃত্যুহীন থাকার রেকর্ড অক্ষত রাখতে পারল না ঝাড়গ্রাম আর পুরুলিয়া। গত ২৪ ঘণ্টায় ঝাড়গ্রামে দু’ জন আর পুরুলিয়ায় এক জনের মৃত্যু হয়েছে। তবে ঝাড়গ্রামে নতুন করে সাত জন আক্রান্তের বিপরীতে এক দিনে সুস্থ হয়ে উঠেছেন ২৪ জন।

গত ২৪ ঘণ্টায় সব থেকে বেশি কোভিড-আক্রান্তের খোঁজ মিলেছে মুর্শিদাবাদ (১০৯) আর পূর্ব মেদিনীপুর (১০০) থেকে। এ ছাড়া নদিয়ায় ৯৯ জন আক্রান্ত হয়েছেন। আক্রান্তের সংখ্যা অনেকটাই বেড়েছে পশ্চিম মেদিনীপুর (৭৯), পূর্ব বর্ধমান (৬৭) আর পশ্চিম বর্ধমানে (৫৯)।

পুরুলিয়া আর ঝাড়গ্রাম ছাড়াও নদিয়া ও পূর্ব মেদিনীপুরে তিন জন করে আর পশ্চিম বর্ধমানে দু’জনের মৃত্যু হয়েছে কোভিডে।

কালিম্পঙে দৈনিক আক্রান্তের সংখ্যায় রেকর্ড

এক দিনে ৩৫ জনের শরীরে করোনা খুঁজে পাওয়া গিয়েছে কালিম্পঙে। এখনও পর্যন্ত এ দিনই দৈনিক আক্রান্তের সংখ্যায় রেকর্ড করল এই জেলা।

তবে উল্লেখযোগ্য বিষয় হল গত ২৪ ঘণ্টায় উত্তরের কোনো জেলাতেই ১০০ জন আক্রান্তের খোঁজ মেলেনি। সব থেকে বেশি আক্রান্ত হয়েছেন মালদা (৯০) আর দার্জিলিংয়ে (৮২)। এ ছাড়া আলিপুরদুয়ার (৬৪), জলপাইগুড়ি (৫৯) আর দক্ষিণ দিনাজপুরে (৫৭) নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৫০-এর ওপরে।

উত্তরবঙ্গে গত ২৪ ঘণ্টায় মোট পাঁচ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে জলপাইগুড়িতে তিন জন এবং দার্জিলিং আর আলিপুরদুয়ারে এক জন করে ব্যক্তির মৃত্যু হয়েছে।

নমুনা পরীক্ষার তথ্য

গত ২৪ ঘণ্টায় রাজ্যে ২৭,৭১২টি নমুনা পরীক্ষা হয়েছে, যা এখনও পর্যন্ত দৈনিক সর্বোচ্চ। এর ফলে রাজ্যে মোট ১১ লক্ষ ৮৬ হাজার ৯২৩টি নমুনা পরীক্ষা হল। রাজ্যে বর্তমানে প্রতি দশ লক্ষ মানুষে ১৩,১৮৮ জনের করোনা পরীক্ষা হচ্ছে।

রাজ্যে দৈনিক সংক্রমণের হার বুধবার কমে হয়েছে ১০.৫৯ শতাংশ। মঙ্গলবার এটা ছিল ১০.৮৪ শতাংশ। সোমবার এটা ছিল ১১.০৭ শতাংশ।

Continue Reading

দঃ ২৪ পরগনা

রাতের অন্ধকারে সারমেয়কে কোপ ধারালো অস্ত্রের, অভিযোগ জয়নগর থানায়

এ ধরনের অত্যাচারের বিরুদ্ধে থানায় অভিযোগ জানালেন স্থানীয় বাসিন্দারা।

ধারালো অস্ত্রের কোপে গুরুতর জখম হয় এই সারমেয়টি।

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর : পুলিশি টহলদারির মাঝেই রাতের অন্ধকারে দুষ্কৃতীদের হামলায় জখম হল এক সারমেয়। দক্ষিণ ২৪ পরগনার জয়নগরে গত কয়েক দিন ধরে কুকুরের উপর বেড়ে চলা এ ধরনের অত্যাচারের বিরুদ্ধে থানায় অভিযোগ জানালেন স্থানীয় বাসিন্দারা।

ঘটনাটি জয়নগর মজিলপুর পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের মিত্রপাড়া এলাকায়। অন্যান্য এলাকার মতোই এখানেও যেখানে-সেখানে ঘুরে বেড়ায় বেশ কিছু সারমেয় আছে। স্থানীয়রা বলেন, এরা থাকায় এলাকায় চুরির উপদ্রব নেই বললেই চলে। স্থানীয় বাসিন্দা সুভাষ রানা, সনৎ মিদ্দ্যা,বাবুসোনা নাইয়া, হিরো পাইক-সহ অনেকেই বলেন, চুরির উদ্দেশে আসা দুষ্কৃতীদের আটকাতে গিয়ে তাদের হাতে থাকা কোনো ধারালো অস্ত্রের কোপে গুরুতর জখম হয় এই সারমেয়টি।

এ ব্যাপারে জয়নগর থানায় অভিযোগ দায়ের করেছে স্থানীয় মানুষজন। সারমেয়টির চিকিৎসা চলছে এখন। তবে শুধু এই একটি ঘটনা নয়, পুরসভার বিভিন্ন জায়গায় এ ভাবে সারমেয়দের মারধরের ঘটনা বেড়ে চলায় উদ্বিগ্ন পশুপ্রেমী-সহ সাধারণ মানুষ।

জয়নগর মজিলপুর পুর এলাকায় এ ধরনের ঘটনা বেড়ে চলায় উদ্বিগ্ন সাধারণ মানুষ থানায় গিয়ে অভিযোগও দায়ের করেন। থানা থেকে আশ্বাস দেওয়া হয়, ঘটনার তদন্ত হবে।

Continue Reading

দঃ ২৪ পরগনা

বাঘের কামড়ে আবার মৃত্যু সুন্দরবনে

গত সোমবার সকালে মাছ ধরতে গিয়েছিলেন এক দল মৎস্যজীবী।

হরিপদর মৃতদেহ বাড়িতে ফিরিয়ে আনেন তাঁর সঙ্গীরা।

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন : সুন্দরবনে বাঘের কামড়ে মৃত্যুর ঘটনা লেগেই আছে। আবার বাঘের কামড়ে মৃত্যু হল এক মৎস্যজীবীর।

ঘটনাটি ঘটেছে সুন্দরবন উপকূল (Sundarbans coastal) থানার সজনেখালি রেঞ্জের অন্তর্গত পীরখালি ১ নম্বর জঙ্গলের কাছে। মৃত মৎস্যজীবীর নাম হরিপদ মণ্ডল (৪৫)।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত সোমবার সকালে গোসাবার বালি-২ গ্রাম পঞ্চায়েতের দক্ষিণপাড়ার বাসিন্দা হরিপদ মণ্ডল, প্রণব মণ্ডল (৪৩), অরবিন্দ মণ্ডল (৫২) ও প্রশান্ত মণ্ডল (৩০) জঙ্গল ডিঙিয়ে মাছ ধরতে যান। বুধবার সকাল ৬টা নাগাদ পীরখালি ১ নম্বর জঙ্গলের কাছে খাঁড়িতে মাছ ধরার সময় হঠাৎই বাঘ পিছন থেকে হরিপদর উপর ঝাঁপিয়ে পড়ে এবং জঙ্গলে টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করে। এমন সময় সঙ্গীরা নৌকার দাঁড় নিয়ে তাড়া করলে বাঘ হরিপদর দেহ ফেলে পালায়।

কিন্তু ততক্ষণে হরিপদ মারা গিয়েছেন। হরিপদর মৃতদেহ বাড়িতে ফিরিয়ে আনেন তাঁর সঙ্গীরা। এই ঘটনার খবর পেয়ে কান্নায় ভেঙে পড়েন তাঁর স্ত্রী রীতা মণ্ডল, এক ছেলে অর্পণ ও মেয়ে অনামিকা-সহ প্রতিবেশীরা।

মৃতদেহ ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে পুলিশ। বন দফতর এই ঘটনার তদন্ত শুরু করেছে বলে জানা গিয়েছে।

আরও পড়তে পারেন: সুন্দরবনে বাঘের হানায় মৃত আরও ১ মৎস্যজীবী

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
manyata dutt
বিনোদন2 hours ago

আমরা জানি, আমরাই জয়ী হব, যেমন সব সময় হয়েছি! বললেন সঞ্জয় দত্তের স্ত্রী মান্যতা

অনুষ্ঠান3 hours ago

‘এএস ইভেন্ট ‘-এর আয়োজন ট্যালেন্ট হান্ট ‘লকডাউন সুপার কিডস ২০২০’, দেখা যাবে অনলাইনে

রাজ্য3 hours ago

রাজ্যে নতুন কোভিড-আক্রান্তের সংখ্যায় বজায় রইল স্থিতিশীলতা, আরও বাড়ল সুস্থতার হার

দেশ4 hours ago

কেন্দ্রীয় আয়ুষমন্ত্রী করোনা পজিটিভ

শিক্ষা ও কেরিয়ার4 hours ago

উচ্চ মাধ্যমিকের পরে : গ্রাফিক ডিজাইনের অনলাইন ফ্রি কোর্স, পর্ব ১

দঃ ২৪ পরগনা4 hours ago

রাতের অন্ধকারে সারমেয়কে কোপ ধারালো অস্ত্রের, অভিযোগ জয়নগর থানায়

শিল্প-বাণিজ্য5 hours ago

আধার লিঙ্ক থাকলে এ বার পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টেও ঢুকবে সরকারি ভরতুকি

দেশ6 hours ago

কাশ্মীর প্রশ্নে বিরোধ, ঋণ আর তেল, পাকিস্তানকে দু’টোই দেওয়া বন্ধ করল সৌদি

কেনাকাটা

কেনাকাটা6 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা6 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা7 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand