Connect with us

রাজ্য

অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে আসতে পারে নিম্নচাপ, তত দিন বিক্ষিপ্ত বৃষ্টিই ভরসা দক্ষিণবঙ্গের

অক্টোবর পড়লেও দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে বলেই ইঙ্গিত দিয়েছেন ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা।

Published

on

low pressure west bengal rain
বৃষ্টি এখন চলবে।

খবরঅনলাইন ডেস্ক: খাতায় কলমে বর্ষার মরশুম শেষ হবে ৩০ সেপ্টেম্বর। কিন্তু দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু (Monsoon 2020) এখনও বহাল তবিয়তেই বিরাজ করবে গোটা পশ্চিমবঙ্গের ওপরে। কিছুটা দুর্বল থাকার ফলে হয়তো এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই, তবে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলতেই থাকবে।

বিহারের ওপরে একটি ঘূর্ণাবর্ত আর অন্ধ্রপ্রদেশ উপকূলে একটি নিম্নচাপ থাকার ফলে আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবে মাঝারি বৃষ্টি হতে পারে কোথাও কোথাও। উপকূলবর্তী অঞ্চলে বৃষ্টি কিছুটা বেশি হতে পারে। তবে সেই বৃষ্টিও মঙ্গলবার থেকে কমে যাবে।

Loading videos...

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানাচ্ছে, মঙ্গলবার থেকে বৃহস্পতিবার বৃষ্টি এক্কেবারেই কমে যাবে দক্ষিণবঙ্গে। আর এই সুযোগে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গ জুড়ে বাড়বে পারদ। তৈরি হবে অসহনীয় পরিস্থিতি।

পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে পারদ উঠে যেতে পারে ৩৮ ডিগ্রিতে। কলকাতায় তাপমাত্রা ৩৫-৩৬ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করতে পারে। এই তীব্র গরমকে কাজে লাগিয়ে স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হয়ে অবশ্য কোথাও কোথাও অল্প সময়ের জন্য ভারী বৃষ্টি হতে পারে।

তবে অক্টোবর পড়লেও দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে বলেই ইঙ্গিত দিয়েছেন ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা। উত্তরপশ্চিম ভারত থেকে বর্ষার বিদায়যাত্রা শুরু হলেও পশ্চিমবঙ্গ থেকে বর্ষা বিদায় নিতে অনেকটাই সময় নেবে বলেই মনে করা হচ্ছে।

অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপ তৈরি হওয়ারও ইঙ্গিত দিয়েছেন রবীন্দ্রবাবু। তখন ফের জোর বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অতিবৃষ্টির হাত থেকে অবশেষে রেহাই পেল উত্তরবঙ্গ, আপাতত স্বস্তি

রাজ্য

তৃণমূলে যোগ দিলেন সংগীতশিল্পী অদিতি মুন্সি-সহ আরও অনেকেই

বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেন ঊষা চৌধুরী।

Published

on

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার তৃণমূল ভবনে দলের সাংসদ সৌগত রায়ের হাত থেকে শাসক দলের পতাকা তুলে নিলেন সংগীতশিল্পী অদিতি মুন্সি (Aditi Munshi)। শোনা যাচ্ছে, তাঁকে প্রার্থী করতে পারে তৃণমূল।

তৃণমূল-যোগ অনুষ্ঠানে সৌগত বলেন, “অদিতি পরিচিত মুখ।বিদেশেও গিয়েছে। আমি অদিতিকে তৃণমূল কংগ্রেসে স্বাগত জানাচ্ছি। সাম্প্রতিক কালে তার যোগদান বিশেষ ভাবে উল্লেখ্যযোগ্য”।

Loading videos...

রাজ্য সরকারি অনুষ্ঠানে এর আগে একাধিক বার সংগীত পরিবেশন করতে শোনা গিয়েছে অদিতিকে। এ দিন যোগদান মঞ্চেও তিনি গান শোনালেন। বলেন, “আমাকে যোগ্য মনে করায় আমি কৃতজ্ঞ। তৃণমূলের কর্মী হতে পেরে আমি খুবই আনন্দিত। মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মেনেই কাজ করব”।

এ দিনই রাজ্যের মন্ত্রী শশী পাঁজার নেতৃত্বে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেন টেলিভিশন অভিনেত্রী সুভদ্রা মুখোপাধ্যায়। বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেন ঊষা চৌধুরী, ভোজপুরী অভিনেতা-পরিচালক ধীরজ পণ্ডিতও শাসক শিবিরে যোগ দেন।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরেই তৃণমূলে টলিউডের বিভিন্ন পরিচিত মুখ যোগ দিচ্ছেন। শাসক শিবিরের থেকে খানিকটা পিছিয়ে থাকলেও যুযুধান বিজেপি-ও তারকাদের যোগদান করাচ্ছে। যেমন সোমবার বিজেপিতে যোগ দিয়েছেন টলি অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়। বুধবার তৃণমূল ভবনে গিয়ে তৃণমূলে যোগ দিয়েছেন টলিউড অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। কয়েক সপ্তাহ ধরেই রাজনীতিতে টলিউড-যোগ রীতিমতো ধারাবাহিক ভাবেই চলছে। তৃণমূল, বিজেপি উভয় দলেই নাম লেখাচ্ছেন অভিনেতারা।

আরও পড়তে পারেন: রাজ্যের ৯৭ বিধায়ক কোটিপতি, ধনীর তালিকায় প্রথম তিন শাসক দলের

Continue Reading

রাজ্য

প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় হাইকোর্টে স্বস্তি রাজ্য সরকারের

আগামী দু’সপ্তাহের মধ্যে যথাযথ মেধা তালিকা প্রকাশ করতে হবে, নির্দেশ দিল ডিভিশন বেঞ্চ।

Published

on

Kolkata High Court

খবর অনলাইন ডেস্ক: প্রাথমিক শিক্ষক নিয়োগে সিঙ্গল বেঞ্চের অন্তর্বর্তী স্থগিতাদেশ খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

সিঙ্গল বেঞ্চের স্থগিতাদেশকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে গিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। আগামী সপ্তাহে ওই আবেদনের শুনানির সম্ভাবনা ছিল। তবে পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে বৃহস্পতিবারই ওই আবেদনের শুনানি করে উচ্চ আদালত।

Loading videos...

এ দিন সাড়ে ১৬ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কয়েকটি শর্তের কথা জানিয়ে ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয় সিঙ্গল বেঞ্চের স্থগিতাদেশ প্রত্যাহারে।

হাইকোর্ট দু’সপ্তাহের মধ্যে মেধা তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছে। বলা হয়েছে, মেধা তালিকা শুধুমাত্র ওয়েবসাইটে নয়, প্রাথমিক শিক্ষা পর্ষদ এবং ডিআই অফিসেও তা টাঙাতে হবে। এ ছাড়া প্রাইমারি টেট সংক্রান্ত মামলা ফের সিঙ্গল বেঞ্চে ফেরত পাঠায় ডিভিশন বেঞ্চ।

উল্লেখ্য, গত ১৬ ফেব্রুয়ারি ১৬,৫০০ শূন্যপদে নিয়োগের মধ্যে ১৫,২৮৪ জনের তালিকা প্রকাশ করে পর্ষদ। তাঁদের মধ্যে অনেকেই চাকরিতে যোগ দেন। কিন্তু মেধা তালিকায় কারচুপির অভিযোগে মামলা দায়ের হয় হাইকোর্টে। হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ গত ২২ ফেব্রুয়ারি নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ জারি করেন। তবে ডিভিশন বেঞ্চের নির্দেশে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে আর কোনো আইনি বাধা রইল না।

আরও পড়তে পারেন: প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় নয়া মোড়, ফের কলকাতা হাইকোর্টে রাজ্য

Continue Reading

রাজ্য

রণকৌশল বদল! পশ্চিমবঙ্গের ভো‌টের মুখে বড়োসড়ো সিদ্ধান্ত নিল শিবসেনা

রাজ্যের ১০০ আসনে প্রার্থী দেওয়ার পরিকল্পনা নিয়েছিল শিবসেনা! এখন রণকৌশল বদল!

Published

on

খবর অনলাইন ডেস্ক: রণকৌশল বদল করল শিবসেনা! পশ্চিমবঙ্গের ১০০ আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা করেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেই সমর্থনের সিদ্ধান্ত নিল উদ্ধব ঠাকরের দল।

“দিদি বনাম বাকি সব”

শিবসেনা বৃহস্পতিবার রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষে সমর্থন ঘোষণা করল। মহারাষ্ট্র ভিত্তিক দলের প্রবীণ নেতা ও রাজ্যসভার সাংসদ সঞ্জয় রাউত এ দিন মমতাকে “রিয়েল বেঙ্গল টাইগেরস” হিসাবে অভিহিত করে বলেছেন, এ বার “দিদি বনাম বাকি সব” লড়াইয়ের শিবসেনা অংশ নেবে না।

Loading videos...

মাস দুয়েক আগে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছিল শিবসেনা। সঞ্জয় বলেছিলেন, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ও শিবসেনা সভাপতি উদ্ধব ঠাকরের সঙ্গে আলোচনার পরে পশ্চিমবঙ্গে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব শীঘ্রই তাঁরা কলকাতায় আসছেন।

কী বলেছিল শিবসেনা

টুইটারে সঞ্জয় লেখেন, “বহুপ্রতীক্ষিত এই সিদ্ধান্তটি সেনাপ্রধান উদ্ধব ঠাকরের সঙ্গে আলোচনার পর নেওয়া হয়েছে। আমরা পশ্চিমবঙ্গের ভোটে প্রার্থী দিচ্ছি। খুব শীঘ্রই কলকাতায় আসছি…। জয়হিন্দ, জয় বাংলা”।

পাশাপাশি শিবসেনার রাজ্য সাধারণ সম্পাদক অশোক সরকার জানুয়ারির শুরুতেই ঘোষণা করেন, শিবসেনা, আমরা বাঙালি, উত্তরবঙ্গ সমাজ পার্টি, উত্তরবঙ্গ আদিবাসী পরিষদ এবং ঝাড়গ্রামের কোনো সংগঠনকে নিয়ে তৈরি জোট পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটে প্রার্থী দেবে।প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী স্থির হয়েছিল, হুগলি, কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং অন্য জেলাগুলিতে প্রার্থী দেওয়া হবে। গুরুত্ব দেওয়া হবে দমদম, ব্যারাকপুর, বিষ্ণুপুর এবং অন্য়ান্য জায়গাগুলিকে।

এখন কী বলছে শিবসেনা

এ দিন অবশ্য সেই পরিকল্পনা থেকে একশো আশি ডিগ্রি ঘুরে মন্তব্য করেছেন সঞ্জয়। তিনি লিখেছেন, “শিবসেনা পশ্চিমবঙ্গের ভোটে প্রার্থী দেবে কি না, তা জানার জন্য একটা বড়ো অংশের মানুষ অপেক্ষা করে রয়েছেন। দলের সভাপতি উদ্ধব ঠাকরের সঙ্গে আলোচনার পর স্থির হয়েছে, আমরা পৃথক ভাবে প্রার্থী দেব না। আমরা মমতা বন্দ্যোপাধ্যায়কেই সমর্থন করব”।

সঞ্জয় লিখেছেন ‘দিদি বনাম বাকি সব কিছু’র লড়াই। বাকি সব কিছুর মধ্যে অর্থ, পেশি শক্তি এবং সংবাদ মাধ্যমকেও তাঁর বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে। শিবসেনার বিশ্বাস, এ সবের বিরুদ্ধে জয়ী হবেন মমতা-ই!

উল্লেখ্য, মহারাষ্ট্রের শাসক জোট মহা বিকাশ আগাধি-র অন্যতম শরিক শিবসেনা। জোটের অন্য দুই শরিক কংগ্রেস এবং শরদ পওয়ারের এনসিপি। তবে ২০১৯-এর লোকসভা ভোটে কেন্দ্রে এনডিএ জোটের অংশ হলেও পশ্চিমবঙ্গে পৃথক ভাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিল শিবসেনা।

আরও পড়তে পারেন: রাজ্যের ৯৭ বিধায়ক কোটিপতি, ধনীর তালিকায় প্রথম তিন শাসক দলের

Continue Reading
Advertisement
Advertisement
দেশ39 mins ago

ওড়িশার সিমিলিপাল টাইগার রিজার্ভে এক সপ্তাহ পরেও জ্বলছে আগুন, ব্যবস্থা নেওয়ার নির্দেশ মুখ্যমন্ত্রীর

ক্রিকেট45 mins ago

৬ ক্রিকেটার কোভিড পজিটিভ, স্থগিত হয়ে গেল পাকিস্তান সুপার লিগ

কলকাতা1 hour ago

মোদীর ব্রিগেডের দিন কলকাতাকে ‘মমতাময়’ করতে ওয়ার্ড-প্রশাসকদের বিশেষ নির্দেশ তৃণমূলের

দেশ1 hour ago

কেরলে ‘মেট্রোম্যান’কে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে বেছে নিল বিজেপি

ক্রিকেট1 hour ago

ইংল্যান্ডকে স্পিনের জালে জড়িয়েও শুভমনের উইকেটে অস্বস্তিতে ভারত

রাজ্য2 hours ago

তৃণমূলে যোগ দিলেন সংগীতশিল্পী অদিতি মুন্সি-সহ আরও অনেকেই

শিক্ষা ও কেরিয়ার3 hours ago

ইগনু বিএড প্রবেশিকা পরীক্ষা ১১ এপ্রিল, জানুন রেজিস্ট্রেশন পদ্ধতি

দেশ3 hours ago

তাজমহলে বোমাতঙ্ক, সরিয়ে নিয়ে যাওয়া হল পর্যটকদের

বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী
বিনোদন3 days ago

বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী শ্রাবন্তী, ভোটে কি দাঁড়াবেন?

Covid situation kolkata
রাজ্য3 days ago

গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে কারও মৃত্যু হল না কোভিডে

প্রযুক্তি2 days ago

মাত্র ২২ টাকায় জিও ফোন প্রিপেড ডেটা ভাউচার! জানুন বিস্তারিত

রাজ্য2 days ago

৯২ আসনে লড়বে কংগ্রেস, জানালেন অধীর, আব্বাসকে নিয়ে জট অব্যাহত

দেশ1 day ago

স্বামীর ‘দাসী’ নন স্ত্রী, এক সঙ্গে থাকতে বাধ্য করা যাবে না, বলল সুপ্রিম কোর্ট

শিক্ষা ও কেরিয়ার1 day ago

কেন্দ্রের নতুন শিক্ষানীতির আওতায় মাদ্রাসায় পড়ানো হবে গীতা, রামায়ণ, বেদ-সহ অন্যান্য বিষয়

শিক্ষা ও কেরিয়ার2 days ago

একাদশ, দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা মাসে ৫-৭ হাজার টাকা পেতে পারেন, জেনে নিন কিশোর বৈজ্ঞানিক প্রোৎসাহন প্রকল্প কী

High Court and Teacher
শিক্ষা ও কেরিয়ার1 day ago

প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় নয়া মোড়, ফের কলকাতা হাইকোর্টে রাজ্য

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা2 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে