Connect with us

রাজ্য

অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে আসতে পারে নিম্নচাপ, তত দিন বিক্ষিপ্ত বৃষ্টিই ভরসা দক্ষিণবঙ্গের

অক্টোবর পড়লেও দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে বলেই ইঙ্গিত দিয়েছেন ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা।

Published

on

low pressure west bengal rain
বৃষ্টি এখন চলবে।

খবরঅনলাইন ডেস্ক: খাতায় কলমে বর্ষার মরশুম শেষ হবে ৩০ সেপ্টেম্বর। কিন্তু দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু (Monsoon 2020) এখনও বহাল তবিয়তেই বিরাজ করবে গোটা পশ্চিমবঙ্গের ওপরে। কিছুটা দুর্বল থাকার ফলে হয়তো এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই, তবে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলতেই থাকবে।

বিহারের ওপরে একটি ঘূর্ণাবর্ত আর অন্ধ্রপ্রদেশ উপকূলে একটি নিম্নচাপ থাকার ফলে আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবে মাঝারি বৃষ্টি হতে পারে কোথাও কোথাও। উপকূলবর্তী অঞ্চলে বৃষ্টি কিছুটা বেশি হতে পারে। তবে সেই বৃষ্টিও মঙ্গলবার থেকে কমে যাবে।

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানাচ্ছে, মঙ্গলবার থেকে বৃহস্পতিবার বৃষ্টি এক্কেবারেই কমে যাবে দক্ষিণবঙ্গে। আর এই সুযোগে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গ জুড়ে বাড়বে পারদ। তৈরি হবে অসহনীয় পরিস্থিতি।

পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে পারদ উঠে যেতে পারে ৩৮ ডিগ্রিতে। কলকাতায় তাপমাত্রা ৩৫-৩৬ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করতে পারে। এই তীব্র গরমকে কাজে লাগিয়ে স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হয়ে অবশ্য কোথাও কোথাও অল্প সময়ের জন্য ভারী বৃষ্টি হতে পারে।

তবে অক্টোবর পড়লেও দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে বলেই ইঙ্গিত দিয়েছেন ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা। উত্তরপশ্চিম ভারত থেকে বর্ষার বিদায়যাত্রা শুরু হলেও পশ্চিমবঙ্গ থেকে বর্ষা বিদায় নিতে অনেকটাই সময় নেবে বলেই মনে করা হচ্ছে।

অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপ তৈরি হওয়ারও ইঙ্গিত দিয়েছেন রবীন্দ্রবাবু। তখন ফের জোর বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অতিবৃষ্টির হাত থেকে অবশেষে রেহাই পেল উত্তরবঙ্গ, আপাতত স্বস্তি

মুর্শিদাবাদ

দশমীতে নৌকাডুবি বেলডাঙায়, মৃত ৫ যুবক

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বিজয়া দশমীর সন্ধ্যায় মর্মান্তিক ঘটনা ঘটল মুর্শিদাবাদের বেলডাঙায়। প্রতিমা বিসর্জনের সময়ে নৌকাডুবিতে মৃত্যু হল ৫ যুবকের।

সোমবার সন্ধ্যায় বেলডাঙা এলাকার ডুমনিদহ বিলে প্রতিমার সঙ্গে তলিয়ে গেলেন পাঁচ ভাসান-যাত্রী। সোমবার রাত পর্যন্ত পুলিশ ওই বিল থেকে চার জনের দেহ উদ্ধার হয়। তখন এক জন নিঁখোজ থাকলেও পরে আরও এক যুবকের দেহ উদ্ধার করা হয়।  

স্থানীয় সূত্রে পুলিশ জানতে পেরেছে, বেলডাঙা পুর এলাকার হাজরা পরিবারের ওই প্রতিমাটি ডুমনিদহ বিলে ভাসান দিতে নিয়ে যাওয়া হয়েছিল। দু’টি নৌকার মাঝে বাঁশের কাঠামো বেঁধে প্রতিমা বিলের মাঝামাঝি নিয়ে গিয়ে ভাসান দেওয়াই রীতি। এ দিনও সে ভাবেই ভাসান দেওয়ার চেষ্টা করছিলেন ওই পরিবারের লোকজনেরা।

তবে এ ক্ষেত্রে বিসর্জন-সংক্রান্ত হাইকোর্টের কোনো বিধি মানা হয়নি। জানা গিয়েছে, দু’টি নৌকায় অন্তত জনা পঞ্চাশ ভাসান-যাত্রী ছিলেন। সন্ধ্যা পৌনে ৬টা নাগাদ নিরঞ্জনের সময়ে প্রতিমাটি হুড়মুড়িয়ে একটি নৌকার ওপরে পড়ে যায়।

প্রতিমার তলায় চাপা পড়েই তলিয়ে যান অন্তত পাঁচ ভাসান-যাত্রী। নৌকায় অন্য যাঁরা ছিলেন, তাঁরা সাঁতরে পারে উঠে এলেও রোহন পাল (২৩), অনিন্দ্য বন্দ্যোপাধ্যায় (২৩), সুখেন্দু দে (২২), রুবাই হাজরা বন্দ্যোপাধ্যায় (২০), নিপ্পন হাজরা বন্দ্যোপাধ্যায় (৩৫) আর পাড়ে ফিরতে পারেননি। 

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

উত্তুরে হাওয়ায় হালকা শিরশিরানি, কলকাতায় পারদ একুশে, সমতলে শীতলতম পুরুলিয়া

Continue Reading

রাজ্য

উত্তুরে হাওয়ায় হালকা শিরশিরানি, কলকাতায় পারদ একুশে, সমতলে শীতলতম পুরুলিয়া

কলকাতার উপকণ্ঠেই পারদ কুড়ি ডিগ্রির নীচে নেমে গিয়েছে। এ দিন ব্যারাকপুরে পারদ রেকর্ড করা হয়েছে ১৯.৯ ডিগ্রি।

Published

on

winter 2020

খবরঅনলাইন ডেস্ক: রাজ্যের অধিকাংশ জায়গা থেকেই বিদায় নিয়েছে বর্ষা (Monsoon 2020)। মঙ্গলবার দুপুরে কলকাতা-সহ বাকি অল্প অংশ থেকেও বিদায় নিয়ে নেবে সে। এই পরিস্থিতিতে রাজ্যের বায়ুমণ্ডলে ঢুকে পড়েছে উত্তুরে হাওয়া। সেই হাওয়ায় হালকা শিরশিরানিও ধরছে।

উত্তুরে হাওয়ার টানেই বড়ো রকম পতন হয়েছে সর্বনিম্ন তাপমাত্রার। মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২১.১ ডিগ্রি সেলসিয়াস। সোমবারের (২৪.১ ডিগ্রি) থেকে পারদ কমেছে পাক্কা তিন ডিগ্রি। তাপমাত্রাটি স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কম।

কলকাতার উপকণ্ঠেই পারদ কুড়ি ডিগ্রির নীচে নেমে গিয়েছে। এ দিন ব্যারাকপুরে পারদ রেকর্ড করা হয়েছে ১৯.৯ ডিগ্রি।

উত্তরবঙ্গের পাহাড়ি এলাকা বাদ দিলে এ দিন গোটা রাজ্যের মধ্যে শীতলতম জায়গা ছিল পুরুলিয়া। সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রিতে নেমে গিয়েছে। অর্থাৎ পুরুলিয়ার বাসিন্দাদের ভোর এবং সকালবেলায় শীতবস্ত্র গায়ে চাপাতে হচ্ছে।

পশ্চিমাঞ্চলের বাকি জায়গাতেও তাপমাত্রা ক্রমশ কমছে। পানাগড়ে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি। শীত শীত ভাব অনুভূত হয়েছে শ্রীনিকেতন (১৮.৬ দিগ্রি), আসানসোল (১৮.৯ ডিগ্রি), বাঁকুড়া (১৯.৭ ডিগ্রি)। পড়শি ঝাড়খণ্ডে ঠান্ডা পড়ে গিয়েছে ভালোই। তার প্রভাবেই পশ্চিমাঞ্চলে ক্রমশ কমছে পারদ।

তুলনায় উত্তরবঙ্গে সর্বনিম্ন তাপমাত্রা খুব একটা কমেনি এখনও। দার্জিলিং (১০.৬ দিগ্রি) বা কালিম্পংয়ে (১৩ ডিগ্রি) উচ্চতার প্রভাবে ঠান্ডা পড়লেও এখনও সর্বনিম্ন তাপমাত্রা খুব একটা নামেনি শিলিগুড়ি (১৯.৬ ডিগ্রি) জলপাইগুড়ি (২০.৬ ডিগ্রি) এবং কোচবিহারে (১৯.৬ ডিগ্রি)।

উত্তুরে হাওয়ার প্রভাব আগামী দু’ দিন রাজ্যে থাকবে। ফলে আরও সামান্য কমতে পারে সর্বনিম্ন তাপমাত্রা। তবে এই সপ্তাহের শেষে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তখন ফের স্যাঁতস্যাঁতে ভাব ফিরে আসতে পারে রাজ্যে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

নীতীশ কুমারের থেকে দূরত্ব বাড়াচ্ছে বিজেপি? বিভিন্ন ঘটনায় জল্পনা

Continue Reading

দেশ

এই প্রথম, দৈনিক কোভিড সংক্রমণে পশ্চিমবঙ্গের নীচে নেমে গেল মহারাষ্ট্র

তবে সব কিছুই আশঙ্কার নয়, কিছু স্বস্তির আশাও করাই যায়।

Published

on

coronavirus

খবরঅনলাইন ডেস্ক: ভারতে করোনার (Coronavirus) আঁতুড়ঘর নিঃসন্দেহে মহারাষ্ট্র (Coronavirus)। গত মার্চ থেকেই সেখানে আক্রান্তের সংখ্যা কার্যত লাফিয়ে লাফিয়ে বাড়ছিল। তবে গত এক মাসে সেই পরিস্থিতি অনেকটাই বদলাতে শুরু করেছে। কিন্তু সোমবার যেটা ঘটেছে, সেটা পশ্চিমবঙ্গের পক্ষে কিছুটা চিন্তার হলেও, মহারাষ্ট্রের পক্ষে তা অনেকটাই স্বস্তির।

এই প্রথম, দৈনিক সংক্রমণে মহারাষ্ট্র নেমে গেল পশ্চিমবঙ্গের নীচে। গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে যেখানে ৪,১২১ জন নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন, সেখানে মহারাষ্ট্রে হয়েছেন ৩,৬৪৫ জন। গত চার মাসের মধ্যে সব থেকে কম দৈনিক সংক্রমণ রেকর্ড করল মহারাষ্ট্র।

শুধু রাজ্য হিসেবে মহারাষ্ট্রই নয়, শহর হিসেবে মুম্বইয়েও কলকাতার থেকে কম মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন। সোমবার কলকাতায় যেখানে নতুন করে কোভিড পজিটিভ হয়েছেন ৮৯২ জন, সেখানে মুম্বইয়ে আক্রান্ত হয়েছেন মাত্র ৮০৮ জন। দিন পনেরো আগেও মুম্বইয়ের দৈনিক ২২০০ করে মানুষ আক্রান্ত হচ্ছিলেন।

তবে এর পেছনে আরও একটি কারণও রয়েছে। মহারাষ্ট্র-সহ দেশের বেশ কিছু রাজ্যে সোমবার সাধারণ ভাবে খুব কম কোভিড টেস্ট হয়। অন্যান্য দিন যেখানে মহারাষ্ট্রে দৈনিক ৮০ থেকে ৯০ হাজারের বেশি টেস্ট হয়, সেখানে সোমবার হয়েছে মাত্র ৩৬ হাজার টেস্ট। অর্থাৎ মহারাষ্ট্রে দৈনিক সংক্রমণের হার ছিল দশ শতাংশের ওপরে।

অন্য দিকে পুজো চললেও পশ্চিমবঙ্গে নমুনা পরীক্ষার সংখ্যা বিশেষ কমেনি। এখনও রাজ্যে দৈনিক সংক্রমণের হার দশ শতাংশের নীচে রয়েছে।

তবে মহারাষ্ট্রের পরিসংখ্যান থেকে একটা ব্যাপারে পশ্চিমবঙ্গবাসীরা স্বস্তি পেতে পারেন। গণেশ উৎসবের সময়ে মুম্বইয়ে নিয়ন্ত্রণ থাকলেও পুনে-সহ রাজ্যের বিভিন্ন জায়গায় মানুষ জমায়েত করেছিলেন বিভিন্ন গণেশ মণ্ডপে। তার জেরে গণেশপুজোর দু’সপ্তাহের মধ্যে রাজ্যে দৈনিক সংক্রমণ ২৫ হাজারের কাছাকাছি চলে গিয়েছিল। সেপ্টেম্বরের মাঝামাঝি থেকেই তা ব্যাপক ভাবে কমতে শুরু করে।

পশ্চিমবঙ্গে যেটা নিয়ে সব থেকে বেশি ভয় ছিল, সেই দুর্গাপুজো শেষ হয়েছে। আর সার্বিক পরিস্থিতি দেখে বোঝা গিয়েছে যে সতর্কতার বার্তায় কাজ হয়েছে। কলকাতার রাস্তায় পুজোর চেনা ছবি এক্কেবারেই উধাও হয়ে গিয়েছিল।পুজোয় এত্ত ফাঁকা কলকাতাকে আগে কখনও দেখা যায়নি।

ফলে আগামী কয়েক সপ্তাহে রাজ্যে সংক্রমণ বাড়লেও, নভেম্বরের মাঝামাঝি থেকে তা কমতে শুরু করবে, সেই আশা করাই যায়।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

২ নভেম্বর থেকে সাধারণের ওপরে অক্সফোর্ডের কোভিড-টিকার প্রয়োগ শুরু, ব্রিটেনের হাসপাতালকে তৈরি থাকার নির্দেশ

Continue Reading

Amazon

Advertisement
দেশ19 mins ago

হরিয়ানায় কলেজের সামনে তরুণীকে প্রকাশ্যে গুলি করে মারার দৃশ্য ক্যামেরাবন্দি, ধৃত ২

দেশ1 hour ago

সরছে না হাথরস মামলা, সিবিআই তদন্তে এলাহাবাদ হাইকোর্টকে নজরদারির দায়িত্ব দিল সুপ্রিম কোর্ট

বিদেশ3 hours ago

পাকিস্তানের মাদ্রাসায় ভয়াবহ বিস্ফোরণ, নিহত শিশু-সহ ৭, আহত অসংখ্য

বিনোদন4 hours ago

দেশের সব থেকে বিশ্বস্ত ব্র্যান্ড কে?

মুর্শিদাবাদ4 hours ago

দশমীতে নৌকাডুবি বেলডাঙায়, মৃত ৫ যুবক

RBI
শিল্প-বাণিজ্য4 hours ago

মোরাটোরিয়াম: সুদের উপর সুদ ছাড়ে এ বার রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা

winter 2020
রাজ্য5 hours ago

উত্তুরে হাওয়ায় হালকা শিরশিরানি, কলকাতায় পারদ একুশে, সমতলে শীতলতম পুরুলিয়া

Nitish KUmar
দেশ5 hours ago

নীতীশ কুমারের থেকে দূরত্ব বাড়াচ্ছে বিজেপি? বিভিন্ন ঘটনায় জল্পনা

দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৩৬৪৭০, সুস্থ ৬৩৪৮২

কলকাতা3 days ago

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে এ বার আর বিজয়া সম্মিলনী নয়

currency notes
শিল্প-বাণিজ্য2 days ago

মোরাটোরিয়াম: কয়েক দিনের মধ্যেই অ্যাকাউন্টে বাড়তি সুদের টাকা ফেরত পাবেন গ্রাহক

ক্রিকেট3 days ago

সুনীল-নীতীশের ব্যাট তাণ্ডবের পর বরুণের ঘূর্ণি, দিল্লি-জয় করল কলকাতা

বিনোদন2 days ago

চিকিৎসায় সাড়া দিচ্ছেন না সৌমিত্র চট্টোপাধ্যায়, শারীরিক অবস্থার অবনতি

দুর্গা পার্বণ3 days ago

দুর্গোৎসব বাংলাদেশে: রাজধানীর সব চেয়ে বড়ো দুর্গাপূজার আয়োজন রমনা কালীমন্দিরে

ক্রিকেট2 days ago

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন কপিল দেব

গান-বাজনা3 days ago

‘রেওয়াজ’-এর আবাহনে ‘ঋতুরঙ্গ’-এর মাধ্যমে মাতৃবন্দনা

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা3 weeks ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা4 weeks ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা4 weeks ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা4 weeks ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা1 month ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা1 month ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা1 month ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 month ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 month ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

নজরে