কলকাতা: মন্ত্রীসভা থেকে পার্থ চট্টোপাধ্যায়কে সরিয়ে দেওয়ার পরেই সেখানে রদবদলের ইঙ্গিত দিয়েছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনৈতিক মহলের একাংশের ধারণা পুরো মন্ত্রীসভাকে পদত্যাগ করিয়ে সম্পূর্ণ নতুন মন্ত্রীসভা গঠন করতে পারেন মমতা। সব ঠিকঠাক থাকলে, সোমবার বিষয়টি দানা বাঁধতে পারে। ওই দিন মন্ত্রীসভার বৈঠক ডেকেছেন মমতা

বৃহস্পতিবার মন্ত্রীসভার বৈঠকের চার দিনের মধ্যে আবার সোমবার বৈঠক কেন, তা নিয়ে চর্চা তুঙ্গে। পার্থ-কাণ্ড সামনে আসার পরে থেকেই গোটা মন্ত্রীসভা ঢেলে সাজানোর একটি সম্ভাবনার কথা হাওয়ায় ভাসছে। তৃণমূলের মধ্যে কেউ কেউ মনে করছেন, এই মুহূর্তে যা পরিস্থিতি, তাতে মন্ত্রীসভার খোলনলচে বদলে ফেলা সরকার ও দল উভয়ের পক্ষেই ভালো হবে।

দলীয় সূত্রে খবর, যে সব বিধায়কের নামের পাশে দুর্নীতির অভিযোগ রয়েছে, তাঁদের সঙ্গে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় আলাদা করে কথা বলতে আগ্রহী। কয়েক দিনের মধ্যেই পর্যায়ক্রমে তাঁদের ডেকে অভিষেক এই প্রক্রিয়া শুরু করতে পারেন।

এই অবস্থায় মন্ত্রীসভায় রদবদলের সম্ভাবনা তৈরি হওয়ার পরে সকলকে পদত্যাগ করিয়ে নতুন মন্ত্রীসভা গড়ার সম্ভাবনা নিয়েও আলোচনা এড়ানো যাচ্ছে না। শুক্রবার পর্যন্ত অবশ্য এ সম্পর্কে নির্দিষ্ট করে কিছু জানা যায়নি। তবে নবান্নের শীর্ষকর্তা যা বলেছেন, তার সারমর্ম হল, এই মন্ত্রীসভার দুই মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও সাধন পাণ্ডে প্রয়াত। পার্থর দফতরগুলিও সব আপাতত মুখ্যমন্ত্রীর হাতে। তাই মন্ত্রীদের মধ্যে দায়িত্ব বণ্টনের প্রয়োজন খুবই বেশি। মুখ্যমন্ত্রী হয়তো সেই কাজেই হাত দেবেন।

উল্লেখ্য, ষাটের দশকে তৎকালীন কংগ্রেস নেতা কে কামরাজের পরিকল্পনা ছিল, সংগঠনের স্বার্থে কমিটির সদস্যেরা সবাই একযোগে পদত্যাগ করুন এবং নতুন করে কমিটি তৈরি হোক। ওই পরিকল্পনায় মন্ত্রী এবং দলীয় পদাধিকারীদের পৃথক করে রাখার ভাবনাও ছিল। সেই ‘কামরাজ প্ল্যান’-এর পথেও মুখ্যমন্ত্রী হাঁটতে পারেন, এমনও জল্পনা রয়েছে খুবই বেশি।

দলের অন্য একাংশ অবশ্য মনে করেন, সব মন্ত্রীকে পদত্যাগ না করিয়েও মুখ্যমন্ত্রী বড়ো সংখ্যক মন্ত্রীর দফতর অদলবদল করতে পারেন। সেই সূত্রেই মন্ত্রীদের যে স্থানগুলি শূন্য হয়েছে, তার ভিত্তিতে নতুন কয়েক জনকে মন্ত্রিসভায় আনা হতে পারে। এ ক্ষেত্রেও বিভিন্ন নাম নিয়ে আলোচনা যথেষ্ট।

আরও পড়তে পারেন: 

মুখ ফসকে ‘রাষ্ট্রপত্নী’, নিজের মন্তব্যের জন্য লিখিত ক্ষমাপ্রার্থনা অধীররঞ্জন চৌধুরীর

নবম-দশম নতুন নিয়োগ তালিকা প্রকাশের নির্দেশ, আন্দোলনকারীদের বার্তা হাইকোর্টের

সেনসেক্সের লম্বা লাফ, শক্তিশালী জায়গায় নিফটি, সপ্তাহের শেষ কেনাবেচার দিনে বাজারের মোড় ঘুরল যে সব কারণে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন