function at narra
নাড়রা সোনার বাংলা জনকল্যাণ সেবা সমিতির অনুষ্ঠান। নিজস্ব চিত্র।
indrani sen
ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: সারা দেশ ও রাজ্যের সঙ্গে বাঁকুড়া জেলা জুড়ে সরকারি ও বেসরকারি উদ্যোগে বৃহস্পতিবার ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করা হয়। জেলার মূল অনুষ্ঠানটি হয় তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগে বাঁকুড়া খ্রিশ্চান কলেজ প্রাঙ্গণে।

অন্য দিকে ইন্দাস মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে এই উপলক্ষ্যে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের সূচনাপর্বে আয়োজক বাংলা বিভাগের দেওয়াল পত্রিকা ‘উদিতা’ প্রকাশ করেন কলেজের রসায়ন বিভাগের অধ্যাপক উদয়চাঁদ সাহা। অনুষ্ঠানে অধ্যাপক উদয়চাঁদ সাহা ছাড়াও উপস্থিত ছিলেন বিভাগীয় অধ্যাপক সবিনয় মণ্ডল ও অধ্যাপিকা আয়েত্রী সিদ্ধান্ত প্রমুখ। বাংলা বিভাগের ছাত্রছাত্রীরা অনুষ্ঠানে কবিতা, গান পরিবেশনের পাশাপাশি ও ভাষা দিবস সম্পর্কে প্রাঞ্জল বক্তৃতা করেন।

function at indas collage
ইন্দাস মহাবিদ্যালয়ের অনুষ্ঠান। নিজস্ব চিত্র।

ইন্দাসের নাড়রা সোনার বাংলা জনকল্যাণ সেবা সমিতির উদ্যোগে পালিত হল ভাষা দিবস। উপস্থিত ছিলেন ইন্দাসের ওসি বিদ্যুৎ পাল, বিডিও মানসী ভদ্র চক্রবর্তী, মঙ্গলপুর রামকৃষ্ণ সেবাশ্রমের অধ্যক্ষ প্রশান্তানন্দজি মহারাজ, শিক্ষক প্রসেনজিৎ সরকার, শিবপ্রসাদ চৌধুরী প্রমুখ।

এ ছাড়াও সিমলাপালের বিক্রমপুর ডি এল এড কলেজেও যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক ভাষা দিবস পালন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই সম্প্রতি কাশ্মীরে জঙ্গী হানায় নিহত জওয়ানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন কলেজের সভাপতি অনুপ পাত্র। পরে ছাত্রছাত্রীরা গান, কবিতা, আলোচনার মাধ্যমে ভাষাশহিদদের স্মরণ করেন। এ দিন এই অনুষ্ঠানেই কলেজের নিজস্ব দেওয়াল পত্রিকা প্রকাশিত হয়।

আরও পড়ুন ঢাকায় একুশে স্মরণ: ভাষাশহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

মেজিয়ার বিদ্যাসাগর কমিউনিটি হলে ‘দীপ্তি’ সাহিত্য পত্রিকার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। শহিদবেদিতে মাল্যদানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। অনুষ্ঠানে ‘দীপ্তি’ পত্রিকা গোষ্ঠীর তরফে ৩৭ জন কবি ও দু’টি সাহিত্যপত্রিকাকে সম্মাননা জানানো হয়। অনুষ্ঠানটি সুন্দর ও সূচারু ভাবে পরিচালনা করেন ‘দীপ্তি’ পত্রিকার সম্পাদক ত্রিলোচন ভট্টাচার্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here