‘পাট’ নিয়ে বিজেপির পাট চুকিয়েছেন অর্জুন, এ বার ‘জঙ্গলমহল’ নিয়ে কি খাসমহলের দিকে ঝুঁকছেন সৌমিত্র?

0
অর্জুন সিংহ, সৌমিত্র খাঁ। প্রতীকী ছবি

কলকাতা: জল্পনা সত্যি করে রবিবার তৃণমূলে ফিরেছেন ব্যারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিংহ। গেরুয়া শিবিরের ধারাবাহিক ভাঙন নিয়ে জল্পনার মধ্যেই আরেক বিজেপি সাংসদ সৌমিত্র খাঁকে নিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য তাঁর।

পাটকে সামনে রেখেই বিজেপির পাট চুকল অর্জুনের

২০১৯-এ তৃণমূল ছেড়ে বিজেপি। ওই বছরেই পদ্মপ্রতীকে বিজেপির সাংসদ হন ভাটপাড়ার তৃণমূল বিধায়ক অর্জুন। তার পর থেকেই তৃণমূল এবং রাজ্য সরকারের রুটিন সমালোচনা। সবকিছু চলছিল ঠিকঠাকই। আচমকা পাটশিল্প ইস্যুতে ভোলবদল অর্জুনের। সরাসরি কেন্দ্রীয় সরকারকে নিশানা। ফেসবুকে ইঙ্গিতপূর্ণ সব পোস্ট।

ধারাবাহিক ভাবে জল্পনা অব্যাহত থাকলেও রবিবারের আগে পর্যন্ত স্পষ্ট করে একটি বারের জন্যও বিজেপি ছাড়ার কথা নিজের মুখে বলেননি অর্জুন। কিন্তু আঁচ মিলছিল। ময়দানে নেমেছিলেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। জেপি নড্ডা থেকে পীযূষ গয়াল তাঁকে দিল্লিতে ডেকে বাগে আনার চেষ্টা করেন। পাট নিয়ে অর্জুনের দাবি মেনে নেয় কেন্দ্র। তাতেও বরফ গলেনি। ফলে শেষমেশ ঘরে ফেরা!

এ বার জঙ্গলমহল নিয়ে জোরালো দাবি সৌমিত্রর

গতবছর জানুয়ারি মাসে রাঢ়বঙ্গকে নিয়ে পৃথক রাজ্যের ইঙ্গিত দিয়ে বিতর্ক তৈরি করেছিলেন বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খাঁ। সোমবার এক সাংবাদিক সম্মেলনে বিষ্ণুপুরের বিজেপি সাংসদ বলেন, “কলকাতা যে ভাবে জঙ্গলমহলকে সব দিক থেকে বঞ্চিত করে রেখেছে তাতে আমি জঙ্গলমহল রাজ্যের দাবির পক্ষে সহমত। এ নিয়ে কেন্দ্রের কাছে দরবার করব”।

জঙ্গলমহলকে নিয়ে পৃথক রাজ্যের দাবিতে সরব সৌমিত্র। তাঁর ব্যাখ্যা, “বীরভূমে যে কয়লা খাদান হবে তার টাকা তুলে নিয়ে যাবে কলকাতা। এখানকার পাথর নিয়ে কলকাতার বাবুদের বাড়ি তোলা হচ্ছে। আর বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, আসানসোল, ঝাড়গ্রামের মানুষ দিনের পর দিন বঞ্চিত হচ্ছে। তাদের কাজ দেওয়া হচ্ছে না। রাজ্যে ২৩টি জেলা ভেঙে ৪৬টি জেলা করা হচ্ছে। তা হলে আমরা আলাদা জঙ্গলমহল রাজ্য কেন চাইব না? এই এলাকার মানুষ হিসেবে আমার বাঁচতে চাই”।

অর্জুনের পথেই কি সৌমিত্র?

সৌমিত্রকে নিয়ে এর আগেও একাধিক বার জল্পনা ছড়িয়েছে রাজ্য-রাজনীতিতে। কিন্তু এ বার পরিস্থিতিটা একটু ভিন্ন। ২০২১ সালের বিধানসভা ভোটের পর থেকে বিজেপি ছেড়েছেন পাঁচ বিধায়ক এবং দুই সাংসদ। তাঁদের সকলেরই আশ্রয় এখন তৃণমূলে। শোনা যায়, আরও অনেকেই খাসমহলের দিকে পা বাড়িয়ে রয়েছেন।

এরই মধ্যে সৌমিত্রকে নিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য অর্জুনের। তাঁর কথায়, “সৌমিত্র আমার ভাই, তাড়াতাড়ি কিছু বলা ঠিক নয়। ওয়েট অ্যান্ড সি, অনেকে আসবে, এটা বলতে পারি”।

আরও পড়তে পারেন:

বিশ্বের ১২ দেশে ছড়াল সংক্রমণ, মাঙ্কিপক্স কি কোভিডের মতোই অতিমারি ডেকে আনবে?

বিশ্বের ১২ দেশে ছড়াল সংক্রমণ, মাঙ্কিপক্স কি কোভিডের মতোই অতিমারি ডেকে আনবে?

প্রশান্ত কিশোর সাড়া দেননি, কংগ্রেসের বিশেষ কমিটিতে ঠাঁই মিলল তাঁর প্রাক্তন সহযোগীর

জুনে জিটিএ নির্বাচন, দিনক্ষণ ঘোষণা করল জেলা প্রশাসন

আড়াই মাসের মন্ত্রী! টেন্ডারে কমিশন দাবির অভিযোগে বরখাস্ত, গ্রেফতার পঞ্জাবের স্বাস্থ্যমন্ত্রী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন