Currency

কলকাতা: চলতি ২০১৮-১৯ আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে (অক্টোবর-ডিসেম্বর) সরকারি কর্মীদের জন্য সুখবর শোনাল রাজ্য। অর্থ দফতর সূত্রে জানানো হয়েছে, রাজ্য সরকারি কর্মীদের জিপিএফ (জেনারেল প্রভিডেন্ট ফান্ড)-এ সুদের হার বাড়ানো হয়েছে।

গত জুলাই-সেপ্টেম্বর, দ্বিতীয় ত্রৈমাসিকে জিপিএফে সুদের হার ছিল ৭.৬ শতাংশ। ওই সুদের হারে বাড়তি .৪ শতাংশ যোগ হয়ে বর্তমানে সুদের হার পৌঁছাল ৮ শতাংশে। নিয়মানুযায়ী, প্রতি মাসে রাজ্য সরকারি কর্মীদের মূল বেতনের ৬ শতাংশ অর্থ জমা পড়ে জিপিএফে। তিন মাস অন্তর এই সুদের হারে পরিবর্তন আসে। অতীতে এই সঞ্চয় প্রকল্পে সুদের হার আরও বেশি ছিল। গত ২০১৭ সালের এপ্রিলে শেষ বার ৮ শতাংশ সুদ মিলেছিল জিপিএফে। তার পর ক্রমশ নীচের দিকে নামতে থাকে। এই সুদের হার অবশ্য কেন্দ্রের সমান।

অর্থ দফতরের এক আধিকারিক জানান, জিপিএফে মূল বেতনের ৬ শতাংশ অর্থ জমা পড়লেও সুদের হার বেশি হওয়ায় অনেকেই বাড়তি অর্থও সঞ্চয় করেন এই প্রকল্পে। মাঝে সুদের হার কমে যাওয়ায় আগ্রহ হারাচ্ছিলেন অনেকেই। ঋণের ব্যবস্থা থাকায় অনেকেই টাকা তুলেও নেন। ফের সুদের হার বেড়ে যাওয়ায় আমাতনতের পরিমাণ বাড়বে বলেই অনুমান করা হচ্ছে।

যদিও জিপিএফের তহবিল নিয়ে কেন্দ্র-রাজ্য মতান্তর চলছেই। অর্থ দফতরের ওই আধিকারিক জানান, রাজ্য সরকারি কর্মীদের জমা করা টাকা ব্যবহার করে কেন্দ্রীয় সরকার। এই তহবিলের টাকা নিয়ন্ত্রণের অধিকার চেয়ে খালি হাতে ফিরতে হয়েছে রাজ্যকে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here