এখনও ঘোল খাইয়ে যাচ্ছে বঙ্গোপসাগর, তবে একটা স্বস্তির খবর রয়েছে

0
high tide in digha

কলকাতা: বঙ্গোপসাগরে নিম্নচাপ তো তৈরি হবে। কিন্তু সেটা কী ভাবে আচরণ করবে, সেটা এখনও নিশ্চিত করে কিছুই বোঝা যাচ্ছে না। তবে গোটা ব্যাপারটা নিয়ে একটা সুখবরও আছে। তা হল, নিম্নচাপটি যদিও বা ঘূর্ণিঝড়ে পরিণত হয় আর পশ্চিমবঙ্গ উপকূলেও আসে, তা হলেও তার শক্তি কোনো ভাবেই ফনী, উম্পুন বা ইয়াসের শক্তি ধারণ করবে না।

প্রথমে মনে করা হচ্ছিল যে আন্দামান সাগর এবং সন্নিহিত বঙ্গোপসাগরে নিম্নচাপটি তৈরি হতে পারে ৪ মে নাগাদ। কিন্তু সেটা ক্রমে পিছিয়ে যাচ্ছে। বর্তমান পর্যবেক্ষণ বলছে যে সেটি তৈরি হবে ৭ মে নাগাদ। নিম্নচাপটি তৈরি হওয়ার সঙ্গে সঙ্গেই গভীর নিম্নচাপে পরিণত হবে।

আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে যে নিম্নচাপটি শক্তি বাড়িয়ে উত্তরপশ্চিম দিকে এগোতে থাকবে। অর্থাৎ ভারতীয় উপকূলের দিকেই এগিয়ে আসবে সে। কিন্তু সেটি কোথায় আঘাত হানবে, কী ভাবে আঘাত হানবে, সে ব্যাপারে এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

প্রাথমি পর্যবেক্ষণ অনুযায়ী যে ধারণাটা সব থেকে বেশি প্রতিষ্ঠা পাচ্ছে, তা হল এই যে নিম্নচাপটি উত্তরপশ্চিম দিকে এগিয়ে অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি চলে আসবে। তার পর সেটি ঘুরে গিয়ে উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে শুরু করবে। কিন্তু ভারতীয় উপকূলের কোথাওই সরাসরি প্রভাব সে ফেলতে না।

২০১৬ সালে ঘূর্ণিঝড় রোয়ানু যে পথ নিয়েছিল, সেটাই অনুসরণ করতে পারে আসন্ন নিম্নচাপ তথা ঘূর্ণিঝড়। অর্থাৎ ভারতীয় উপকূলকে পাশ কাটিয়ে সে বাংলাদেশ উপকূলে আছড়ে পড়তে পারে। স্থলভাগে আঘাত হানার সময় তার শক্তি অতি গভীর নিম্নচাপ অথবা ঘূর্ণিঝড় হিসেবে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রথমে মনে করা হয়েছিল যে আগামী রবিবার সন্ধ্যা থেকে বুধবার পর্যন্ত নিম্নচাপের প্রভাব সব থেকে বেশি থাকতে পারে পশ্চিমবঙ্গে। কিন্তু এখন মনে করা হচ্ছে যে মঙ্গলবার থেকে সামনের সপ্তাহের শুক্রবার পর্যন্ত তার প্রভাব থাকতে পারে। রাজ্যের উপকূলবর্তী অঞ্চলে ঝোড়ো হাওয়া এবং বৃষ্টি হতে পারে। তবে ভয়াবহ কোনো দুর্যোগের আশংকা এখন নেই, এই আশাটা করাই যায়।

আরও পড়তে পারেন:

নয়া নেতার নেতৃত্বে আফগানিস্তানে তালিবানের বিরুদ্ধে প্রত্যাঘাতের প্রস্তুতি! মদত আমেরিকা, ব্রিটেনের

‘সুরক্ষা’ প্রসঙ্গে মোদী সরকারের পদক্ষেপ সম্পর্কে মুখ খুললেন অমিত শাহ

আমরা করি ‘লক্ষ্মীর ভাণ্ডার’, ওরা করে ‘কুৎসার ভাণ্ডার’: মমতা বন্দ্যোপাধ্যায়ের

দীর্ঘ ৬ বছর পর রাজ্যে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকে শিক্ষক নিয়োগ, জানাল এসএসসি

দুর্গাপুজোকে স্বীকৃতির অনুষ্ঠানে আমন্ত্রিত নয় রাজ্যেরই কেউ, অমিত শাহের অনুষ্ঠান ঘিরে বিতর্ক

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন