শহরে ওলা-উবেরের মত অ্যাপ নির্ভর ট্যাক্সি পরিষেবার দাপটে সাধারণ ট্যাক্সির বাজার পড়তে শুরু করেছে বেশ কিছুদিন ধরেই। তবে বাসের ক্ষেত্রে এ ব্যাপারে প্রথম পদক্ষেপটি হতে চলেছে সরকারি তরফেই। সরকারি পরিবহণ ব্যবস্থাতে আস্থা বাড়ানোর লক্ষ্যে এবার সরকারি বাসের অ্যাপ চালু করতে চলেছে রাজ্য সরকার। তিন মাসের মধ্যে এই অ্যাপ চালু হবে বলে শুক্রবার জানালেন রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারি। এর মাধ্যমে জানা যাবে সরকারি বাসের সব খুঁটিনাটি।

শুক্রবার সিএসটিসি ভবনে সরকারি বাসের পরিষেবার  মান উন্নত করার লক্ষ্যে ও সরকারি বাসকে নিয়ন্ত্রণ করার জন্য  জিপিআরএস সিস্টেম চালু করেন পরিবহণ মন্ত্রী। আপাতত ৬৩২টি বাসে এই জিপিআরএস সিস্টেম লাগানো হয়েছে। এই ব্যবস্থার মাধ্যমে সরকারি বাস গুলির অবস্থান বোঝা যাবে। বাসের মধ্যে কতজন যাত্রী আছেন  জানা যাবে তাও। প্রিন্টিং টিকিট মেশিনও বাধ্যতামূলক করা হয়েছে যাতে  আয়ের টাকা সরাসরি সরকারের ঘরে যায় । এর ফলে রাজ্যের পরিবহণ দফতর মুনাফার মুখ দেখবে বলে দাবি মন্ত্রীর।

 জিপিআরএস সিস্টেম চালু করার জন্য একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে সিএসটিসি-র ভবনে। এর সঙ্গে পরিবহণ ব্যবস্থাকে আধুনিক করার জন্য স্মাট কার্ডও চালু করা হবে বলে এদিন জানান শুভেন্দুবাবু। তার পাঞ্চিং মেশিন থাকবে মিলেনিয়াম পার্কে। চলতি বছরের শেষের দিকে এই স্মার্ট কার্ড চালু হয়ে যাবে বলে আশা মন্ত্রীর।   

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here