বন্ধ্যাত্ব দূর করতে ন্যাশনাল মেডিকেল কলেজে ‘আইইউআই ক্লিনিক’

0

‘ইন্ট্রা ইউটেরাইন ইনসেমিনেশন’ বা আইইউআই। এই পদ্ধতিতে শুক্রাণুর সংখ্যা কম থাকা পুরুষরাও  বাবা হতে পারবেন। সমাধান হবে মহিলাদের বন্ধ্যাত্বের সমস্যারও। মঙ্গলবার পার্কসার্কাসের ন্যাশনাল মেডিকেল কলেজে চালু হল এই ক্লিনিক। গাইনি বিল্ডিংয়ের পাঁচতলায়। প্রথম দিন এই পদ্ধতি প্রয়োগ করা হল এক দম্পতির ওপর। হাসপাতালের গাইনি বিভাগের ডাক্তারি পড়ুয়াদের দেওয়া হল লাইভ ডেমনস্ট্রেশন। সরকারি স্বাস্থ্য পরিষেবায় এই বিভাগের পথ চলা শুরু হওয়াটা এক নতুন ইতিহাস। কারণ,  এখনও পর্যন্ত রাজ্যের কোনও সরকারি হাসপাতালে এই অত্যাধুনিক পদ্ধতি প্রয়োগ করা হয়নি।  

ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালের স্ত্রীরোগ বিভাগের প্রধান ডা. আরতি বিশ্বাস বলেন, “ বেশির ভাগ পুরুষের ক্ষেত্রে দেখা গিয়েছে শারীরিক সমস্যার কারণেই তারা বাবা হতে পারে না। কখনও দেখা গিয়েছে পুরুষের বীর্যের মধ্যে শুক্রাণুর সংখ্যা কম থাকে। আবার কখন কখনও স্ত্রীর জরায়ুতে অনুকূল পরিবেশের অভাব দেখা যায়। এই সব ক্ষেত্রে আইইউআই করলে ভাল ফল মিলবে।”

 তিনি আরও বলেন, পরবর্তীকালে এই ক্লিনিককে ‘ইনভিট্রো ফার্টিলাইজেশন’-এ উন্নীত করার পরিকল্পনাও রয়েছে।  সেক্ষেত্রে টেস্টটিউব বেবিরও জন্ম দেবে সরকারি হাসপাতাল। শারীরিক সমস্যায় আক্রান্ত বহু দম্পতি লাভ করবেন সন্তান।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন